৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


নাগরিক ফোরামের দাবি

চট্টগ্রামে ৫০০ বেডের ২টি করোনা ফিল্ড হাসপাতাল চালু করুন

-

চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেছেন, দেশে করোনার সংক্রমণ আশঙ্কাজনকভাবে বাড়ছে প্রতিদিন এবং একই সাথে বাড়ছে চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে হাসপাতালে রোগীর ভিড়। হাসপাতালে বেড না পাওয়ায় হাহাকার চলছে। নাজুক পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগে আর বিলম্ব না করে চট্টগ্রামে সরকারি উদ্যোগে আইসিইউসহ ৫০০ বেডের দু’টি করোনা চিকিৎসার ফিল্ড হাসপাতাল চালুর জন্য তিনি আহ্বান জানান। এর জন্য সেনাবাহিনীর মেডিক্যাল কোরের সহায়তা নেয়া যেতে পারে, যেমন ঢাকায় তাদের তত্ত্বাবধানে এক হাজার বেডের একটি করোনা চিকিৎসার ফিল্ড হাসপাতাল চালু হতে যাচ্ছে। ঢাকায় এখন করোনা রোগীদের জন্য এক হাজারেরও বেশি বেডের হাসপাতাল রয়েছে বলে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন। এর পরও চট্টগ্রামে এ ধরনের একটি ফিল্ড হাসপাতাল জরুরি ভিত্তিতে চালু না করার কোনো কারণ নেই। তিনি এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।
গত রোববার সন্ধ্যায় চট্টগ্রাম নাগরিক ফোরামের উদ্যোগে চট্টগ্রামে করোনাভাইরাসের বর্তমান উদ্বেগজনক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে করণীয় এবং পরবর্তী কর্মসূচি নির্ধারণকল্পে আয়োজিত এক ভার্চুয়াল সভায় সভাপতির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। তিনি বলেন, ঢাকায় এর মধ্যে সরকারি-বেসরকারি উদ্যোগে বেশ কয়েকটি করোনা চিকিৎসা কেন্দ্র চালু হয়েছে। অথচ জনসংখ্যা, গুরুত্ব ও ঝুঁকি বিবেচনায় চট্টগ্রামের অগ্রাধিকার থাকলেও এ ব্যাপারে অবহেলা হচ্ছে। বারবার এই বিষয়টি নিয়ে চট্টগ্রাম নাগরিক ফোরাম থেকে দাবি দেয়া সত্ত্বেও এটাকে গুরুত্ব দেয়া হয়নি। তিনি পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আগেই জরুরি ভিত্তিতে এ ব্যাপারে সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান। ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেন, আধুনিক চিকিৎসা ক্ষেত্রে চট্টগ্রাম বেশ পিছিয়ে আছে। এটি জাতীয় অর্থনীতির প্রাণকেন্দ্র কিংবা দ্বিতীয় রাজধানীর বলে খ্যাত চট্টগ্রামের মানুষের জন্য খুবই লজ্জাজনক।
চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব মোহাম্মদ কামাল উদ্দিনের সঞ্চালনায় এই ভার্চুয়াল সভায় আলোচনায় অংশ নেন কাজী গোলাপ রহমান, ডাক্তার নাহিদা খানম, ডাক্তার সাঈদ আহমেদ, ডাক্তার শেখ জাহেদ, একরাম হোসেন, ডাক্তার শোয়েব, এজিএম জাহাঙ্গীর আলম, কামরুল ইসলাম, অধাপক ড: শ্যামলকান্তি দত্ত, কানিজ ফাতিমা লিমা, তসলিম খাঁ, ইমতিয়াজ আহমেদ, কাওসার হোসেন বাপ্পি, সোহেল মাহমুদ প্রমুখ। সভায় সর্বসম্মতিক্রমে চট্টগ্রাম নাগরিক ফোরামের উদ্যোগে করোনাভাইরাসে আক্রান্তদের সাহায্যার্থে ‘টেলিফোন হেল্প মেডিক্যাল টিম’ গঠন করা হয় এবং এতে যুক্ত হওয়ার জন্য চট্টগ্রামের উৎসাহী চিকিৎসকদের আহ্বান জানানো হয়। এছাড়া এক প্রস্তাবে বলা হয় যে, দেশের বর্তমান পরিস্থিতিতে বিশেষ করে ব্যবসায়ী মহল শঙ্কিত হয়ে পড়েছে লকডাউনের কারণে। ফোরাম মনে করে লকডাউন মানুষের নিরাপত্তার জন্য প্রয়োজন এবং সরকারি সিদ্ধান্ত অনুযায়ী সেটা মেনে চলা উচিত। তার পাশাপাশি সরকারের পক্ষ থেকে ব্যবসায়ীদের বিশেষ করে তাদের কর্মচারীদের বিভিন্নভাবে অর্থ সাহায্য দেয়া উচিত ।


আরো সংবাদ



premium cement
‘ইসলামী সমাজ বিপ্লব ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয়’ ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি নির্বাচন থেকে সরে দাঁড়ালেন শাহরাস্তি উপজেলা আ’লীগ সভাপতি গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? আইডিবি ২৮ দশমিক ৯ কোটি ডলারের ঋণ সহায়তা দিবে গাজায় সাহায্য সরবরাহ বাড়ানোর উপায় নিয়ে আলোচনায় ব্লিঙ্কেনের জর্ডান যাত্রা বৃষ্টি আইনে ভারতের কাছে বাংলাদেশের হার ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরে শ্রম আদালতের মামলার কার্যক্রম হাইকোর্টে স্থগিত নোয়াখালীতে নজিরবিহীন লোডশেডিং ‘আইসিজের গ্রেফতারি থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছে ইসরাইল’ ‘আনারসের পাতা থেকে সিল্কের জামদানি শাড়ি আশার আলো জাগাবে’

সকল