২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ট্রাম্পের সাথে যা ঘটেছিল পর্ন তারকা স্টর্মির

স্টর্মি ড্যানিয়েলস ও ডোনাল্ড ট্রাম্প - সংগৃহীত

পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুস দিয়ে মুখ বন্ধ করার অভিযোগে করা মামলায় বিচার চলছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যার ফৌজদারি অপরাধের কারণে বিচার হচ্ছে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি অর্থ দেয়ার বিষয় নিয়ে মিথ্যা বলছেন।

ড্যানিয়েলস দাবি করেন, তার ও ট্রাম্পের মাঝে যৌন সম্পর্ক হয়েছিল।

তিনি আরো বলেন, এ বিষয়ে মুখ বন্ধ রাখতে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের সাবেক আইনজীবীর মাধ্যমে এক লাখ ৩০ হাজার ডলার ঘুস দেয়া হয়েছিল তাকে এবং তিনি সেটা গ্রহণও করেছিলেন।

ট্রাম্পের সেই আইনজীবী মাইকেল কোহেনকে পরে একাধিক অভিযোগে জেলে পাঠানো হয়।

এই অভিযোগটি প্রথম প্রকাশ হয় ২০১৮ সালে এবং শুরু থেকেই এই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ড্যানিয়েলসের সাথে যৌন সম্পর্কে জড়ানোর বিষয়টি বারবার অস্বীকার করে আসছেন।

স্টর্মি ড্যানিয়েলস কে?
৪৫ বছর বয়সী ড্যানিয়েলসের আসল নাম স্টেফানি ক্লিফোর্ড। তার জন্ম যুক্তরাষ্ট্রের লুইসিয়ানাতে। তিনি পেশায় একজন পর্ন তারকা ও পরিচালক। তিনি তার কাজের জন্য বিভিন্ন পুরস্কারও জিতেছেন।

এছাড়াও, তিনি মূলধারার হলিউড চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত কমেডি সিনেমা ‘দ্য ফর্টি-ইয়ার ওল্ড ভার্জিন অ্যান্ড নকড আপ’।

তিনি রাজনীতিতেও জড়িয়ে পড়েছিলেন এবং তিনি নিজেকে রিপাবলিকান হিসেবে ঘোষণা করেছিলেন। রিপাবলিকান পার্টি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ঐতিহাসিক রাজনৈতিক দল। ডোনাল্ড ট্রাম্প নিজেও একজন রিপাবলিকান। তিনি ২০১৬ সালের এই দল থেকেই প্রেসিডেন্ট নির্বাচন করেন।

ড্যানিয়েলসের ‘যৌন সম্পর্কের’ দাবি
ড্যানিয়েলস বিভিন্ন সাক্ষাৎকারে বলেছেন, ২০০৬ সালের জুলাই মাসে একটি দাতব্য গলফ টুর্নামেন্টে ট্রাম্পের সাথে দেখা করেছিলেন তিনি।

তিনি দাবি করেন, তারা ক্যালিফোর্নিয়া ও নেভাডার রিসোর্ট এলাকার লেক টাহোতে অবস্থিত ট্রাম্পের হোটেলের একটি কক্ষে একবার যৌন সম্পর্কে জড়ান তারা।

তবে ওই সময় ট্রাম্পের আইনজীবী এই দাবিকে ‘তীব্রভাবে’ অস্বীকার করেন।

‘তাকে (ট্রাম্প) এটা নিয়ে চিন্তিত মনে হয়নি। তাকে অনেকটা উদ্ধত দেখাচ্ছিল, ট্রাম্প তাকে সেই ঘটনার বিষয়ে চুপ থাকতে বলেছিলেন কিনা এমন এক প্রশ্নের জবাবে এ কথা বলেন ড্যানিয়েলস।

ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্প সেই গলফ টুর্নামেন্টে উপস্থিত ছিলেন না এবং তিনি তখন সবেমাত্র সন্তান প্রসব করেছেন।

মুখ বন্ধ রাখতে ‘হুমকি ও ঘুস’
ড্যানিয়েলস বলেন, এই সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে ট্রাম্পের আইনজীবী কোহেন ২০১৬ সালের নির্বাচনের মাত্র কয়েকদিন আগে তাকে এক লাখ ৩০ হাজার ডলার ঘুস দিয়েছিলেন।

