১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ভালুকায় রাইদা কারখানার শ্রমিকদের মহাসড়ক অবরোধ

ময়মনসিংহের ভালুকায় রাইদা কালেকশন লিমিটেডের শ্রমিকদের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ : নয়া দিগন্ত -

ময়মনসিংহের ভালুকায় রাইদা কালেকশন লিমিটেডের শ্রমিকদের বেতন, ঈদ বোনাস, হাজিরা বোনাস, কাজের মজুরি ও বার্ষিক ছুটির টাকা কম দেয়াসহ শ্রমিকদের সাথে উপব্যবস্থাপনা পরিচালকের (ডিএমডি) দুর্ব্যবহারের প্রতিবাদে সোমবার শ্রমিকরা জামিরদিয়া এলাকার মায়ের মসজিদের সামনে ঢাকা-ময়মনসিংহ সড়ক দেড়ঘণ্টা অবরোধ করে রাখে। এ সময় মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে প্রশাসনের লোকজন ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
জানা যায়, লাবিব গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান রাইদা কালেকশন লিমিটেড নামে সুয়েটার কারখানার শ্রমিকদের সাথে কোম্পানির উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মাজহারুল ইসলামের দুর্ব্যবহার, সরকার নির্ধারিত বেতন, বোনাস, কাজের মজুরি কম দেয়ার প্রতিবাদে সোমবার সকাল সাড়ে ১০টা থেকে প্রথমে কারখানার ভেতরে আন্দোলন শুরু করেন শ্রমিকরা।
খবর পেয়ে ভালুকা উপজেলা নির্বাহী অফিসার, থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে আন্দোলনরত শ্রমিকদের সাথে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শ্রমিকরা দুপুর সাড়ে ১২টার সময় মহাসড়ক থেকে অবরোধ তুলে নেন।

শ্রমিকরা জানান, তারা এ ফ্যাক্টরিতে ৯ হাজার নারী পুরুষ কর্মরত আছেন। তার মধ্যে চার হাজার শ্রমিক রয়েছেন উৎপাদন ভিত্তিতে। আর অন্য পাঁচ হাজার শ্রমিক রয়েছেন মাসিক বেতন ভিত্তিতে। ফ্যাক্টরি কর্তৃপক্ষ প্রতিবারই তাদের বেতন, ঈদ বোনাস, হাজিরা বোনাস, কাজের মজুরি, বার্ষিক ছুটির টাকা কম দিয়ে আসছেন। এসব ঘটনার প্রতিবাদ করলে কোম্পানির উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মাজহারুল ইসলাম প্রায়ই তাদের সাথে দুর্ব্যবহার করে থাকেন।
এ ব্যাপারে বার বার চেষ্টা করেও কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে না পারায় তাদের বক্তব্য নেয়া সম্ভব হয়নি। ময়মনসিংহ শিল্প জোন-৫, এর পুলিশ সুপার মিজানুর রহমান জানান, রাইদা কালেকশন লিমিটেডের শ্রমিকরা কিছু দাবিদাবা নিয়ে তাদের মাঝে অসন্তোষ ছিল। পরে তারা ফ্যাক্টরি সংলগ্ন ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ব্যারিকেড দেয়।
বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে শ্রমিকদের বক্তব্য শুনে এবং তাদের দাবিদাওয়া বিষয়ে ফ্যাক্টরি কর্তৃপক্ষের সাথে কথা বলে সমস্যা সমাধানের আশ^াস দেয়া হলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

 


আরো সংবাদ



premium cement
বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী শিবপুরে পুকুর থেকে মহিলার লাশ উদ্ধার বন্দীদের মুক্ত করতে আলোচনায় বসুন : নেতানিয়াহুকে বন্দীদের পরিবার প্রাণঘাতী ব্যাকটিরিয়ার তালিকা প্রকাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্সাতে থাকার ব্যাপারে এখানো আত্মবিশ্বাসী জাভি বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩ দেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করুন : প্রধানমন্ত্রী

সকল