Naya Diganta

‘বুড়ো’ বয়সে ভেল্কি গেইলের

ক্রিস গেইল

ক্রিস গেইল এবার ইন্ডিয়ান ক্রিকেট লিগ তথা আইপিএলে বয়স্কতম ক্রিকেটার হিসেবেই রাহুল দ্রাবিড়কে টপকে সর্বাধিক রান গড়ার নজির গড়ে ফেললেন। ৪০ পার করা ক্রিকেটারদের মধ্যে তিনিই একমাত্র ক্রিকেটার, যিনি এখনো ধারাবাহিক ভাবে ভাল পারফরম্যান্স করে চলেছেন।

ক্রিস্টোফার হেনরি গেইল, বিশ্ব জুড়ে টি-২০ ক্রিকেটের ইতিহাসে জীবন্ত কিংবদন্তি এক ক্রিকেটার। সারা বিশ্বের এমন কোনো ফ্র্যাঞ্চাইজি টি-২০ টুর্নামেন্ট নেই, যেখানে তিনি খেলেননি। আইপিএলে খেলার বিষয়ে তার দীর্ঘ দিনের অভিজ্ঞতা রয়েছে। ৪২ বছর বয়সেও তিনি যেন যুবক। বয়স তার কাছে নেহাৎ-ই সংখ্যা মাত্র। গেইল এবার আইপিএলে বয়স্কতম ক্রিকেটার হিসেবে রাহুল দ্রাবিড়কে টপকে সর্বাধিক রান গড়ার নজির গড়ে ফেললেন। ৪০ পার করা ক্রিকেটারদের মধ্যে তিনিই একমাত্র ক্রিকেটার, যিনি এখনো ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে চলেছেন।

শারজাতে আইপিএলের ১৪তম সংস্করণের ৩৭তম ম্যাচে মুখোমুখি হয় পাঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দরাবাদ। শনিবাসরীয় রাতে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে পাঞ্জাব। তবে এ দিন ব্যাট হাতে সেভাবে ভাল পারফরম্যান্স করতে পারেননি পাঞ্জাবের ব্যাটসম্যানরা। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৫ রান করে পাঞ্জাব। দীপক হুডা (২৭) ও কেএল রাহুলের (২১ ) ইনিংসে ভর করেই তারা মূলত এই রানে পৌঁছতে সক্ষম হয়।

এদিন ব্যাট হাতে খুব একটা ভালো খেলতে পারেননি ক্রিস গেইল। ১৭ বল খেলে ১৪ রান করে রশিদ খানের বলে এলবিডব্লিউ হন তিনি। তবে এই ইনিংসে ভর করেই তিনি নয়া নজির স্থাপন করে ফেললেন। আইপিএলে ৪০ বছর পার করা ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক রান করার নজির গড়ে ফেললেন তিনি। আসুন একনজরে দেখে নিন সেই পরিসংখ্যান :

১) ক্রিস গেইল- ৪৮০* রান

২) রাহুল দ্রাবিড়- ৪৭১ রান

৩) অ্যাডাম গিলক্রিস্ট- ৪৬৬ রান

সূত্র : হিন্দুস্তান টাইমস