সেবারের নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছিলেন ট্রাম্প।

তিনি বলেন, তিনি সেই ঘুস নিয়েছিলেন কারণ তিনি তার পরিবারের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন। ড্যানিয়েলস বলেন, চুপ থাকার জন্য তাকে আইনি প্রক্রিয়ায় ও শারীরিকভাবে হুমকি দেওয়া হয়েছিল।

২০১৮ সালে ড্যানিয়েলস এক সাক্ষাৎকার দেন। সেখানে তিনি স্মৃতিচারণ করে বলেছিলেন, তখন থেকে ঠিক সাত বছর আগে লাস ভেগাসের একটি পার্কিং লটে কিভাবে একজন অপরিচিত লোক এসে তাকে ও তার শিশু কন্যাকে ভয় দেখিয়েছিল এবং ‘ট্রাম্পকে ছেড়ে চলে যান’ বলেছিল।

তিনি বলেন, ২০১১ সালে টাচ ম্যাগাজিনকে ওই সম্পর্কের বিষয়ে সাক্ষাৎকার দিতে রাজি হওয়ার পরপরই তাকে হুমকি দেয়া হয়।

সিবিএস-এর ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে ওই অপরিচিত ব্যক্তির হুমকির কথা স্মরণ করে তিনি বলেন, ‘খুব সুন্দর ছোট্ট একটি মেয়ে আমার। যদি তার মায়ের কিছু হয়ে যায়, তবে সেটি বেশ লজ্জার হতে পারে।’

সিবিএস-এর ওই পর্বটি সম্প্রচারের আগে কোহেনের সাথে সংশ্লিষ্ট একটি শেল কোম্পানি ড্যানিয়েলসকে ২০ মিলিয়ন ডলারের মামলার হুমকি দেয়। ড্যানিয়েলসকে ওই কোম্পানি জানায়, তিনি তাদের তথ্য গোপনীয়তা রক্ষার চুক্তি লঙ্ঘন করেছেন।

ড্যানিয়েলস সিবিএস-এর অনুষ্ঠানে বলেন, ‘আমি ওই চুক্তি ভেঙে জাতীয় টেলিভিশনে বিষয়টি নিয়ে কথা বলায় ১০ লাখ ডলার জরিমানার ঝুঁকিতে ছিলাম। কিন্তু নিজেকে রক্ষা করার মতো সামর্থ্য অর্জন করাটাও আমার কাছে গুরুত্বপূর্ণ ছিল।’

ট্রাম্পের সাথে যৌন সম্পর্কবিষয়ক স্টর্মি ড্যানিয়েলসের সম্পূর্ণ সাক্ষাৎকার তখন ছাপতে পারেনি ইন টাচ ম্যাগাজিন। পরবর্তীতে ২০১৮ সালে তারা সেটি প্রকাশ করে।

সেই সাক্ষাৎকার প্রকাশ হওয়ার তিন মাস পর সিবিএস নিউজকে সাক্ষাৎকার দেন ড্যানিয়েলস।

ঘুস দেয়া কি বেআইনি?
নন-ডিসক্লোজার বা এনডিএ (অপ্রকাশিত চুক্তি) চুক্তির বিনিময়ে কাউকে ক্ষতিপূরণ দেয়া বেআইনি না। কিন্তু ট্রাম্পের অ্যাকাউন্ট থেকে কিভাবে কোহেনকে অর্থ পরিশোধ করা হয়েছিল, আইনজীবীরা সেদিকে বেশি আলোকপাত করেছেন।

কোহেনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে তিনি এই লেনদেনকে তার আইনি পরামর্শের ফি বলে দাবি করেছেন।

রাষ্ট্রপতি নির্বাচনের মাত্র কয়েকদিন আগে অর্থের লেনদেন করা হয়েছিল। ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ অভিযোগ করেছেন যে ট্রাম্প জনগণের কাছ থেকে তার অপরাধ গোপন করার চেষ্টা করেছিলেন।

