১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


নড়াইলে সুলতান মেলার সমাপনী, পদক পেলেন চিত্রশিল্পী নাসিম আহমেদ

নড়াইলে সুলতান মেলায় পদক বিতরণ করা হয় : নয়া দিগন্ত -

নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলা শেষ হয়েছে। সোমবার দুপুরে সুলতান মঞ্চ চত্বরে বরেণ্য চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভীকে সুলতান পদক প্রদান করেন-অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি।
এ সময় উপস্থিত ছিলেন-জাতীয় সংসদের হুইপ মাশরাফি বিন মর্তুজা এমপি, জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, পুলিশ সুপার মেহেদী হাসান, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান শাহাবুদ্দিন, শিল্পকলা একাডেমির উপ-পরিচালক খন্দকার রেজাউল হাশেমসহ অনেকে।
গত ১৫ এপ্রিল বিকেলে সুলতান মঞ্চ চত্বরে মেলার উদ্বোধন করা হয়।
জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১৫ দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন পণ্যের শতাধিক স্টল ছিল। এ ছাড়া দেশ-বিদেশের চিত্রশিল্পীদের অংশগ্রহণে চিত্র প্রদর্শনী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং প্রতিদিন গ্রামীণ খেলাধূলাসহ সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে ইন্তেকাল করেন তিনি। প্রিয় জন্মভূমি নড়াইলের কুড়িগ্রাম এলাকায় সংগ্রহশালা চত্বরে তাকে কবর দেয়া হয়।
চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে এসএম সুলতান ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন।


আরো সংবাদ



premium cement