২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সর্বোচ্চ রান ম্যাথুজের উইকেট আসিথার

-

বাংলাদেশ-শ্রীলঙ্কা দুই ম্যাচের টেস্ট সিরিজে সর্বোচ্চ ৩৪৪ রান করেছেন লঙ্কান ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজ। আর সর্বোচ্চ ১৩ উইকেট নিয়েছেন আসিথা ফার্নান্দো। ব্যাটিংয়ে ৩০৩ রান করে দ্বিতীয় স্থানে মুশফিকুর রহীম থাকলেও বোলিংয়ে দ্বিতীয় অবস্থানে লঙ্কান পেসার কাসুন রাজিথা। তৃতীয় থেকে পঞ্চমে অবশ্য বাংলাদেশের বোলাররা। যেখানে তিনজনই স্পিনার। মজার বিষয় হলো শ্রীলঙ্কান পেসাররা বাংলাদেশকে কুপোকাত করলেও স্পিনাররা ছিলেন সাদামাটা। বিপরীত অবস্থান বাংলাদেশের। স্পিনাররা জ্বলে উঠলেও পেসাররা ছিলেন নখদন্তহীন। অবশ্য ঢাকা টেস্টে চার উইকেট নিয়েছেন
দুই টেস্টের তিন ইনিংসে ব্যাট করে দু’টি সেঞ্চুরিতে ৩৪৪ রান করে সিরিজ সেরা হয়েছেন ম্যাথুজ। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯৯ রান ও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ১৪৫ রানের ইনিংস খেলেছেন তিনি। ম্যাথুজের পর দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে বাংলাদেশের মুশফিকুর রহীম ও লিটন দাস। তিন ইনিংসে ৩০৩ রান করেছেন মুশফিক। দুই টেস্টেই সেঞ্চুরি করেছেন তিনি। প্রথম টেস্টে ১০৫ ও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ১৭৫ রান করেন মুশফিক। চট্টগ্রামে প্রথম টেস্টে দেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন মুশফিক। দু’টি হাফ-সেঞ্চুরি ও একটি সেঞ্চুরিতে তিন ইনিংসে ২৮১ রান করেছেন লিটন। প্রথম টেস্টে ৮৮ রানে থামলেও, দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৪১ রান করেন তিনি। দ্বিতীয় ইনিংসে ৫২ রানের ইনিংস খেলা লিটনের ব্যাটিং গড় ৯৩ দশমিক ৬৬।
১৩ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি লঙ্কান পেসার আসিথা ফার্নান্দো। দুই টেস্টের তিন ইনিংসে ১৩ উইকেট নিয়েছেন আসিথা। চট্টগ্রামে প্রথম টেস্টে তিন এবং ঢাকায় দ্বিতীয় ও শেষ টেস্টে ১০ উইকেট নেন তিনি। ঢাকা টেস্টের সেরা খেলোয়াড় হন আসিথা।
দ্বিতীয় সর্বোচ্চ ১১ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার আরেক পেসার কাসুন রাজিথা। চট্টগ্রামে প্রথম টেস্টে কনকাশন সাব হিসেবে খেলতে নেমে চার উইকেট নেন। তাতে ঢাকা টেস্টের মূল একাদশে অনায়াসে জায়গা পান রাজিথা। সেখানে প্রথম ইনিংসে পাঁচ ও দ্বিতীয় ইনিংসে দুই উইকেট নেন। ৯ উইকেট নিয়ে তালিকার তৃতীয় স্থানে বাংলাদেশের সাকিব আল হাসান। চট্টগ্রাম টেস্টে তিন ও এক উইকেট নিয়েছিলেন। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেন। সেরা পাঁচের পরের দু’টি স্থানে আছেন বাংলাদেশের দুই স্পিনার নাঈম হাসান ও তাইজুল ইসলাম।

টেস্ট সিরিজে সেরা ৫ ব্যাটার
ব্যাটার  -  ম্যাচ - ইনিংস - রান - গড়  - ১০০/৫০
অ্যাঞ্জেলো ম্যাথুজ - ২ - ৩ - ৩৪৪ - ১৭২.০০ - ২/০
মুশফিকুর রহীম - ২ - ৩ - ৩০৩ - ১৫১.৫০ - ২/০
লিটন দাস - ২ - ৩ - ২৮১ - ৯৩.৬৬ -      ১/২
দিনেশ চান্দিমাল - ২ - ৩ - ২২৯ - ১১৪.৫০ - ১/১
দিমুথ করুনারত্নে - ২ - ৩ - ১৪৮ - ৪৯.৩৩ - ০/২

টেস্ট সিরিজে সেরা ৫ বোলার
বোলার - ম্যাচ - ইনিংস - ওভার - রান - উইকেট
আসিথা ফার্নান্দো, শ্রীলঙ্কা - ২ - ৩ - ৬৯.৩ - ২১৬ - ১৩
কাসুন রাজিথা, শ্রীলঙ্কা - ২ - ৩ - ৬৪.৩ - ১৬৪ - ১১
সাকিব আল হাসান - ২ - ৩ - ১০২.১ - ২২১ - ৯
নাঈম হাসান       - ১ - ২ - ৫৩.০ - ১৮৪ - ৬
তাইজুল ইসলাম - ২ - ৪ - ১৩২.০ - ৩২৯ - ৫


আরো সংবাদ



premium cement