১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


উত্তর কোরিয়ার প্রচারণা বিভাগের সাবেক প্রধানের মৃত্যু

উত্তর কোরিয়ার প্রচারণা বিভাগের সাবেক প্রধানের মৃত্যু - সংগৃহীত

উত্তর কোরিয়ার প্রচারণা বিভাগের সাবেক প্রধানের মৃত্যুতে দেশটির নেতা কিম জং উনে শোক প্রকাশ করেছেন। বার্ধক্যজনিত নানা জটিলতায় সাবেক কর্মকর্তা কিম কি নাম মঙ্গলবার ৯৪ বছর বয়সে মারা গেছেন। তিনি ২০২২ সাল থেকে হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

দেশটির সরকারি বার্তাসংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ অ্যাজেন্সি এ কথা জানিয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে আরো বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বুধবার ভোরের দিকে কিম কি নাম-এর লাশের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। দেশের প্রতি অপরিসীম আনুগত্য দেখানো এ প্রবীণ বিপ্লবীর মৃত্যুতে তিনি গভীরভাবে শোকাহত।

উত্তর কোরিয়ায় তিন প্রজন্ম ধরে শাসনক্ষমতায় থাকা নেতাদের সবার সাথে কাজ করেন কিম কি নাম। কিম পরিবারের শাসন টিকিয়ে রাখতে যেসব কর্মকর্তা অনুগত থেকে কাজ করে গেছেন তিনি তাদেরই একজন।

তিনি উত্তর কোরিয়া সরকারের প্রচার বিভাগের (প্রপাগান্ডা মেশিন) প্রধান ছিলেন। উত্তর কোরিয়ার শাসকদের গুণগান গাওয়াই এ প্রচার বিভাগের কাজ। দক্ষিণ কোরিয়ার সরকারি তথ্য বলছে, ১৯৬৬ সালে কিম কি নাম উত্তর কোরিয়ার প্রপাগান্ডাবিষয়ক উপপ্রধান হিসেবে দায়িত্ব নেন। ১৯৮৫ সালে কিম ইল সাংয়ের শাসনের সময়ে তিনি প্রপাগান্ডাপ্রধান হন। ২০১৭ সালে তিনি অবসর নেন।

তবে তার আগে ২০১০ সালেই কিম জং উনের ক্ষমতাশালী বোন কিম ইউ জংয়ের হাতে প্রচারের কাজ সরে আসে। ২০১৮ সালে কিম ইউ জং প্রচারণা বিভাগে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে যোগ দেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রাইসির মৃত্যু হলে কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট মিরসরাইয়ে ফের মিললো অবিস্ফোরিত গ্রেনেড, পরে ধ্বংস প্রচারণার গাড়ি ভাঙচুর মারধর, মানববন্ধন সামরিক মহড়ায় অংশ নিতে কম্বোডিয়ায় দু’টি চীনা যুদ্ধজাহাজ, উদ্বিগ্ন ওয়াশিংটন হাতিয়ায় হরিণের গোশত জব্দ করেছে কোস্ট গার্ড আশুগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অটোরিকশা চালকের মৃত্যু রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার দ্রুত চাপে পড়বে : প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা মহাদেবপুরে বাসচাপায় মাদরাসাছাত্র নিহত

সকল