১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


হজযাত্রীদের জেদ্দা, মদিনা ও মক্কার বাইরে ভ্রমণ নিষিদ্ধ : সৌদি মন্ত্রণালয়

হজযাত্রীদের জেদ্দা, মদিনা ও মক্কার বাইরে ভ্রমণ নিষিদ্ধ : সৌদি মন্ত্রণালয় - ফাইল ছবি

এখন থেকে হজযাত্রীরা জেদ্দা, মদিনা ও মক্কার বাইরে আর কোথাও ভ্রমণ করতে পারবে না বলে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবে হজ ভিসায় যাওয়া দর্শনার্থীদের এই তিন শহরের বাইরে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে।

মন্ত্রণালয় আরো জানায়, এই ভিসা শুধু হজ পালনের উদ্দেশ্যে দেয়া হয়েছে, কোনো কাজে যোগ দেয়া, বসবাস শুরু করা বা জেদ্দা, মদিনা ও মক্কার বাইরে ভ্রমণের অনুমতি দেয়া হয়নি।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই বিধিনিষেধ লঙ্ঘন করলে বিতিাড়িত করা এবং ভবিষ্যতে হজে অংশগ্রহণের সম্ভাব্য নিষেধাজ্ঞাসহ আরও গুরুতর শাস্তি হতে পারে।

এছাড়াও মন্ত্রণালয় জানায়, জিসিসি ভুক্ত দেশগুলো যাদের হজ পারমিটের প্রয়োজন নেই, তাদের ছাড়া সব আন্তর্জাতিক দর্শনার্থীদের অবশ্যই অফিসিয়াল চ্যানেলগুলোর মাধ্যমে হজ ভিসা নিতে হবে।

হজ ভিসা নেয়ার পদ্ধতি সহজ করে তুলতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্ল্যাটফর্মের মাধ্যমে হজ ভিসার জন্য নিবন্ধনের সুযোগ করে দিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ওয়েবসাইট।

তবে আবেদনকারীদের অবশ্যই যিলহজ্জ মাসের ৭ তারিখের মধ্যে অথবা হজযাত্রীদের কোটা পূরণ না হওয়া পর্যন্ত নিবন্ধন করতে হবে।

ভিসা প্ল্যাটফর্মে লগ ইন করে হজ ভিসা নির্বাচন করে নির্দেশাবলী অনুসরণ করে প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র সরবরাহ করতে হবে।

আবেদনপত্রগুলো তিন কার্যদিবসের মধ্যে তৈরি হয়ে যায়। তবে আবেদনকারীদের যত দ্রুত সম্ভব আবেদন করতে অনুরোধ করা হয় যাতে যথাসময়ে সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করা যায়।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
সামরিক মহড়ায় অংশ নিতে কম্বোডিয়ায় দু’টি চীনা যুদ্ধজাহাজ, উদ্বিগ্ন ওয়াশিংটন হাতিয়ায় হরিণের গোশত জব্দ করেছে কোস্ট গার্ড আশুগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অটোরিকশা চালকের মৃত্যু রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার দ্রুত চাপে পড়বে : প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা মহাদেবপুরে বাসচাপায় মাদরাসাছাত্র নিহত কিরগিজস্তানের পরিস্থিতি শান্ত হলেও উদ্বেগজনক সারা দেশে টানা ৩ দিন বৃষ্টির পূর্বাভাস দাগনভূঞায় অগ্নিদগ্ধ পরিবারের মাঝে জামায়াতের উদ্যোগে গৃহ নির্মাণ উদ্বোধন ২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এখনো নিখোঁজ প্রেসিডেন্ট রাইসি : অনুসন্ধানে ৪০ দল

সকল