২০১৮ সালের আগস্টে কর ফাঁকি, ড্যানিয়েলস ও অন্য প্রেমিকাদের অর্থ দেয়ার মতো নির্বাচনি আর্থিক অনিয়ম-সংক্রান্ত দোষ স্বীকার করে নেয়ার পর তাকে কারাগারে পাঠানো হয়।

যদিও প্রাথমিকভাবে তিনি বলেছিলেন, অর্থ লেনদেনের সাথে ট্রাম্পের কোনো সম্পর্ক নেই। কিন্তু পরবর্তীতে কোহেন সাক্ষ্য দেন যে ট্রাম্পের নির্দেশে নিজের তহবিল থেকে ড্যানিয়েলসকে এক লাখ ৩০ হাজার ডলার ঘুস দিয়েছিলেন।

তিনি আরো বলেন, ট্রাম্প পরে তাকে তা ফেরত দেন।

ডোনাল্ড ট্রাম্প কী বলছেন?
ট্রাম্পের বিরুদ্ধে ম্যানহাটনের ফৌজদারী আদালতে মিথ্যা তথ্য দেয়াসহ ৩৪ ধরনের অপরাধের অভিযোগ আনা হলে তিনি সবগুলোই অস্বীকার করেছেন।

ড্যানিয়েলসকে অর্থ প্রদানের ব্যাপারে তার সংশ্লিষ্টতা আছে বলে তাকে অভিযুক্ত করা হয়েছে। একই সাথে একজন সাবেক প্লেবয় মডেলের সাথে তার (ট্রাম্প) কথিত যৌন মিলনের বিষয়ে মুখ না খোলার জন্য সেই মডেলকেও অর্থ প্রদানের বিষয়টিও এখন তদন্তাধীন।

এই বিচারপ্রক্রিয়া শুরুর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি আবারো এই মামলার বিচারকার্যকে উদ্দেশ্য করে তিনি লিখেছেন, এটি ডেমোক্র্যাট পরিচালিত একটি ‘উইচ হান্ট’।

কেন এ বিষয়টি গুরুত্বপূর্ণ?
সাবেক মার্কিন প্রেসিডেন্টের সমর্থকরা, এমনকি ডানপন্থী ধর্মীয় ঘরানার মানুষও তার পূর্বের আচরণ ও তার বিরুদ্ধে থাকা নারীদের অভিযোগকে অনেকাংশে খাটো করে দেখছে।

কিন্তু ম্যানহাটনের এই মামলাটি নিয়ে আলাপ-আলোচনা এই নির্বাচনি বছরেই শোনা যাচ্ছে এবং এটি আগামী ছয় সপ্তাহ ধরে চলবে। সেক্ষেত্রে এই বিচার প্রক্রিয়ার কারণে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্বাচনী প্রতিযোগিতার দৌড়ে পিছিয়ে পড়তে পারেন।

ডোনাল্ড ট্রাম্প এর আগে দিনের বেলায় আদালতে হাজিরা দেয়ার এবং রাতে নির্বাচনী প্রচারণা চালানোর প্রতিশ্রুতি দিয়েছেন। একজন ফৌজদারি মামলার আসামি হিসেবে আইনি বিধি মোতাবেক তাকে আদালতে উপস্থিত হতে হবে। আদালতে অনুপস্থিতির জন্য গ্রেফতারি পরোয়ানা জারি করার হুমকি দিয়েছেন বিচারপতি জুয়ান মার্চান। সেক্ষেত্রে এটি তার নির্বাচনি প্রচারকে জটিল করে তুলবে।

বিবিসির উত্তর আমেরিকার সংবাদদাতা অ্যান্থনি জার্চার বলেন, এই মামলায় যদি তিনি দোষীও প্রমাণিত হন, তাহলে তা তাকে নির্বাচনি প্রচার চালানোর ক্ষেত্রে কোনো বাধা দেবে না।

প্রকৃতপক্ষে, মার্কিন আইনে এমন কিছু নেই যা একজন দোষী সাব্যস্ত হওয়া প্রার্থীকে নির্বাচনি প্রচারণা চালাতে দেবে। কোনো প্রার্থীর বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলেও তিনি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন। এমনকি, তিনি জেলে থাকলেও ভোটে জিতলে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে পারবেন।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল