২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আরব বসন্তের পর প্রথম আমিরাত সফরে গেলেন আসাদ

দুবাইয়ে শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুমের সাথে বৈঠকে বাশার আল-আসাদ - ছবি : সংগৃহীত

আরব বসন্তের জেরে ২০১১ সালে সিরিয়ায় বিক্ষোভ ও গৃহযু্দ্ধ শুরুর পর প্রথম সংযুক্ত আরব আমিরাত সফরে গেলেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে সফরের মধ্য দিয়ে ২০১১ সালের পর প্রথম কোনো আরব দেশ সফরে গেলেন বাশার আল-আসাদ।

দুবাই সফরে আসাদ আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুমের সাথে বৈঠক করেন তিনি।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানায়, দুবাইয়ের শাসকের সাথে আসাদের বৈঠকে দুই দেশের মধ্যে পূর্ণাঙ্গ সম্পর্ক এবং অর্থনৈতিক, বিনিয়োগ ও বাণিজ্যিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার বাড়ানোর সম্ভবনা নিয়ে আলোচনা হয়েছে।

অপরদিকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম জানায়, দুই নেতা ‘সিরিয়ার ভূখণ্ডগত অখণ্ডতা’ ও দেশটি থেকে বিদেশী সৈন্যদের প্রত্যাহারসহ উভয়পক্ষের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।

পরে আমিরাতের কার্যত শাসক ও আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সাথে বাশার আল-আসাদ বৈঠক করেন বলে সিরিয়া ও আমিরাত, দুই দেশের বার্তা সংস্থার খবরে জানানো হয়। দুই নেতার মধ্যে এই বৈঠক আবুধাবিতে শেখ মোহাম্মদ বিন জায়েদের প্রাসাদে অনুষ্ঠিত হয়।

বৈঠকে আবুধাবির যুবরাজ আশা করেন, এই সফরের মাধ্যমে সিরিয়া ও পুরো অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার সূচনা হবে।

সংযুক্ত আরব আমিরাতে আসাদের সফরের মাধ্যমে ২০১১ সালে শুরু হওয়া সিরিয়ার গৃহযুদ্ধের জেরে দেশটির সাথে সম্পর্কচ্ছেদ করা আরব দেশগুলোর দামিশকের সাথে আবার সম্পর্ক স্থাপনের আগ্রহ প্রকাশ পেয়েছে। ইতোমধ্যেই সিরিয়ার সাথে জর্দান ও লেবানন কূটনৈতিক সম্পর্ক পুনরুজ্জীবিত করেছে।

২০১১ সালে আরব বসন্তের জেরে সিরিয়ার বাশার আল-আসাদের পদত্যাগের দাবিতে সিরিয়ায় বিক্ষোভ শুরু হওয়ার পর তা সামরিক উপায়ে নির্মমভাবে দমনের প্রয়াস নেয় আসাদ প্রশাসন। এর পরিপ্রেক্ষিতে সিরিয়ার সরকারি সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ শুরু করে আসাদবিরোধী বিভিন্ন দল। এর জেরেই শুরু হয় দীর্ঘ ১১ বছরের চলমান এই গৃহযুদ্ধ।

গত ১৫ মার্চ সিরিয়ার বিক্ষোভের ১১তম বার্ষিকী পালিত হয়েছে।

ক্ষমতায় টিকে থাকতে আসাদের বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধ’ সংগঠনের অভিযোগ করছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। সিরিয়ার পরিস্থিতিতে আরব লীগসহ বিভিন্ন সংগঠন থেকে বহিস্কার করা হয় সিরিয়াকে।

গত বছরের সেপ্টেম্বরে জাতিসঙ্ঘের পক্ষ থেকে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, চলমান গৃহযুদ্ধে সিরিয়ায় তিন লাখ ৫০ হাজার দুই শ’ নয়জন নিহত হয়েছে।

জাতিসঙ্ঘের অপর এক প্রতিবেদন অনুসারে, গৃহযুদ্ধে সিরিয়ায় এক কোটির বেশি লোক বাস্ত্যুচ্যুত হয়েছে। এছাড়া যুদ্ধের কারণে অন্তত ৬৬ লাখ সিরীয় নাগরিক দেশ ছেড়ে প্রতিবেশী তুরস্ক, জর্দান, লেবানন, ইরাকসহ বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন।

সূত্র : আলজাজিরা ও আলআরাবিয়া


আরো সংবাদ



premium cement
উপজেলা নির্বাচন : নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের যে শর্তের কথা জানালেন রিজভী গুচ্ছের বিজ্ঞান বিভাগে সারাদেশে শিক্ষার্থীদের উপস্থিতি ৯০ শতাংশ গাজায় ছড়াতে পারে মহামারি নারায়ণগঞ্জে ৭ খুন : বিচার কোন পর্যায়ে? মৌলভীবাজারে কালবৈশাখীর তাণ্ডব, খোলা আকাশের নিচে অনেক পরিবার গুচ্ছ ভর্তি পরীক্ষা : জবিতে মোট উপস্থিতি ৮৩ শতাংশ ব্যস্ত শহর বগুড়া ফাঁকা : বৃষ্টির জন্য নামাজ আদায় অব্যাহত ষড়যন্ত্র রুখে ঐক্যবদ্ধভাবে বাংলাদেশকে সমৃদ্ধ জনপদে পরিণত করবো : ড. শফিকুল ইসলাম মাসুদ কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ

সকল