২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পুরনোগুলো অকার্যকর : নতুন করে এস্কেলেটর ফুটওভার ব্রিজ

প্রতি এস্কেলেটের জন্য ব্যয় ১.৩৪ কোটি টাকা; শুধু প্রতি ব্রিজ নির্মাণব্যয় সোয়া ৩ কোটির বেশি
-

সাধারণ ফুটওভার ব্রিজের অনেক পাটাতনের সংস্কার নেই। ক্ষয় হয়ে স্থানে স্থানে ফুটো হয়েছে। সেখানে সাড়ে চার কোটি টাকায় ব্যয়বহুল চলন্ত সিঁড়ির (এস্কেলেটর) ফুটওভার ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। বিমানবন্দরে স্থাপিত ফুটওভার ব্রিজের এস্কেলেটরটি ছয় মাস ধরে অকেজো। সেখানে নতুন করে উচ্চ প্রযুক্তির এই চলন্ত সিঁড়ি যুক্ত ফুটওভার ব্রিজ নির্মাণ নিয়ে প্রশ্ন ও আপত্তি তুলেছেন বিশেষজ্ঞ, নগরবিদ ও পরিকল্পনা কমিশন। ৪০ কোটি টাকার বেশি যাবে এই চলন্ত সিঁড়ি যুক্ত করতেই।
পরিকল্পনা কমিশনের কাছে পাঠানো ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রকল্প প্রস্তাবনা থেকে এসব তথ্য জানা গেছে। প্রস্তাবনায় ট্রাফিক অবকাঠামো উন্নয়নসহ সড়ক নিরাপত্তার জন্য ৩৭১ কোটি ৭৯ লাখ ১৬ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এখানে সড়ক উন্নয়ন, নর্দমা নির্মাণ, ফুটপাথ উন্নয়ন, সড়ক মিডিয়ান নির্মাণ, সড়ক মিডিয়ান ফেন্সি করা, ট্রাফিক সাইন, যাত্রী ছাউনি নির্মাণ, নতুন ফুটওভার ব্রিজ নির্মাণ ও এস্কেলেটর যুক্ত করা ইত্যাদি রয়েছে। এখানে ৩০টি নতুন ফুটওভার ব্রিজ নির্মাণ ও ৩০টি ব্রিজে এস্কেলেটর যুক্ত করা হবে। এর জন্য ব্যয় হবে ১৩৪ কোটি ৮৩ লাখ ৪৫ হাজার টাকা। গড়ে প্রতিটিতে ব্যয় হবে ৪ কোটি ৪৯ লাখ ৪৪ হাজার টাকা। ৩০টি ফুটওভার ব্রিজ নতুন করে নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ৯৪ কোটি ৫৬ লাখ ৩০ হাজার টাকা। প্রতিটি ব্রিজের পেছনে ব্যয় হবে ৩ কোটি ১৫ লাখ ২১ হাজার টাকা। আর ৩০টি এস্কেলেটর স্থাপনে ব্যয় ধরা হয়েছে ৪০ কোটি ২৭ লাখ টাকা। এতে প্রতিটি এস্কেলেটরের জন্য ব্যয় হচ্ছে ১ কোটি ৩৪ লাখ ২৩ হাজার টাকা। এই এস্কেলেটরের পক্ষে না পরিকল্পনা কমিশন।
এই প্রকল্পের অন্য খাতে ব্যয়ের পরিমাণ নিয়েও প্রশ্ন উঠেছে। স্কুল ও কলেজের পাশে ওয়েটিংশেড নির্মাণ করা হবে ৭৬টি। যার জন্য ব্যয় ধরা হয়েছে প্রতিটিতে ১৮ লাখ ৪৯ হাজার টাকা। আর যাত্রী ছাউনি তৈরি করা হবে ১৫০টি। প্রতিটির খরচ ধরা হয়েছে ১৬ লাখ ৪২ হাজার টাকা। প্রতি কিলোমিটার সড়ক উন্নয়নেই যাবে ৩ কোটি ২৭ লাখ টাকা, নর্দমা নির্মাণ প্রতি কিলোমিটারে ১ কোটি ৫৭ লাখ ৭৬ হাজার টাকা, ফুটপাথ উন্নয়ন কিলোমিটারে ব্যয় ৯২ লাখ টাকার বেশি, সড়ক মিডিয়ান উন্নয়নে খরচ ৯৪ লাখ ৪২ হাজার টাকা। ২০১৭ সালে ডিএনসিসির রেট শিডিউল হবে উল্লেখ করা হয়েছে।
