Naya Diganta

অস্ট্রেলিয়ায় জুলাইয়ের শেষ নাগাদ লকডাউন তুলে নেয়ার ঘোষণা

অস্ট্রেলিয়া সরকার জুলাইয়ের শেষ নাগাদ ‘কোভিড মুক্ত’ স্বভাবিক অবস্থায় অর্থনৈতিক কার্যক্রমে ফিরে যেতে শুক্রবার তিন ধাপের পরিকল্পনা ঘোষণা করেছে।

অস্ট্রেলীয় ফেডারেল কর্তৃপক্ষ দেশের বিভিন্ন রাজ্য ও ভূখন্ডে এই পরিকল্পনা বাস্তবায়নের বিশদ বিবরণ দিয়েছেন, এতে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্থ বিভিন্ন এলাকায় করোনাজনিত বিধি নিষেধ কোথায় সপ্তাহ অথবা মাসাধিক দীর্ঘস্থায়ী হবে সেই নির্দেশনা রয়েছে।
অস্ট্রেলিয়া করোনা মহামারি মোকাবেলায় অত্যন্ত সফল একটি দেশ। ২ কোটি ৫০ লাখ জনসংখ্যার এই দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭ হাজারের নিচে এবং ১০০ জনের মৃত্যু হয়েছে।

আন্তর্জাতিক ভ্রমণ নিষিদ্ধ এবং ব্যবসা বাণিজ্য ও জন সমাগমের ওপর কড়াকড়ি দেশটিতে দৈনিক সংক্রমণ বেশির ভাগ এলাকায় জিরো অথবা এক অংকে নিয়ে এসেছে। সরকারি হিসাবে লকডাউন চলাকালে ১০ লাখের বেশি লোক কর্মহীন হয়ে পড়ে এবং প্রতি সপ্তাহে অর্থনৈতিক ক্ষতি হয়েছে প্রায় ২৫০ কোটি মার্কিন ডলার।

শুক্রবার প্রধানমন্ত্রী স্কট মরিসন মহামারি নিয়ন্ত্রনে সাফল্যের প্রশংসা করে করোনার লকডাউনের বিধি নিষেধ শিথিল করার ফ্রেমওয়ার্ক তুলে ধরেন। এই পরিকল্পনায় জুলাইয়ের শেষ নাগাদ ৮লাখ ৫০ হাজার লোক তাদের কর্মস্থলে ফিরে আসবে এবং করোনামুক্ত পরিবেশে পুনরায় অর্থনৈতিক কার্যক্রম শুরু হবে। সূত্র : বাসস