০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


ফরিদপুরে মুসলিম শ্রমিক হত্যার প্রতিবাদ

রাজধানীতে বিভিন্ন সংগঠনের বিক্ষোভ

ফরিদপুরে দুই শ্রমিক হত্যার বিচার দাবিতে গতকাল বায়তুল মোকাররম চত্বরে ইসলামী আন্দোলনের বিক্ষোভ : নয়া দিগন্ত -


ফরিদপুরে দুই মুসলিম শ্রমিককে পিটিয়ে হত্যার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ করেছে বিভিন্ন সংগঠন। এ সময় হত্যাকাণ্ডে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তারা।
খেলাফত মজলিস : ফরিদপুরের পঞ্চপল্লীতে সহোদর মুসলিম শ্রমিক হত্যাকাণ্ডে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও বিচারের দাবিতে খেলাফত মজলিস ঢাকা মহানগরী শাখা গতকাল রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। বিক্ষোভ মিছিলটি বায়তুল মোকাররম উত্তর গেট থেকে শুরু হয়ে পল্টন মোড় দিয়ে বিজয়নগরে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে দলটির আমির মাওলানা আব্দুল বাছিত আজাদ বলেন, ফরিদপুরের মধুখালীর পঞ্চপল্লীতে মুসলিম দুই সহোদরকে পিটিয়ে যে হত্যা করা হয়েছে, তার বিচার বিভাগীয় তদন্ত করতে হবে। খুনিদের মধ্যে প্রভাবশালীদের এখনো গ্রেফতার করেনি প্রশাসন। কোনো অপশক্তির চাপে ফরিদপুরে মুসলিম সহোদর হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও বিচারে টালবাহানা বরদাশত করা হবে না। প্রয়োজনে সারা দেশের প্রতিবাদী জনতা আবারো গর্জে উঠবে। এই ঘটনা পরবর্তী ফরিদপুরের সর্বস্তরের জনতার প্রতিবাদ মিছিলে প্রশাসনের হামলা ও গ্রেফতারের ঘটনায় আমরা তীব্র প্রতিবাদ জানাই। অবিলম্বে গ্রেফতারকৃত প্রতিবাদী জনতাকে মুক্তি দিতে হবে, আহতদের সুচিকিৎসা দিতে হবে। বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চক্রান্ত সফল হতে দেয়া যাবে না। উগ্র হিন্দুত্ববাদের ঠাঁই বাংলাদেশের মাটিতে হবে না।

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি অধ্যাপক মাওলানা আজীজুল হকের সভাপতিত্বে ও উত্তরের সভাপতি অধ্যাপক মাওলানা সাইফুদ্দিন আহমদ খন্দকারের পরিচালনায় বিক্ষোভ সমাবেশে বিশেষ অতিথির বক্তৃতা করেন, নায়েবে আমির মাওলানা আহমদ আলী কাসেমী, যুগ্ম মহাসচিব অধ্যাপক আবদুল জলিল। কেন্দ্রীয় নেতাদের মধ্যে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান, কেন্দ্রীয় প্রচার ও তথ্য সম্পাদক প্রকৌশলী আবদুল হাফিজ খসরু, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাহাব উদ্দিন আহমদ খন্দকার, ডা: আবদুর রাজ্জাক, সহ-প্রশিক্ষণ সম্পাদক জহিরুল ইসলাম, সহ-দফতর সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ফয়জুল ইসলাম, হাজী নুর হোসেন, ঢাকা মহানগরী দক্ষিণ সাধারণ সম্পাদক আবুল হোসেন, উত্তর সাধারণ সম্পাদক প্রিন্সিপাল মাওলানা আজিজুল হক প্রমুখ।