উত্তরার একজন বাসিন্দার অভিমতÑ বিমানবন্দরের ফুটওভার ব্রিজে যে এস্কেলেটর যুক্ত করা হয়েছে তা ছয় মাস ধরে নষ্ট। এই চলন্ত সিঁড়িটি অনেক বেশি সরু। যাতে লাইন ধরে উঠতে হতো। চলন্ত এই সিঁড়িটি সংস্কার করার মাধ্যমে আবার চালু করার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের কাছে কয়েকবার অভিযোগ করেও কোনো সুফল পাওয়া যাচ্ছে না। এখন সেটাকে এনালগ বা হাঁটা সিঁড়ি হিসেবে ব্যবহার করা হচ্ছে। কিন্তু এতে বয়স্ক ও প্রবীণদের ওই ফুটওভার ব্রিজ ব্যবহার করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। সিঁড়িগুলো অনেক উঁচু।
সুজন সম্পাদক ও স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক ড. বদিউল আলম মজুমদারের মতে, জনসচেতনতার আলোকেই উচ্চতর টেকনোলজি ব্যবহার করতে হয়। আমাদের দেশের পরিবেশ ও আবহাওয়া এসবের উপযোগী নয়। কোনো স্বার্থান্বেষী গোষ্ঠী ও মহলকে কাজ দেয়ার জন্যই এই ধরনের প্রকল্প প্রস্তাবনা। তিনি বলেন, যেখানে সাধারণ ফুটওভার ব্রিজই সংস্কারহীন, সেখানে কেন এই এস্কেলেটর বসানোর প্রস্তাব ফুটওভার ব্রিজে? এসব জনগণের অর্থ অপচয় ছাড়া কিছুই না। রাষ্ট্র ও জনগণের করের টাকা অপচয় করার অধিকার কারোই নেই।
বিমানবন্দর এলাকার ফুটওভার ব্রিজের এস্কেলেটর গত ছয় মাস ধরে নষ্ট প্রসঙ্গে তিনি বলেন, কাদের পরামর্শে এইসব এস্কেলেটর লাগানো হয়েছে? দায়ী তারা। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার। কোনো মহলকে সহায়তা করার জন্যই এইসব প্রস্তাব দেয়া হয়েছে। এই ব্যাপারে বক্তব্য জানার জন্য ঢাকা উত্তর সিটির প্যানেল মেয়র জামাল মোস্তফা, প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল হাই, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মো: শরীফ উদ্দিনের সাথে তাদের মুঠোফোনে কয়েক দফা যোগাযোগ করা হলেও তারা কেউ ফোন রিসিভ করেননি।
পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ মতামতে বলছে, প্রকল্পে ৪০ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে ৩০টি ফুটওভার ব্রিজে এস্কেলেটর স্থাপন যৌক্তিক নয়। প্রকল্পের মাধ্যমে যে কাজ করা হবে তাতে ফুটওভার ব্রিজ সংলগ্ন একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত ওভার ব্রিজ ছাড়া পথচারীরা রাস্তা পার হতে পারবেন না। এ ক্ষেত্রে এস্কেলেটর স্থাপন ও রক্ষণাবেক্ষণে বিপুল অর্থ ব্যয় হবে। এখানে প্রতিটি যাত্রী ছাউনি করা হবে ১৬ লাখ ৪১ হাজার টাকা ব্যয়ে এবং ওয়েটিংশেডের নির্মাণ খরচ প্রতিটিতে প্রায় সাড়ে ১৮ লাখ টাকা, যা অত্যধিক বলে প্রতীয়মাণ হচ্ছে। এসব যৌক্তিক পর্যায়ে আনা প্রয়োজন।


আরো সংবাদ



premium cement
ষড়যন্ত্র রুখে ঐক্যবদ্ধভাবে বাংলাদেশকে সমৃদ্ধ জনপদে পরিণত করবো : ড. শফিকুল ইসলাম মাসুদ কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল