১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


যুদ্ধবিরতির কাজ এগিয়ে নেয়ার সময় গাজায় নতুন করে হামলা ইসরাইলের

যুদ্ধবিরতির কাজ এগিয়ে নেয়ার সময় গাজায় নতুন করে হামলা ইসরাইলের - সংগৃহীত

মিসরের সাথে লাগোয়া প্রধান সীমান্ত ক্রসিং দখল করে নেয়ার পর বুধবার ইসরাইল গাজা উপত্যকার বিভিন্ন অবস্থানে নতুন করে হামলা চালিয়েছে। এদিকে মিসরে আলোচকরা যুদ্ধবিরতি চুক্তি করতে তাদের শেষ সুযোগ ভালোভাবে কাজে লাগাতে কাজ করে যাচ্ছেন।

আন্তর্জাতিক অঙ্গনের আপত্তি সত্ত্বেও সীমান্তবর্তী নগরী রাফায় স্থল অভিযান শুরু করার প্রতিশ্রুতি ব্যক্ত করার কয়েক সপ্তাহ পর ইসরাইলের সীমান্ত ক্রসিং দখল করে নেয়। ক্রসিংটি অবরুদ্ধ ফিলিস্তিনে সাহায্য সরবরাহের প্রধান করিডোর হিসেবে ব্যবহার করা হচ্ছিল।

হোয়াইট হাউস মানবিক সাহায্য বিতরণে বাধা সৃষ্টি করায় ইসরাইলের নিন্দা করেছে। এদিকে যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা পরে প্রকাশ করেন যে ওয়াশিংটন ইসরাইলের জন্য বরাদ্দ করা বোমার একটি চালান স্থগিত করেছে।

ইসরাইল যুক্তরাষ্ট্রের রাফাহ পরিকল্পনা নিয়ে তাদের উদ্বেগের সমাধান করতে ব্যর্থ হওয়ার পর তারা গত সপ্তাহে এমন পদক্ষেপ গ্রহণ করে।

আলোচক এবং মধ্যস্থতাকারীরা ইসরাইল এবং ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে চলা সাত মাসের যুদ্ধে একটি বন্দী মুক্তি এবং যুদ্ধবিরতি পালন চুক্তি করতে কায়রোতে আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার সময় ইসরাইল ফিলিস্তিনের দক্ষিণাঞ্চলীয় এ নগরীতে নতুন করে এ হামলা চালালো।

হামাসের একজন সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে সতর্ক করে দিয়ে বলেন, হামাসের হাতে এখনো বন্দী থাকা নাগরিকদের মুক্তির ক্ষেত্রে এটি হবে ইসরাইলের জন্য ‘শেষ সুযোগ’।

মঙ্গলবার মিসরের আল-কাহেরা নিউজ জানায়, কাতার, যুক্তরাষ্ট্র ও মিসরের মধ্যস্থতাকারীরা হামাসের একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক করেছে।

পরে সংবাদ মাধ্যমটি জানায়, ইসরাইলসহ ‘সব পক্ষ’ ফের আলোচনা শুরু করতে সম্মত হয়েছে।

ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র ও প্রধান সামরিক সহযোগী দেশ যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা আশাবাদী এক্ষেত্রে দুই পক্ষই ‘বাকি মতপার্থক্যগুলো মিটিয়ে ফেলতে’ পারবে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রাইসির মৃত্যু হলে কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট মিরসরাইয়ে ফের মিললো অবিস্ফোরিত গ্রেনেড, পরে ধ্বংস প্রচারণার গাড়ি ভাঙচুর মারধর, মানববন্ধন সামরিক মহড়ায় অংশ নিতে কম্বোডিয়ায় দু’টি চীনা যুদ্ধজাহাজ, উদ্বিগ্ন ওয়াশিংটন হাতিয়ায় হরিণের গোশত জব্দ করেছে কোস্ট গার্ড আশুগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অটোরিকশা চালকের মৃত্যু রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার দ্রুত চাপে পড়বে : প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা মহাদেবপুরে বাসচাপায় মাদরাসাছাত্র নিহত

সকল