০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন - ছবি : রয়টার্স

হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন। শুক্রবার (২৬ এপ্রিল) বেইজিংভিত্তিক এক কূটনীতিক এই তথ্য জানিয়েছেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এই আয়োজন হবে গাজা যুদ্ধে ফিলিস্তিনি কূটনীতিতে চীনের একটি উল্লেখযোগ্য অগ্রযাত্রা।

এই আয়োজনে অংশগ্রহণকারী উল্লেখযোগ্য দুই গ্রুপ হলো হামাস ও ফাতাহ। হামাস গাজা নিয়ন্ত্রণ করে। তারাই গত ৭ অক্টোবর ইসরাইলের গভীরে নজিরবিহীন হামলা করে। এরপর পুরোদমে গাজা যুদ্ধ শুরু হয়। আর ফাতাহ হলো পশ্চিমা বিশ্ব সমর্থিত ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের দল। তারা ইসরাইল অধিকৃত পশ্চিমতীরে সীমিত পরিসরে স্বায়ত্তশাসন ভোগ করে।

উভয় দলের মাঝে ২০০৭ সালে একটি সংক্ষিপ্ত যুদ্ধ হয়। এই যুদ্ধে গাজা উপত্যকা থেকে ফাতাহকে বিতাড়িত করে হামাস। এরপর থেকে এখন পর্যন্ত নিজের রাজনৈতিক বিরোধ কাটিয়ে উঠতে পারেনি দল দুটি। ওয়াশিংটন উভয় গ্রুপের মধ্যে পুনর্মিলনের পদক্ষেপ নিয়ে সতর্ক। কারণ তারা ফিলিস্তিনি কর্তৃপক্ষকে সমর্থন করে। অপরদিকে হামাসকে উগ্রবাদী সংগঠন হিসেবে নিষিদ্ধ করে।

ফাতাহ কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, গ্রুপের সিনিয়র কর্মকর্তা আজাম আল-আহমেদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল চীনে রওনা হয়েছে। অপরদিকে হামাসের এক কর্মকর্তাও বলেছেন, হামাসের সিনিয়র কর্মকর্তা মুসা আবু মারজুকের নেতৃত্বে আলোচনার জন্য একটি দল শুক্রবার সেখানে পৌঁছাবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন শুক্রবার নিয়মিত ব্রিফিংয়ে বৈঠকের বিষয়টি নিশ্চিত না করেই বলেছেন, ‘আমরা ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের কর্তৃত্বকে শক্তিশালী করার সমর্থন করি এবং আলোচনা ও পরামর্শের মাধ্যমে পুনর্মিলন অর্জন ও সংহতি বৃদ্ধিতে সকল ফিলিস্তিনি দল-উপদলকে সমর্থন করি।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement

সকল