০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


আজ শুরু মহিলা ফুটবল লিগ

মহিলা ফুটবল লিগের সংবাদ সম্মেলনে ফটোসেশনে ৯ দলের অধিনায়ক : বাফুফে -


নেই তিন বারের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। খেলছে না গত লিগে খেলা কুমিল্লা ইউনাইটেড ও বরিশাল ফুটবল অ্যাকাডেমি। ফলে এবার ৯ দলের লিগ। বেজোড় সংখ্যার লিগ। তাই একটি দলকে বাই পেতে হচ্ছে প্রতি রাউন্ডে। আজ থেকে শুরু হতে যাওয়া ইউসিবি মহিলা লিগের প্রথম রাউন্ডে বাই পাচ্ছে শুদ্ধপুষ্করিণী যুব সংঘ ক্লাব। আর আজ কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে নবাগত বাংলাদেশ আর্মি স্পোর্টিং ক্লাব লিমিটেড ও গতবারের রানার্সআপ আতাউর রহমান ভুঁইয়া মানিক কলেজের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে লিগ।

দল কম হলেও এই লিগ জমজমাট ও আকর্ষণীয় হবে এমন ইঙ্গিত দিচ্ছে। এক সাথে পাঁচটি দল আছে শিরোপার লড়াইয়ে। গত দুইবারের রানার্সআপ আতাউর রহমান ভুঁইয়া মানিক কলেজ স্পোর্টিং ক্লাবের জন্য বড় চ্যালেঞ্জ নাসরিন স্পোর্টস অ্যাকাডেমি। দেশের সব বড় বড় তারকা ফুটবলার সাবিনা, কৃষ্ণা, মারিয়া, মনিকা, মাছুরা, রূপনারা এই দলে। দ্বিতীয় দফা শুরু হওয়া লিগের প্রথম আসরের রানার্সআপ নাসরিন স্পোর্টস অ্যাকাডেমি তাই এবারের লিগের হটফেবারিট দল। হলফ করেই বলা যায় এই দুই দলের মধ্যেই হবে চ্যাম্পিয়নশিপ ফাইট।
এছাড়া গত লিগের চতুর্থ হওয়া সিরাজ স্মৃতি সংসদ, আর্মি স্পোর্টস অ্যাকাডেমি ও ফরাশগঞ্জও বেশ ভালো দল। প্রতিদিন সকাল সাড়ে ৯টা এবং বিকেল পৌনে ৪টায় ম্যাচ। তবে আজ উদ্বোধনী দিনে একটি ম্যাচ। খেলা মাঠে গড়াবে বিকেল পৌনে ৪টায়। বাফুফে এলিট অ্যাকাডেমির প্র্যাকটিসের জন্যই এভাবে সকাল ও বিকেলে মিলে মহিলা লিগের ম্যাচ। রাতে ম্যাচ আয়োজন সম্ভব হচ্ছে না ফ্লাডলাইটের খরচের জন্য। তাই গরমেই পুড়ে খেলতে হবে মহিলা ফুটবলারদের।

নাসরিন স্পোর্টস অ্যাকাডেমির নেতৃত্বে সাবিনা খাতুন। তার মতে, ‘আমরা এবার শিরোপা জয়ের জন্যই লড়ব। যদিও আতাউর রহমান কলেজে জাতীয় দলের এবং আর্মি দলে বয়সভিত্তিক জাতীয় দলের বেশ কয়েকজন ফুটবলার আছে। ফলে তুমুল লড়াই হবে এবারের লিগে।’ আতাউর রহমান কলেজের অধিনায়ক তহুরা খাতুন জানান, আমি প্রথম তিন লিগে বসুন্ধরা কিংসে ছিলাম। এবার আতাউর রহমান কলেজে। এই দল আগে চ্যাম্পিয়ন হতে পারেনি। গত দুই লিগের রানার্সআপ। তাই এবার দলকে চ্যাম্পিয়ন করাতে চাই। সে সাথে আমারও লক্ষ্য লিগের সর্বোচ্চ গোলদাতা হওয়া।’ তবে এবারের লিগ বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে জানান আন্তর্জাতিক ফুটবলে ৫০ গোল করা এই স্ট্রাইকার।
অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৭ জাতীয় দলের অধিনায়ক রুমা আক্তার এবারের লিগ সিরাজ স্মৃতির ক্যাপ্টেন। তার মতে, আমরা এবার দলকে আরো ভালো অবস্থানে নিয়ে যাওয়া। যদিও সব দলই শক্তিশালী।’ লিগকে ইতিবাচক উল্লেখ করে রুমা জানান, ‘লিগ সবার জন্য বিশেষ করে যারা জাতীয় দলের বাইরে থাকে তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ লিগের জন্যই তারা অপেক্ষায় থাকে।’

এবারের অনূর্ধ্ব-১৬ সাফে ভারতের বিপক্ষে ফাইনাল ও লিগ পর্বের ম্যাচে অনন্যা মুরমু বিথী দুই গোলের উৎস। তার কর্নার থেকেই লিগ পর্বে অর্পিতা বিশ্বাস এবং ফাইনালে মরিয়ম বিনতে হান্না গোল করেন। সেই বিথী এবার খেলবেন ফরাশগঞ্জের হয়ে। ডিফেন্ডার কাম মিডফিল্ডার বিথী জানান লিগেও তিনি গোল করাতে চান। সাথে গোলও করার পণ করেছি।
বয়সভিত্তিক কোনো জাতীয় দলে না খেলেও সিনিয়র জাতীয় দলে খেলা গোলরক্ষক স্বপ্না আক্তার ঝিলি অনূর্ধ্ব-১৬ সাফের চ্যাম্পিয়ন বাংলাদেশ দলে ছিলেন। আগে কাঁচি ঝুলি ক্লাব এবং গত বছর বরিশাল ফুটবল অ্যাকাডেমির হয়ে খেলা ঝিলি এবার খেলছেন ফরাশগঞ্জে। জানান, লক্ষ্য এবার জাতীয় দলে অনুশীলনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে লিগে ভালো করা।

 


আরো সংবাদ



premium cement