১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এলেও পর্যবেক্ষণে থাকবে

-


উজবেকিস্তানের সাথে সরাসরি বিমান চলাচল শুরু হতে যাচ্ছে। এ লক্ষ্যে বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। চুক্তি সম্পন্ন হলে প্রায় দুই দশক পর উজবেকিস্তানের সাথে পুনরায় বাংলাদেশের বিমান চলাচল শুরু হবে।
গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নবম বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে স্বাক্ষরের লক্ষ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল সংক্রান্ত চুক্তির খসড়ার চূড়ান্ত অনুমোদন হয়েছে। এর উদ্যোক্তা ছিল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। এই চুক্তির আওতায় উজবেকিস্তানের সাথে সরাসরি বিমান চলাচল কার্যক্রম শুরু হবে। ৯৩ সালে একটা চুক্তির মাধ্যমে এর জার্নিটা শুরু হয়েছিল। ২০০৫ সালে এসে এটি বন্ধ হয়ে যায়। এখন নতুনভাবে শুরু করার জন্য উজবেকিস্তানের পক্ষ থেকে আগ্রহ প্রকাশ করার পরিপ্রেক্ষিতে দুই পক্ষ মিলে চুক্তিটির খসড়া হয়। এখন সর্বশেষ আন্তর্জাতিক বিমান চলাচল মানদণ্ড অনুযায়ী এটি সম্পন্ন হচ্ছে বলেও জানান তিনি।

‘প্রতœসম্পদ আইন, ২০২৪’- এর খসড়া অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করেছিল সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। তবে এটি অনুমোদন করা হয়নি। খসড়ার কয়েকটি জায়গায় সংশোধন করতে বলেছে মন্ত্রিসভা।
মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন বলেন, ‘প্রতœসম্পদ আইন, ২০২৪’- এর খসড়া উপস্থাপনের উদ্যোক্তা ছিল সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। বিষয়টি উপস্থাপিত হওয়ার পর বিস্তারিত আলোচনা হয়েছে। এটি কয়েক জায়গায় পরিমার্জনের নির্দেশনা দেয়া হয়েছে। এরপর পুনরায় উপস্থাপনের জন্য অনুশাসন দেয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইনের খসড়ায় মূলত বাংলাদেশের যে প্রতœসম্পদ আছে সেগুলো সংরক্ষণ করা এবং সেগুলো হস্তান্তর, নিয়ন্ত্রণ করার বিষয়গুলো ছিল। এসব বিষয় যদি কেউ অমান্য করে তখন তাদের জন্য শাস্তির বিধান ছিল। এই খসড়া পরবর্তী মিটিংয়ে আবার আনতে বলা হয়েছে বলেও জানান মো: মাহবুব হোসেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কয়েকটি জায়গায় কারেকশনের জন্য বলা হয়েছে। কারেকশন করে আবার উপস্থাপন করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।
এনএপিডি নিয়ে নতুন আইন করতে মানা মন্ত্রিসভার : জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির (এনএপিডি) বর্তমান আইন পরিবর্তন করে নতুন আইন করার জন্য মন্ত্রিসভার বৈঠকে খসড়া উপস্থাপন করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে মন্ত্রিসভা এটি প্রত্যাহার করে দিয়েছে। বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন বলেন, জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমি নীলক্ষেতে আছে। এটির জন্য বিদ্যমান আইনকে পরিবর্তন করে নতুন একটি আইন করার জন্য উপস্থাপন করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। কিন্তু আলোচনার পরিপ্রেক্ষিতে এটি প্রত্যাহার করে নেয়া হয়েছে।

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এলেও কয়েক দিন পর্যবেক্ষণে থাকবে : সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এলেও আগামী কয়েক দিন তা পর্যবেক্ষণে থাকবে বলে মন্ত্রিসভাকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।
সুন্দরবনে আগুন লাগার বিষয়ে মন্ত্রিসভা সর্বশেষ অবস্থা জানতে চেয়েছে জানিয়ে মাহবুব হোসেন বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী সর্বশেষ পরিস্থিতি মন্ত্রিসভাকে জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে আছে, শতভাগ নিভে গেছে এমন না, কন্ট্রোল করা গেছে, কর্ডোন করা গেছে। আগামী কয়েক দিন পর্যবেক্ষণে রাখা হবে। বনের আগুন কিন্তু স্বাভাবিক আগুন নয়, মনে হয় নিভে গেছে কিন্তু কোনো একটা লতা দিয়ে আগুন অনেক দূর পর্যন্ত চলে যায়, পরে আবার জেগে ওঠে। তিনি বলেন, বনের আগুন নেভানোর পর সাথে সাথে ঘোষণা করা যায় না। এজন্য তারা এখন আগামী কয়েক দিন গভীর পর্যবেক্ষণে রাখবেন। প্রধানমন্ত্রী অবহিত হওয়ার পর কার্যক্রমের বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন।
সুন্দরবনের আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ৫৫ জন কর্মী ফুল টাইম কাজ করেছে। দেড় শ’র বেশি স্বেচ্ছাসেবী কাজ করেছেন। দেড় থেকে দুই কিলোমিটার দূর থেকে পাওয়ার পাম্পের মাধ্যমে পানি এনে ব্যবহার করা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি আরো বলেন, গভীর জঙ্গলে রাতে কাজ করা যায়নি। দিনে দিনে কাজ করতে হয়েছে। রিস্কও ছিল। সব মিলিয়ে বড় একটি চ্যালেঞ্জিং টাস্ক তারা কমপ্লিট করেছেন, এজন্য তারা (ফায়ার সার্ভিস) ধন্যবাদ পাওয়ার যোগ্য।


আরো সংবাদ



premium cement
পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই কোহলির পাকিস্তান সফরের আগ্রহে মুগ্ধ আফ্রিদি আশুগঞ্জে ৬৯৮ বোতল ফেনসিডিলসহ গ্রেফতার ২, মাইক্রোবাস জব্দ মোস্তাফিজকে মিস করে যা বললেন প্লে-অফে উঠতে ব্যর্থ চেন্নাইয়ের অধিনায়ক উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন মৌসুম শেষে সেভিয়া ছাড়ছেন কোচ কিকে সানচেজ ৪২ বছর পর স্বজনদের সাথে সাক্ষাতের মাধ্যমে জানতে পারলেন তিনি মুসলিম, অতঃপর...!

সকল