০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


উচ্চশিক্ষায় আধুনিক পাঠ্যক্রম প্রণয়নের আহ্বান আইসিটি প্রতিমন্ত্রীর

-

জাপানসহ উন্নত বিশ্বের বাজার ধরতে উচ্চশিক্ষায় আধুনিক পাঠ্যক্রম প্রণয়নের আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। দ্রুত বিকাশমান ও পরিবর্তনশীল প্রযুক্তির সাথে সঙ্গতি রেখে উচ্চশিক্ষার পাঠ্যসূচি প্রণয়ন করতে হবে। যদিও প্রতি বছর এটি হালনাগাদ করা দুরূহ কাজ। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলো টপআপ প্রশিক্ষণ কর্মসূচি হাতে নিতে পারে। জাপান বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ একটি বাজার উল্লেখ করে তিনি বলেন, দেশের আইটি ইঞ্জিনিয়ারদের দক্ষ করে গড়ে তুলতে পারলে সেখানে প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে ইঞ্জিনিয়ার ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন (আইটিইই) বিষয়ক এক কর্মশালায় এ আহ্বান জানান আইসিটি প্রতিমন্ত্রী। ইউজিসি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) যৌথভাবে গতকাল এ কর্মশালার আয়োজন করে। আগামী ৩ বছরে জাপানে ১০ হাজার আইটি ইঞ্জিনিয়ারের কর্মসংস্থান তৈরি, আইটি ইঞ্জিনিয়ারদের দক্ষতা বৃদ্ধি এবং সচেতনতা বাড়ানোই কর্মশালার উদ্দেশ্য বলে উদ্যোক্তারা জানান।
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্ব কর্মশালায় তথ্য ও প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ইউজিসির সদস্য প্রফেসর ড. মো: সাজ্জাদ হোসেন, ঢাকাস্থ জাপান দূতাবাসের মন্ত্রী হিরোইকি ইয়ামায়া, বিসিসির নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশনের ঢাকার প্রতিনিধি ইউজি অ্যান্দো কর্মশালায় বক্তৃতা করেন।
জুনাইদ আহমেদ পলক আরো বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হতে শ্রমঘন থেকে বেরিয়ে চতুর্থ শিল্প বিপ্লব বা প্রযুক্তিনির্ভর কর্মসূচি হাতে নিতে হবে। সরকার দক্ষ মানবসম্পদ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন। এ লক্ষ্যে আইসিটি মন্ত্রণালয় ও ইউজিসি প্রতিটি বিশ্বদ্যিালয়ে গবেষণা ও ইনকিউবেশন সেন্টার এবং বিশেষায়িত ল্যাব চালু করবে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ববিদ্যালেয় শিক্ষকদের গবেষণা কার্যক্রম পরিচালনার আহ্বান জানান।
সভাপতির বক্তৃতায় প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, গত এক দশকে প্রযুক্তির অগ্রগতির ফলে চাকরির শর্তাবলিতে ব্যাপক পরিবর্তন হয়েছে। তিনি বলেন, আমাদের স্নাতকদের বিশ্ব বাজারের জন্য প্রস্তুত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। জাপান আইটি গ্র্যাজুয়েটদের জন্য বিশাল বাজার উন্মুক্ত করেছে। এ সুযোগের পুরোটা কাজে লাগোতে তিনি সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।
ইউজিসির সদস্য ও কর্মশালার আহ্বায়ক প্রফেসর ড. সাজ্জাদ হোসেন স্বাগত বক্তৃতায় বলেন, আইটিইই মাধ্যমে প্রযুক্তি ও জ্ঞানের বিনিময় ঘটবে, শিক্ষার্থীরাও জনসম্পদে রূপান্তরিত হবে। এটি দেশে তথ্য-প্রযুক্তির ওপর দীর্ঘমেয়াদি প্রভাব ফেলবে এবং বাংলাদেশকে বিশ্বদরবারে নতুন পরিচয়ে পরিচিত করবে।


আরো সংবাদ



premium cement