২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি

ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি - ছবি : আলজাজিরা

আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর জরুরি পদক্ষেপ গ্রহণ করে রায় দিতে অস্বীকৃতি জানিয়েছে। তবে নিকারাগুয়ার দায়ের করা মামলাটি খারিজ করে দিতে জার্মানির অনুরোধও বাতিল করে দিয়েছে আদালত। আজ মঙ্গলবার আদালত ১৫-১ ভোটে এই রায় দেয়।

আইসিজের প্রিজাইডিং বিচারক নওয়াফ সালাম তার রায়ে বলেন, জরুরি ক্ষমতা ব্যবহার করে রায় দেয়ার মতো পরিস্থিতির সৃষ্টি হয়নি।

তবে ১৬ সদস্যবিশিষ্ট আদালত জানায়, তারা নিকারাগুয়ার দায়ের করা মামলাটি নিয়ে উভয় পক্ষের বক্তব্য আরো শুনবে। আর এতে কয়েক মাস লেগে যেতে পারে।

সালাত বলেন, আদালত গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের জীবনযাপনের বিপর্যয়কর অবস্থায় উদ্বিগ্ন। বিশেষ করে খাবার এবং অন্যান্য মৌলিক প্রয়োজনীয় সামগ্রী থেকে ব্যাপকভাবে তাদের বঞ্চিত হওয়ার কারণে তারা উদ্বিগ্ন।

তিনি আরো বলেন, সশস্ত্র সঙ্ঘাতে জড়িত পক্ষগুলোর কাছে অস্ত্র হস্তান্তরে আন্তর্জাতিক বাধ্যবাধকতা সব দেশের মেনে চলা উচিত। কারণ এতে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করার সুযোগ থাকে।

উল্লেখ্য, জার্মানি হলো ইসরাইলের অন্যতম সামরিক সম্ভার রফতানিকারক দেশ। নিকারাগুয়া আদালতে দায়ের করা মামলায় অভিযোগ করে যে জার্মানির দেয়া অস্ত্র গণহত্যায় ব্যবহৃত হচ্ছে।

জার্মানি এই অভিযোগ অস্বীকার করে। জার্মান পররাষ্ট্র দফতরের অফিস এক্সে আইসিজের রায়কে স্বাগত জানিয়েছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement