০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


গাজায় গণহত্যায় জার্মানির সহায়তা, রায় ৩০ এপ্রিল

গাজায় গণহত্যায় জার্মানির সহায়তা, রায় ৩০ এপ্রিল - সংগৃহীত

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে ইসরাইল গত পাঁচ মাস ধরে গণগত্যা চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে। ইসরাইলের এই অমানবিক কর্মকাণ্ডে সহায়তার অভিযোগ এনে জার্মানির বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া।

আগামী মঙ্গলবার (৩০ এপ্রিল) এ মামলার রায় দেবে আইসিজে ঘোষণা করেছে।

শুক্রবার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আইসিজে এক বিবৃতিতে জানিয়েছে, ইসরাইলকে আর্থিক ও সামরিক সহায়তা দিয়ে গণহত্যা ‘সহজতর’ করার দায়ে জার্মানিকে অভিযুক্ত করে ১ মার্চ নিকারাগুয়া যে মামলা করে তার রায় ৩০ এপ্রিল য়োষণা করা হবে।

বিবৃতি অনুসারে, হেগের পিস প্যালেসে ওই দিন বিকেল ৩টায় এক জনসভা অনুষ্ঠিত হবে। আদালতের প্রধান বিচারপতি নওয়াফ সালাম মমলার রায়গুলো পাঠ করবেন বলেও জানানো হয়।

নিকারাগুয়া আন্তর্জাতিক বিচার আদালতের কাছে ‘জার্মানিকে ইসরাইলকে সামরিক সহায়তা বন্ধ করার নির্দেশ এবং গাজা উপত্যকায় আন্তর্জাতিক আইনের অন্যান্য বিধিনিষেধের বিষয়ে’ জরুরি ভিত্তিতে ব্যবস্থা জারি করার অনুরোধ জানিয়েছে।

২০২৩ সালের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের ইসরাইলে হামলার পর থেকে গাজা উপত্যকায় তেল আবিবের চলমান অভিযানে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরাইল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেয়ার ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছিল।
সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement