২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


মারাদোনোর চুরি যাওয়া গোল্ডেন বল নিলামে উঠছে

মারাদোনোর চুরি যাওয়া গোল্ডেন বল নিলামে উঠছে - ছবি : ইউএনবি

১৯৮৬ সালের বিশ্বকাপ দিয়েই ইতিহাসে অমর হয়ে আছেন ‘আর্জেন্টিনা ফুটবলের ঈশ্বর’ দিয়েগো আরমান্দো মারাদোনা। ওই বিশ্বকাপে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়ে গোল্ডেন বল পান তিনি। কিন্তু গত বছর ট্রফিটি উধাও হয়ে যাওয়ার খবর আসে।

তবে সেই গোল্ডেন বলটি এবার নিলামে উঠছে বলে জানিয়েছে নিলাম হাউজ আগুত্তেস।

মঙ্গলবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, আগামী ৬ জুন নিলামে উঠবে মারাদোনোর ’৮৬ বিশ্বকাপের গোল্ডেন বলটি। এখনও এর ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়নি। তবে তা মিলিয়ন ছাড়িয়ে যাবে বলে বিশ্বাস প্রতিষ্ঠানটির।

মেক্সিকোতে অনুষ্ঠিত ১৯৮৬ সালের বিশ্বকাপের মাধ্যমে মারাদোনা কিংবদন্তির তালিকায় উঠে আসেন। টুর্নামেন্টে পাঁচ গোল করেন তিনি, যার মধ্যে ছিল কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে করা বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’ এবং ‘গোল অফ দ্য সেঞ্চুরি’র মতো সব কীর্তি।

সেমিফাইনালে বেলজিয়ামের বিপক্ষে জোড়া গোল করে দলকে ফাইনালে তোলেন মারাদোনা। আর সেখানে রোমাঞ্চকর লড়াইয়ে তৎকালীন পশ্চিম জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে শিরোপা উঁচিয়ে ধরেন এই ক্ষুদে জাদুকর। টুর্নামেন্ট সেরা হয়ে পান গোল্ডেন বলও।

কোভিড মহামারি চলাকালে ২০২০ সালের নভেম্বর মাসে মারা যান মারাদোনা। ২০২৩ সালে তার এই স্মারক উধাও হয়ে গেছে বলে খবর চাউর হয়। এরপর থেকে এটির কোনো হদিস ছিল না।

তবে গত এক বছর ধরে আগুত্তেসের কাছেই পুরস্কারটি ছিল বলে জানান নিলামকারী প্রতিষ্ঠানটির ক্রীড়া বিশেষজ্ঞ ফ্রাঁসোয়া থিয়েরি। তিনি জানান, সম্প্রতি এটি তাদের হাতে আসে। এরপর আসল প্রমাণিত হওয়ার পর আগামী ৬ জুন ট্রফিটি নিলামে তুলতে যাচ্ছেন তারা।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল