১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ফিলিস্তিনে ইসরাইলের গণহত্যার প্রতিবাদে শিক্ষার্থীদের সমাবেশ

ফিলিস্তিনে ইসরাইলের বর্বরোচিত হামলা বন্ধের দাবিতে চট্টগ্রাম (বাঁয়ে); ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিবাদ : নয়া দিগন্ত -


ফিলিস্তিনের গাজায় ইহুদিবাদী ইসরাইলের গণহত্যার প্রতিবাদ এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রপ্রতিষ্ঠার দাবিতে গতকাল দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ পাঁচ জেলায় সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। সমাবেশ থেকে যুক্তরাষ্ট্রে চলমান ‘ফ্রি প্যালেস্টাইন মুভমেন্টের’ সাথেও সংহতি প্রকাশ করা হয়।
চবি সংবাদদাতা জানান, মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে গাজায় ইসরাইলের আগ্রাসনবিরোধী শিক্ষার্থীদের চলমান আন্দোলন ‘ফ্রি প্যালেস্টাইন মুভমেন্টে’ সংহতি ও ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। এ সময় ‘ফ্রি প্যালেস্টাইন’, ‘বয়কট ইসরাইল’ বলে স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের।
গতকাল বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক বলেন, ‘ফিলিস্তিনের চলমান স্বাধীনতা আন্দোলন শুধু মুসলিমদের ইস্যু নয়, এটা গোটা মানবজাতির মানবতার ইস্যু। সবচেয়ে বড় মূল্যবান বিষয় হলো ন্যায়ের পক্ষে দাঁড়ানো, অন্যায়ের বিপক্ষে দাঁড়ানো।’

ফ্যাইন্যান্স বিভাগের শিক্ষার্থী মো: ইশতিয়াক হোসেন মজুমদার বলেন, সবচেয়ে ন্যক্কারজনক বিষয় হলো ইউরোপের বিভিন্ন দেশে বিশেষত স্বয়ং ইসলরাইলের সবচেয়ে বড় দোসর আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলো ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে ও ইসলরাইলের সাথে যাবতীয় সম্পর্ক ছিন্ন করার জন্য আন্দোলন করছে। অথচ আরবরা জাতি ভাই হয়েও আজ নির্বিকার, আরব শাসকগোষ্ঠীসহ জনগণ পর্যন্ত ভোগবিলাসের মত্ত হয়ে আছে।
ফিলিস্তিনিদের পক্ষে আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনা ঘটেছে অথচ মার্কিন প্রশাসন সেখানে মানবাধিকার লঙ্ঘন দেখতে পায় না। গত ৮ মাসের জুলুমের করাল গ্রাসে আমাদের ৩৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি ভাই শহীদ হয়েছেন, শহীদদের কাতার আরো লম্বা হচ্ছে। কিন্তু বিশ্ব বিবেক এখনো আইসিইউতে রয়ে গেছে। আমরা আজকের মানববন্ধন থেকে ইসরাইল ও তাদের দোসরদের সব পণ্য বয়কট ঘোষণা করছি।
রাবি প্রতিনিধি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা সমাবেশ করেছে। ফিলিস্তিনের শিশুসহ নারী-পুরুষদের ওপর ইসরাইলের হত্যাযজ্ঞ, নির্যাতন, বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।
গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একাত্মতা পোষণ করেন।
সমাবেশে আরবি বিভাগের শিক্ষার্থী মাহায়ির ইসলাম বলেন, আমেরিকা গণতন্ত্র, নারীর অধিকার ও বিশ্বের শান্তি-শৃঙ্খলার কথা বলে কিন্তু এখন সেই আমেরিকা হয়ে উঠেছে পৃথিবীর নিকৃষ্ট বর্বরোচিত দেশ হিসেবে। এখন ফিলিস্তিনের পক্ষে তাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নেয়ার কারণে তাদেরকে পুলিশ দিয়ে প্রতিহত করছে আমেরিকা প্রশাসন।

