১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা

শাহারুল ইসলাম সুজন - ফাইল ছবি

এ সময়ের ইসলামী সাহিত্য ও সংস্কৃতির অভয়ারণ্যে লেখনীর মাধ্যমে যারা নিরলস শ্রম-সাধনা করে যাচ্ছেন, তাদের মধ্যে তরুণ কবি ও গীতিকার শাহারুল ইসলাম সুজন অন্যতম। সাহিত্যপ্রেম ও দীনের ভালোবাসায় সিক্ত তার কলম অনবরত উপহার দিচ্ছে ইসলামী সঙ্গীত ও কবিতা। এরই মধ্যে তিনি অর্ধশতাধিক ইসলামী সঙ্গীত রচনা করেছেন।

সুন্দরবনের কোলঘেঁষা খুলনার কয়রা উপজেলার হলুদবুনিয়া গ্রামের আকবর হোসেন ও শেফালী দম্পতির ঘরে ২০০৩ সালে জন্মগ্রহণ করেন শাহারুল।

শৈশব থেকেই সাহিত্য-সঙ্গীতের প্রতি তিনি বেশ অনুরাগী। মাধ্যমিকের ছাত্র থাকাকালীন প্রতিবাদী লেখা লিখেই সাহিত্য জগতে প্রবেশ করেন। উচ্চমাধ্যমিকে অধ্যায়নকালে বাবার অনুপ্রেরণায় ইসলামী সঙ্গীত লিখতে আগ্রহী হন। সেখান থেকেই একের পর এক সাড়া জাগানো সঙ্গীত লিখে শ্রোতাদের মনোরঞ্জন করে সফল গীতিকার হিসেবে পরিচিতি পেয়েছেন তিনি।

শাহারুলের লেখা প্রথম সঙ্গীত ‘মিছে আশা’ (মিছে আশায় রং-তামাশায় ডুবে কেন মন/ দম ফুরালে ছাড়তে হবে মায়ারই ভুবন) ২০২১ সালে প্রকাশের প্রথম মাসেই দেশসেরা কলরব শিল্পীগোষ্ঠীর হলিটিউন ইউটিউব চ্যানেল থেকে মিলিয়ন ভিউ ক্রস করে। জনপ্রিয় এ সঙ্গীতে সুরারোপ ও কণ্ঠ দিয়েছেন শিল্পী তাহসিনুল ইসলাম। এ পর্যন্ত অর্ধশতাধিক সঙ্গীত প্রকাশ পেয়েছে হ্যাভেন টিউন, টিউন হাট, মেলোডিয়ান্স, ডিভাইন কালচারসহ অন্যান্য শিল্পীগোষ্ঠীর শিল্পীদের কণ্ঠে।

নামে মুসলমান, ক্ষণিকের জীবন, প্রেরণার আলো, করতে হবে জয়, লাল সবুজের স্বাধীনতা, আমি বাংলার সন্তান, বিজয়ীর মান, সত্য কথা বলো, আপন হলে রব, মুহাম্মদ রাসূল, এই সমাজের মানুষ, পথশিশু, নয়নমণি, সবার প্রিয় মা, বাবা হারানোর বেদনা, প্রবাসী বাবা, অনাথ শিশু, কী হলো মোর দেশে, দাম বেড়েছে, থাবা, বার্তা নিয়ে সুমহান, খোকার ইবাদত, শোনো প্রিয় আম্মু, কী তোমার প্রয়োজন, বিদায়ের ডাক, দূর আরবের আঁধার কেটে, দয়ার আধার তার উল্লেখযোগ্য রচনা। প্রতিটি সঙ্গীতই সামাজিক যোগাযোগমাধ্যমে শ্রোতাদের মন ছুঁয়েছে।

শাহারুল ইসলাম সুজন প্রাতিষ্ঠানিক অধ্যায়নের পাশাপাশি দেশবরেণ্য গীতিকার, সুরকার, শিল্পীদের সাহচর্যে নিয়মিত সঙ্গীত লিখে যাচ্ছেন। হামদ, নাত, মরমী, দেশাত্মবোধক, সামাজিকতা, সুবিধাবঞ্চিতের অধিকার, জাগরণী ও সমসাময়িক বিষয়াবলী তার লেখনীতে বিদ্যমান। প্রকাশের অপেক্ষায় থাকা ৩০টি সঙ্গীত ধারাবাহিকভাবে প্রকাশের কথা তিনি জানিয়েছেন।

সঙ্গীত নিয়ে ভবিষ্যত পরিকল্পনা প্রসঙ্গে মহান সৃষ্টিকর্তার বিধান, নবী-রাসূলের আহ্বান লেখনীর মাধ্যমে সবার মাঝে ছড়িয়ে দিতে এবং নিজের লেখা নিজের কণ্ঠে গাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন তরুণ এই গীতিকার।

 


আরো সংবাদ



premium cement
লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই

সকল