০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


গুচ্ছের বিজ্ঞান বিভাগে সারাদেশে শিক্ষার্থীদের উপস্থিতি ৯০ শতাংশ

গুচ্ছের বিজ্ঞান বিভাগে সারাদেশে শিক্ষার্থীদের উপস্থিতি ৯০ শতাংশ - ছবি : নয়া দিগন্ত

দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভুক্ত ‘এ' ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। সারাদেশে শিক্ষার্থীদের উপস্থিতি গড়ে ৯০ শতাংশ বলে জানিয়েছে গুচ্ছ আয়োজক কমিটি।

শনিবার (২৭ এপ্রিল) দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা হয়।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও যবিপ্রবি ভিসি অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন বলেন, সারা দেশের বিভিন্ন কেন্দ্রে গুচ্ছের‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোথাও থেকে কোনো ধরনের অপ্রীতিকর খবর পাওয়া যায়নি। ২২টি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার মধ্যে সর্বোচ্চ ৯৪ দশমিক ২২ শতাংশ উপস্থিতির হার ছিল কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ে। এছাড়া সর্বনিম্ন উপস্থিতির হার ৭৭ দশমিক ৬৪ শতাংশ ছিল রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। তবে সকল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের গড় উপস্থিতির হার ছিল ৯০ শতাংশের ওপরে। এছাড়া বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত আর্কিটেকচার ড্রয়িং পরীক্ষায় উপস্থিতির হারও ছিল সন্তোষজনক।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে পরিক্ষার্থীর উপস্থিতির হার ছিল ৮৩ শতাংশ। শিক্ষার্থীদের সুবিধার্থে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার্থীদের সুবিধার্থে প্রশাসনসহ সকল শিক্ষকরা কাজ করেছে। সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ হয়েছে।

উল্লেখ্য, ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এ বছর‘এ' ইউনিটে ১ লাখ ৭০ হাজার ৫৯৯ জন পরীক্ষার্থী আবেদন করে। এছাড়া গুচ্ছের‘বি' (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মে (শুক্রবার) এবং‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ মে (শুক্রবার)। এ দুই ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement

সকল