রাবি শাখা ছাত্র ফেডারেশনের সহসভাপতি ওয়াজেদ বলেন, ৭৫ বছর ধরে লঙ্ঘিত হচ্ছে ফিলিস্তিনিদের মানবাধিকার। এর পেছনে রয়েছে যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট ইহুদিপন্থী রাষ্ট্র ইসরাইল।
আরবি বিভাগের অধ্যাপক ইফতেখারুল আলম মাসুদ বলেন, আমরা শুধু ইহুদিদেরকেই ঘৃণা করি, অথচ এর পেছনের যে শক্তি তাদেরকে খেয়াল করি না। আজ তাদের মুখোশ উন্মোচন হয়ে গিয়েছে তাদের নিজ দেশের জনগণের সামনে। তিনি আরো বলেন, মুসলিম বিশ্বের শাসকেরা আজ ফিলিস্তিনের পক্ষ থেকে সরে এসে জায়নবাদীদের পক্ষ নিয়েছে। আজকে ফিলিস্তিনের এই সমস্যাকে কোনো ধর্মীয় গণ্ডির মধ্যে রাখলে চলবে না, মানবতার দৃষ্টি দিয়ে বিচার করতে হবে। ইসরাইল তৈরি হয়েছে কোনো রাষ্ট্রের সংজ্ঞা ছাড়াই, হুট করে জায়গার নাম পাল্টে একটা অবৈধ রাষ্ট্র তৈরি করা হয়েছে। এটি কোনো রাষ্ট্রই নয়।
অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, কলম্বিয়া অমুসলিম দেশ হিসাবেও ইসরাইলের সাথে সব সম্পর্ক শেষ করেছে কিন্তু সৌদি আরবের মতো আরব দেশ হয়েও তা করতে পারছে না। আমরা রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছি। আমরা মুসলিম হয়ে আমরা যেন নিরীহ ফিলিস্তিনের পক্ষে দাঁড়াতে পারি সেই আহ্বান জানান সরকারকে।
ইবি সংবাদদাতা জানান, ফিলিস্তিনিদের উপর বর্বর ইসরাইলি হামলা বন্ধ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছাত্র সমাবেশ করেছে শাখা ছাত্রলীগ। গতকাল সংগঠনটির দলীয় টেন্ড থেকে ফিলিস্তিনি পতাকা নিয়ে বিক্ষোভ ও মিছিল বের করে সংগঠনটি।

মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে ছাত্র সমাবেশে মিলিত হয়। এ সময় শাখা ছাত্রলীগ সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের নেতৃত্বে উপস্থিত ছিলেন বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।
এ সময় শাখা ছাত্রলীগ সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, বঙ্গবন্ধু সবসময় শোষিতের পক্ষে লড়ে গেছেন তার এ সংগ্রামের ধারাবাহিকতায় আমরা ইসরাইলি শোষণের প্রতিবাদ জানাচ্ছি। ফিলিস্তিনে যে ভয়াবহ মানবিক বিপর্যয় ঘটেছে আমরা তার আশু প্রতিকার ও সব মানবতাবিরোধী অপরাধের বিচারের দাবি জানাচ্ছি। একই সাথে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি জানাচ্ছি।
রংপুর অফিস জানায়, রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও সমাবেশ করেছে ছাত্রলীগ। ক্যাম্পাসের শেখ রাসেল স্কয়ার থেকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি পোমেল বড়ুয়া ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীমের নেতৃত্বে বাংলাদেশ ও ফিলিস্তিনের পতাকা হাতে নিয়ে পদযাত্রা বের হয়। পদযাত্রায় বিশালাকৃতির বাংলাদেশ ও ফিলিস্তিনের পতাকার দুইপাশ ধরে ছাত্রলীগ নেতাকর্মী ছাড়াও সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন। এ সময় তারা ফিলিস্তিনিদের স্বাধীনতার দাবিতে বিভিন্ন ধরনের প্লাকার্ডও বহন করেন।
পদযাত্রায় অংশ নিয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র রায়হান কবির বলেন, ‘আমরা অংশ নিয়েছি, যেন ফিলিস্তিনে যুদ্ধ বিরতি হয়। আমরা চাই না পৃথিবীতে এ রকম যুদ্ধ হোক। মানুষ হত্যার মতো পাপ যেন না হয়। আমরা চাই ফিলিস্তিন স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হোক।
কর্মসূচিতে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীম বলেন, এখান থেকে আমাদের দাবি একটাই, গোটা বিশ্বে যুদ্ধ নয়, শান্তি ফিরে আসুক। ফিলিস্তিনিদের স্বাধীনতা দেয়া হোক।
কর্মসূচিতে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি পোমেল বড়ুয়া জানান, আমরা চাই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র। আমরা চাই ফিলিস্তিনিদের ওপর যে নির্মম হত্যাযজ্ঞ চালানো হচ্ছে তা বন্ধ করতে হবে। আমরা শান্তির ফিলিস্তিন চাই। শান্তির বিশ্ব চাই।


আরো সংবাদ



premium cement
৪২ বছর পর স্বজনদের সাথে সাক্ষাতের মাধ্যমে জানতে পারলেন তিনি মুসলিম, অতঃপর...! নুসিরাতে ইসরাইলি হামলায় ২০ জন নিহত চেলসিতেই যাচ্ছেন মেসিনিয়ো! প্রতিকূল ফ্রান্স ছাড়ছেন মেধাবী মুসলিম পেশাজীবীরা রাজধানীতে ব্যাটারিচালিত রিকশাচালকদের বিক্ষোভ, বাসে হামলা সোনাতলায় শ্বশুরবাড়িতে জামাই খুন : স্ত্রীসহ আটক ২ এডব্লিউএস কমিউনিটি ডে বাংলাদেশ উদযাপন কাঁচের ভবনের কারণে তাপদাহ বাড়ছে? কাশ্মিরে বন্দুকধারীদের হামলা, নিহত সাবেক বিজেপি নেতা উত্তর-পূর্ব ইউক্রেনে রাশিয়ার তীব্র আক্রমণের আশঙ্কা জেলেনস্কির মেট্রোরেল টিকেটে ভ্যাট আরোপ পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী : সেতুমন্ত্রী

সকল