০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা

- ছবি : বাসস

শীর্ষ আরব ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কূটনীতিকরা সপ্তাহান্তে সৌদি আরবের রাজধানী রিয়াদে মিলিত হচ্ছেন। তারা র্অথনৈতিক শীর্ষ সম্মেলনের পাশাপাশি গাজার চলমান যুদ্ধ নিয়ে বৈঠক করবেন। কূটনৈতিক কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।

রিয়াদে রোববার দুই দিনব্যাপী বিশ্ব অর্থনৈতিক ফোরামের বিশেষ বৈঠক শুরু হচ্ছে। সোমবার দ্বিতীয় দিনের বৈঠকে বিশেষভাবে গাজা নিয়ে আলোচনা হবে। এতে যোগ দিচ্ছেন ফিলিস্তিনের নবনিযুক্ত প্রধানমন্ত্রী মোহাম্মদ মোস্তফা, মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি এবং গাজা উপত্যকার জন্যে জাতিসঙ্ঘের ত্রাণ সমন্বয়কারী সিগ্রিড কাগ।

ইউরোপীয় কর্মকর্তাদের মধ্যে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজার্ন গাজা যুদ্ধ নিয়ে আলোচনার জন্যে রিয়াদ সফরে আসছেন। এছাড়া তার ইসরাইল ও ফিলিস্তিন সফরেরও পরিকল্পনা রয়েছে।

শুক্রবার এক কূটনৈতিক সূত্রে বলা হয়েছে, রিয়াদে গাজা ও আঞ্চলিক পরিস্থিতি নিয়ে ইউরোপীয়ান, আমেরিকান ও আঞ্চলিক নেতাদের সাথে আলোচনার পরিকল্পনা করা হয়েছে।

এ দিকে, মুখপাত্র সেবাস্তিয়ান ফেশার বলেন, ‘জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বায়েরবক সোমবার রিয়াদে এসে পৌঁছাবেন এবং কাগ ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানসহ অন্যান্যদের সাথে বৈঠকে যোগ দেবেন।’

বার্লিনে ফেশার সাংবাদিকদের বলেন, ‘বৈঠকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন সঙ্কট, উত্তেজনা হ্রাস ও শান্তিপূর্ণ ভবিষ্যতের অগ্রগতি নিয়ে আলোচনা হবে।’

উল্লেখ্য, সৌদি আরব কখনই ইসরাইলকে স্বীকৃতি দেয়নি। কিন্তু হামাসের গত ৭ অক্টোবরের হামলার আগে মার্কিন প্রশাসনের প্রচেষ্টায় ইসরাইল ও সৌদি আরর এক ঐতিহাসিক চুক্তির কাছাকাছি পৌঁছে গিয়েছিল। ফিলিস্তিনি সংগঠন হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক বড় ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় এক হাজার ১৭০ ইসরাইলিকে হত্যা এবং ২৫০ বন্দীকে আটক করে। এখনো তাদের কাছে ১৫০ বন্দী আটক রয়েছে।

এ দিকে, ৭ অক্টোবর ইসরাইল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে যা এখনো চলছে। গাজায় ইসরাইলের অব্যাহত এ হামলায় ৩৪ হাজার ৩৫৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সম্ভাব্য নিষেধাজ্ঞা ঠেকাতে মার্কিন সরকারের বিরুদ্ধে টিকটকের মামলা ফোনে লাদেনের ছবি, আইএসআইএসের পতাকা থাকা মানেই উগ্রবাদী নয় : দিল্লির হাইকোর্ট কুমিল্লার ৩ উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিজয়ী ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল গ্রেফতার কাউখালীতে চেয়ারম্যান সামশু, ভাইস চেয়ারম্যান নিংবাইউ বান্দরবান সদরে বিএনপি ঘরানার আব্দুল কুদ্দুস চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশের সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে চায় তুরস্ক কুষ্টিয়ায় আতাউর ও খোকসায় মাসুম নির্বাচিত মেহেরপুর সদরে আনারুল, মুজিবনগরে আমাম হোসেন বিজয়ী দিরাই উপজেলায় প্রদীপ রায়, শাল্লায় অবনী মোহন বিজয়ী প্রতিবেশী রাষ্ট্রকে খুশি রাখাই এ সরকারের পররাষ্ট্রনীতি : মির্জা ফখরুল

সকল