বাংলাদেশ খেলাফত মজলিস : একই দাবিতে বাংলাদেশ খেলাফত মজলিস ঢাকা মহানগরীর উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ বলেন, ফরিদপুরে দুজন মুসলিম শ্রমিককে নির্মমভাবে হত্যা করেছে। এ ঘটনার নিন্দা জানাই। ঘটনার সাথে জড়িতদের গ্রেফতার করে সর্বোচ্চ শাস্তি দিতে হবে। বাংলাদেশে মুসলমান, হিন্দু, বৌদ্ধ ও খৃষ্টানসহ সব ধর্মের লোক একসাথে বসবাস করে আসছে। মসজিদ-মাদরাসা ও মন্দির পাশাপাশি অবস্থান করার নজির বাংলাদেশেই রয়েছে। দেশের কোথাও তো এমন ন্যক্কারজনক ঘটনা ঘটেনি। কিন্তু ভারতের নির্বাচনের আগে ফরিদপুরে হিন্দুদের মন্দিরে হামলা এবং এ ঘটনাকে কেন্দ্র করে দুই মুসলিম শ্রমিককে নির্মমভাবে হত্যা ও কয়েকজনকে আহত করা এটা সাধারণ ঘটনা নয়। দেশের মানুষ ধারণা করছে, এতে ভারতের ইন্ধন রয়েছে।
ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি মাওলানা শরীফুজ্জামান জসিমের সভাপতিত্বে ও ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক মাওলানা আনোয়ার হোসাইন রাজীর পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভে উপস্থিত ছিলেন যুগ্মমহাসচিব মুফতি শরাফত হোসাইন, মাওলানা তোফাজ্জল হোসাইন মিয়াজী, অফিস ও সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল, সাংগঠনিক সম্পাদক মাওলানা আবু সাঈদ নোমান, কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক মাওলানা হারুনুর রশীদ ভূইয়া, ইসলামী ছাত্র মজলিসের সেক্রেটারি জেনারেল মুহাম্মদ আশিকুর রহমান জাকারিয়া প্রমুখ।

ইসলামী আন্দোলন বাংলাদেশ : বাদ জুমা বায়তুল মোকাররম উত্তর গেটে ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের উদ্যোগে ফরিদপুরের মধুখালীতে কিছু উগ্র সন্ত্রাসী কর্তৃক নিরীহ হাফেজে কুরআন দুই সহোদর শ্রমিক হত্যায় জড়িতদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলটি বায়তুল মোকাররম উত্তর গেট, পল্টন মোড়, বিজয়নগর হয়ে আবার পল্টন মোড়ে এসে সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে শেষ হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই বলেছেন, সরকার ক্ষমতা হারানোর ভয়ে দিশেহারা হয়ে ভারতের গোলামির জিঞ্জিরে আবদ্ধ হয়েছে। উগ্রবাদীরা শ্মশান পূজার নামে নাঙ্গা তলোয়ার হাতে সাম্প্রদায়িক উসকানি দিচ্ছে। শ্মশান পূজায় নাঙ্গা তলোয়ারের শাস্ত্রীয় ব্যাখা দিতে হবে। মন্দিরে আগুন দেয়ার অজুহাতে কোনো প্রকার তদন্ত ছাড়াই দুই সহোদর হাফেজে কুরআন শ্রমিক হত্যাকাণ্ডের ঘটনা আমাদের ভাবিয়ে তুলেছে। এ ঘটনা দেশ ও মুসলিম উম্মাহর জন্য অশনিসংকেত। তিনি ১ মে’র মধ্যে ফরিদপুরের মধুখালীর ঘটনার বিচার দাবি করেন। অন্যথায় ৩ মে শুক্রবার ঢাকাসহ সারা দেশে ইসলামী আন্দোলন বাংলাদেশ বিক্ষোভ কর্মসূচি পালন করে সরকারকে সতর্ক সঙ্কেত দিবে। তারপরও সরকার কর্ণপাত না করলে পরবর্তীতে কঠিন থেকে কঠিন কর্মসূচি দিতে বাধ্য হবো।

সংগঠনের ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন, দলের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, ডা: শহিদুল ইসলাম, মুহাম্মদ হাসমত আলী, মাওলানা কে এম শরীয়াতুল্লাহ ও মুফতী ফরিদুল ইসলাম।

 


আরো সংবাদ



premium cement