০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


বেইজিংয়ের আদেশের পর চীনের অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ, থ্রেড সরিয়ে দিয়েছে অ্যাপল

বেইজিংয়ের আদেশের পর চীনের অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ, থ্রেড সরিয়ে দিয়েছে অ্যাপল - ছবি : সংগ্রহ

অ্যাপল চীনে তার অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ এবং থ্রেড সরিয়ে দিয়েছে। দেশটির ইন্টারনেট ওয়াচডগ দেশটির নিরাপত্তার উদ্বেগের বরাত দিয়ে আদেশ জারি করার পর তারা এই কাজ করেছে বলে সিএনএন জানিয়েছে।

অ্যাপলের একজন মুখপাত্র বলেছেন যে চীনের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন চীন থেকে এই অ্যাপগুলো সরানোর নির্দেশ দিয়েছে। অ্যাপলের একজন মুখপাত্র সিএনএন-এর সাথে কথা বলার সময় বলেছেন, 'আমরা যে দেশে কাজ করি সেসব দেশে আইন মেনে চলতে বাধ্য।'

তিনি বলেন, 'চীনের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন তাদের জাতীয় নিরাপত্তার উদ্বেগের ভিত্তিতে চীনের স্টোরফ্রন্ট থেকে এই অ্যাপগুলোকে সরিয়ে দেয়ার নির্দেশ দিয়েছে। এই অ্যাপগুলো অন্য সমস্ত স্টোরফ্রন্টে ডাউনলোডের জন্য উপলব্ধ থাকবে, যেখানে তারা উপস্থিত হয়,' মুখপাত্র যোগ করেছেন।

মেটার মালিকানাধীন এই দুটি অ্যাপ ইতিমধ্যেই চীনে ব্লক করা হয়েছে এবং ব্যাপকভাবে ব্যবহৃত হয়নি। চীনের লোকেরা শুধুমাত্র ভার্চুয়া প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করে এই অ্যাপগুলো অ্যাক্সেস করতে পারে যা ইন্টারনেট ট্র্যাফিক এনক্রিপ্ট করতে পারে এবং ব্যবহারকারীর অনলাইন পরিচয় ছদ্মবেশ ধারণ করতে পারে।

বেইজিং-ভিত্তিক বিনিয়োগ উপদেষ্টা বিডিএ চায়নার চেয়ারম্যান ডানকান ক্লার্ক বলেছেন যে অ্যাপল দ্বারা অ্যাপগুলি অপসারণ চীন এবং তার বাইরেও 'ইতিমধ্যে পৃথক প্রযুক্তি মহাবিশ্বের মধ্যে আরো দূরত্ব' প্রদর্শন করে, সিএন রিপোর্ট অনুসারে। তিনি উল্লেখ করেছেন যে এই অ্যাপগুলো সরানো হলে চীনের ভোক্তা এবং ব্যবসায়ীদের অসুবিধা হবে।'

এদিকে, অ্যাপল সাম্প্রতিক বছরগুলিতে চীনের বাইরে তার সরবরাহ শৃঙ্খল এবং ম্যানুফ্যাকচারিং বেসে বৈচিত্র্য আনছে। অ্যাপল ভিয়েতনাম থেকে আরো উপাদান কেনার পরিকল্পনা করছে, বৈশ্বিক প্রযুক্তি সংস্থাগুলোর মধ্যে তাদের সাপ্লাই চেইন, খরচ কমানো এবং নতুন বাজার খোলার জন্য চীনের বাইরে দেখার প্রবণতা প্রদর্শন করছে। অ্যাপলের সিইও টিম কুক ১৬ এপ্রিল হ্যানয়ে ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিনের সাথে একটি বৈঠকে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিলেন, ভিয়েতনামের সরকার একটি বিবৃতিতে ঘোষণা করেছে, সিএনএন জানিয়েছে ২০১৯ সাল থেকে, অ্যাপল (এএপিএল) ইতিমধ্যেই সরবরাহ চেইনের মাধ্যমে প্রায় ১৬ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে।

সূত্র : এএনআই

 


আরো সংবাদ



premium cement