০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং

চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং - সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীন ও যুক্তরাষ্ট্রের উচিত প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া এবং একে অপরকে আঘাত করা ও তীব্র প্রতিযোগিতায় লিপ্ত হওয়ার পরিবর্তে সফল হতে সহায়তা করা।

বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে বৈঠকে শি জিনপিং এ কথা বলেন।

তিনি বলেন, ‘গত ৪৫ বছর ধরে, সম্পর্কটি বেশ উত্তেজনার মধ্যে দিয়ে গেছে। পারস্পরিক সম্পর্কের উন্নয়নে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অনুপ্রেরণা রয়েছে। যেমন- চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বীর পরিবর্তে অংশীদার হওয়া উচিত; একে অপরকে আঘাত করার পরিবর্তে একে অপরকে সফল হতে সহায়তা করা; নেতিবাচক প্রতিযোগিতায় লিপ্ত হওয়ার পরিবর্তে পারস্পরিক মিলের জায়গাগুলো খুঁজে বের করুন এবং মতপার্থক্যগুলো এড়িয়ে চলুন। এক কথা বলে আরেক কাজ না করে, কাজের মাধ্যমে সম্মান করুন।’

এ বছর চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকী চলছে বলে উল্লেখ করেন তিনি। পারস্পরিক শ্রদ্ধা, শান্তিপূর্ণ সহাবস্থান ও উভয় পক্ষেরই ভালো হয়- এ ধরনের সহযোগিতাকে তিনটি প্রধান নীতি হিসেবে প্রস্তাব করেন তিনি। অতীত থেকে শিখে ভবিষ্যতের জন্য কাজে লাগানোর কথাও বলেন শি।

এখন এমন কিছু রূপান্তর দেখা যাচ্ছে যা গত এক শতাব্দীতে দেখা যায়নি এবং বর্তমানে আন্তর্জাতিক পরিস্থিতি অস্থিতিশীল ও অশান্ত বলে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র সংলাপ জোরদার করা, মতপার্থক্য নিয়ন্ত্রণ এবং সহযোগিতা এগিয়ে নেয়া উভয় দেশের জনগণ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের অভিন্ন আকাঙ্ক্ষা।

তিনি বলেন, 'আমি আগেও অনেকবার বলেছি যে- চীন ও যুক্তরাষ্ট্রের অভিন্ন উন্নয়ন ও সমৃদ্ধির জন্য পৃথিবীটি যথেষ্ট বড়।’

তিনি আশা প্রকাশ করেন, যুক্তরাষ্ট্রও চীনের উন্নয়নকে ইতিবাচক দৃষ্টিতে দেখবে। চীন-মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এটি একটি মৌলিক সমস্যা যা অবশ্যই মোকাবেলা করতে হবে। সম্পর্ক সত্যিকার অর্থে স্থিতিশীল, উন্নতি এবং এগিয়ে যাওয়া।

গত বছর সান ফ্রান্সিসকোতে প্রেসিডেন্ট বাইডেনের সাথে বৈঠকের কথা উল্লেখ করে চীনা প্রেসিডেন্ট বলেন, তারা সান ফ্রান্সিসকো ভিশন চালু করেছেন যা ভবিষ্যৎমুখী এবং তাদের সাধারণ বোঝাপড়া অনুসরণ করেছে, বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ বজায় রেখেছে এবং গত কয়েক মাসে কিছু ভালো অগ্রগতি করেছে।

তিনি আরো বলেন, ‘এখনো কিছু সমস্যা রয়েছে যা মোকাবেলা করতে হবে যা আরো প্রচেষ্টা প্রয়োজন। কয়েক সপ্তাহ আগে আমাদের ফোনালাপে প্রেসিডেন্ট বাইডেন ও আমার মধ্যে এবারের সফরের বিষয়ে একমত হয়েছিলাম। আশা করছি আপনারা এটি ফলপ্রসূ করবেন।’

প্রেসিডেন্ট শির কাছে প্রেসিডেন্ট বাইডেনের শুভেচ্ছা পৌঁছে দেন সেক্রেটারি ব্লিঙ্কেন। তিনি উল্লেখ করেন, সান ফ্রান্সিসকোতে প্রেসিডেন্ট বাইডেন ও প্রেসিডেন্ট শির বৈঠকের পর থেকে যুক্তরাষ্ট্র ও চীন দ্বিপক্ষীয় মিথস্ক্রিয়া, মাদক দমন, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং জনগণের সাথে জনগণের আদান-প্রদানের মতো ক্ষেত্রে তাদের সহযোগিতায় ভালো অগ্রগতি অর্জন করেছে।

বিশ্ব যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে তার বহুবিধতা ও জটিলতার জন্য যুক্তরাষ্ট্র ও চীনকে একসাথে কাজ করতে হবে। সফরকালে তিনি যে সব স্তরের আমেরিকানদের সাথে সাক্ষাৎ করেছিলেন তারা সবাই মার্কিন-চীন সম্পর্কের উন্নতি দেখার আশা প্রকাশ করেছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্র নতুন কোনো স্নায়ুযুদ্ধ চায় না, চীনের ব্যবস্থা পরিবর্তন করতে চায় না, চীনের উন্নয়ন দমন করতে চায় না, চীনের বিরুদ্ধে তার মিত্রতা পুনরুজ্জীবিত করতে চায় না এবং চীনের সাথে দ্বন্দ্ব করার কোনো ইচ্ছাও তাদের নেই।

যুক্তরাষ্ট্র এক চীন নীতি মেনে চলে। এটি চীনা পক্ষের সাথে যোগাযোগ বজায় রাখতে, সান ফ্রান্সিসকোতে দুই রাষ্ট্রপতি যা সম্মত হয়েছিলেন তা অনুসরণ করতে, আরো সহযোগিতা চাইতে, ভুল বুঝাবুঝি এবং ভুল হিসাব এড়াতে, দায়িত্বশীলভাবে পার্থক্য পরিচালনা করতে এবং মার্কিন-চীন সম্পর্কের স্থিতিশীল বিকাশ অর্জনের আশা করে।

প্রেসিডেন্ট শি পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনকে প্রেসিডেন্ট বাইডেনের কাছে তার শুভেচ্ছা পৌঁছে দিতে বলেন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইও বৈঠকে অংশ নেন।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement