২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হোমে আবাহনীর গোল হজম বাড়ছেই

-

হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচে হোম ম্যাচে অ্যাডভান্টেজ নিতে চায় সব দলই। নিজ মাঠে জয় আর অ্যাওয়েতে ন্যূনতম ড্রই থাকে টার্গেট। হোম টিমের মূল লক্ষ্য থাকে নিজ মাঠে কম গোল হজমের বিষয়টিও। কারণ প্রতিপক্ষের অ্যাওয়ে গোল বিপদ বাড়ায় অ্যাগ্রিগেটের ক্ষেত্রে। কিন্তু ব্যতিক্রম ঢাকা আবাহনীই। তাদের যত বেশি গোল হজম হোম ম্যাচেই। এবারের এএফসি কাপে তাদের জালে নিজ মাঠেই নিজেদের জালে বল গেছে বেশি। অবশ্য এবার এখন পর্যন্ত এই হোমে গোল হজম কপাল পোড়েনি বাংলাদেশী ক্লাবটির। তবে নিয়তি বিমুখ হলে ২৮ আগস্ট সমস্যায় পড়তে পারে আকাশি নীল শিবির। যদি তারা সেদিন পিয়ংইয়ংয়ে হেরে বসে উত্তর কোরিয়ান চ্যাম্পিয়ন ক্লাব এপ্রিল ২৫ ক্লাবের কাছে। গত পরশু অ্যাওয়ে ম্যাচে সফরকারীরা ৩-৪ গোলে হেরে পিছিয়ে পড়লেও যে তিনটি অ্যাওয়ে গোল দিয়েছে তাই তাদের সম্ভাবনা জিইয়ে রেখেছে ইন্টার জোন প্লে-অফ ফাইনালে নিয়ে যাওয়ার।
এবারই প্রথম আবাহনী এএফসি কাপের নক আউট পর্ব বা ইন্টারজোন প্লে-অফ সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। এই যাত্রা পথে তাদের অ্যাওয়ে ম্যাচের চেয়ে হোমেই গোল হজম বেশি। এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগ রানার্সআপরা গ্রুপ পর্বে অ্যাওয়েতে তিন ম্যাচে মাত্র একটি গোল হজম করেছে। অথচ বিপরীত চিত্র হোম ম্যাচে। তিন ম্যাচে খেয়েছে চার গোল। অ্যাওয়েতে তাদের যে একটি গোল হজম তা চেন্নাইয়ান এফসির বিপক্ষে। ওই গোলেই আসরে তাদের একটি মাত্র হার। এই চেন্নাইয়ানের বিপক্ষে অবশ্য আবাহনী ৩-২ গোলে জিতেছিল হোম ম্যাচে। কিন্তু চেন্নাইয়ার যে দুই গোল দিয়ে রাখে তা আবাহনীকে বেশ বেকায়দায় ফেলে দেয়। যে কারণে শেষ ম্যাচে অপর ভারতীয় ক্লাব মিনার্ভা পাঞ্জাবের বিপক্ষে জয়ের বাধ্যবাধকতা দাঁড় করায়। জিতেও যায় ১-০তে। হোমে আবাহনী ২-২ এ ড্র করে মিনার্ভার সাথে। আবাহনী শেষ ম্যাচে ড্র করলে আবাহনী এবং চেন্নাইয়ানের পয়েন্ট সমান হতো। তখন চেন্নাইয়ানের ওই দুই অ্যাওয়ে গোল চূড়ান্ত পর্বে নিয়ে যেত চেন্নাইয়ান এফসিকে।
এখন আবাহনীর সামনে পথ একটাই, এপ্রিল ২৫ যাতে অ্যাওয়ে গোলের কোনো সুবিধা নিতে না পারে এ জন্য তাদেরকে কমপক্ষে ড্র করতে হবে পিয়ংইয়ংয়ে। আর জিতলেতো ইতিহাস। কিন্তু ০-১ গোলে হারলে দুই দলের পয়েন্ট ও গোল পার্থক্য হবে সমান। তখন অ্যাওয়ে গোলের সুবাদে পরের রাউন্ডে চলে যাবে উত্তর কোরিয়ান ক্লাবটি। এমনকি ১-২ বা ২-৩ গোলে হারলেও বিদায় আবাহনীর। তবে ৩-৪ গোলে হারলে দুই দলের পয়েন্ট এবং অ্যাওয়ে গোল একই কাতারে থাকবে। তখন খেলা গড়াবে অতিরিক্ত সময় এবং টাইব্রেকারে। কিন্তু ৪-৫ এ হারলে আবাহনীই চলে যাবে ফাইনালে। তা বেশি অ্যাওয়ে গোলের সুবাদে।
শুধু এই বারই নয়, ২০১৮ সালের এএফসি কাপেও আবাহনী হোমে দুই ম্যাচে বেশি গোল খেয়েছে। ভারতের ব্যাঙ্গালুরু এফসির কাছে অ্যাওয়ে ম্যাচে ০- ১ গোলে হারলেও হোমে ০-৪ গোলে পরাজয় বাংলাদেশী ক্লাবটির। অপর ভারতীয় ক্লাব আইজল এফসি বিপক্ষে অ্যাওয়েতে ৩-০ গোলে জয় আবাহনীর। অথচ হোমে তাদের সাথে ১-১ গোলে ড্র করে সর্বনাশ। গত বছর আবাহনী ছয় ম্যাচে হোমে গোল হজম করে ছয় গোল। অবশ্য অ্যাওয়েতে তাদের জালে বল যায় নয় বার। অ্যাওয়েতে তাদের পক্ষে একটি গোল দেয়া সম্ভব হয়। হোমেও সমান সংখ্যক গোল।
২০১৭ সালে অবশ্য আবাহনীর হোম ম্যাচে রেজাল্ট ভালো ছিল। একটি জয় এবং একটি ড্র বঙ্গবন্ধু স্টেডিয়ামেই। ছয় ম্যাচে হোমে তিন গোল হজম করে। তাদের পক্ষে প্রতিপক্ষের জালে বল ফেলাও সম্ভব হয়েছে তিন বার। আর অ্যাওয়েতে গোল হজম সাত গোল। দিতে পেরেছে একটি গোল।
এবার কেন হোমে এত বেশি গোল হজম। কোচ মারিও লেমসের মতে, ‘আমরা এবার কোনো ম্যাচেই পছন্দের ডিফেন্ডারকে খেলাতে পারিনি। একেক দিন একেক জনকে খেলাতে হয়েছে।’ তবে এপ্রিল ২৫ এর বিপেক্ষর ম্যাচকে ভিন্ন বলে উল্লেখ করলেন তিনি।। জানান, ‘কোরিয়ানরা খুব ভালো দল। তাদের বিপক্ষে যে জিতেছি সেটাই গুরুত্বপূর্ণ। সবাইতো বলেছিল কোনো চান্স নেই জেতার। কিন্তু আমরা তাদের হারিয়ে দিয়েছে।’ এই পর্তুগিজ যোগ করেন, আমরা তাদেরকে ঢাকায় চার গোল দিতে পেরেছি। দৃঢ়বিশ্বাস, পিয়ংইয়ংয়েও জিততে পারব। আরো জানান, ৪-২ হওয়ার পর কাউন্টারে আরো গোল আদায় উচিত ছিল।


আবাহনীর হোম ও অ্যাওয়েতে গোল হজম
২০১৯ সাল
সাত ম্যাচে হোমে গোল হজম সাতটি। অ্যাওয়েতে একটি
২০১৮ সাল
ছয় ম্যাচে হোমে গোল হজম ছয়টি। অ্যাওয়ে গোল নয়টি
২০১৭ সাল
ছয় ম্যাচে হোমে গোল হজম তিনটি। অ্যাওয়েতে সাতটি।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল