২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বিপিএল আজ শুরু

বিপিএল ট্রফি হাতে ফটোসেশনে ছয় দলের অধিনায়ক : নয়া দিগন্ত -

দুই বছর পর ছয় দলকে নিয়ে আজ থেকে শুরু হচ্ছে বহুল প্রত্যাশিত বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০। করোনার নতুন ভার্সন ওমিক্রন রোধে দর্শক থাকছে না। তার পরও বিপিএল উন্মাদনায় মেতে উঠবে দেশের ক্রিকেট। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবং ফরচুন বরিশালের মধ্যকার ম্যাচ দিয়ে দুপুর দেড়টায় পর্দা উঠবে অষ্টম আসরের। দিনের অন্য ম্যাচে সন্ধ্যা সাড়ে ৬টায় মুখোমুখি হবে মিনিস্টার গ্রুপ ঢাকা ও খুলনা টাইগার্স। ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস। টুর্নামেন্টের অন্য দু’টি দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট সানরাইজার্স।
শক্তির বিচারে ফরচুন বরিশালের নামটিই উঠে আসছে বারবার। তবে অভিজ্ঞতায় ভরপুর মিনিস্টার গ্রুপ ঢাকা। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অভিজ্ঞতা রয়েছে শিরোপা জেতার। গুরু হিসেবে খ্যাত কোচ সালাউদ্দিন রয়েছেন কুমিল্লায়। খুলনা টাইগার্সদের গর্জনে ভীত হতে পারে প্রতিপক্ষরা। মুশফিক যে আছেন সেখানে। সবাইকে চ্যালেঞ্জ দিতে প্রস্তুত চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সিলেট এমন একটি দল যারা প্রতিবারই তাদের নাম পরিবর্তন করেছে। থিতু হতে পারেনি। আগের সবকিছু পেছনে ফেলে সাদামাটা দল গড়লেও নতুন সূর্যোদয়ের অপেক্ষায় সিলেট সানরাইজার্স।
প্রতিদিন দু’টি করে ম্যাচ হবে শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। ২৫ জানুয়ারি পর্যন্ত আটটি ম্যাচ ঢাকায় হওয়ার পর ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত আটটি ম্যাচ হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এরপর ঢাকায় চারটি ম্যাচ হওয়ার পর ৭-৯ ফেব্রুয়ারি সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হবে ছয়টি ম্যাচ। ১১ ফেব্রুয়ারি থেকে ফাইনাল পর্যন্ত বাকি ম্যাচগুলো হবে শেরেবাংলায়।
করোনা মহামারীর কারণে গত দুই বছর টুর্নামেন্ট আয়োজন করতে পারেনি বিসিবি। তবে এ বছর ওমিক্রণের মধ্যেই হচ্ছে এই টুর্নামেন্ট এ কারণ এরই মধ্যে করোনার সময় খারাপও আন্তর্জাতিক সিরিজ পরিচালনার জন্য অভিজ্ঞতা থাকায় কোন সমস্যা ছাড়াই বিপিএল শেষ করতে আত্মবিশ্বাসী বিসিবি। ছয়টি ফ্র্যাঞ্চাইজির খেলোয়াড়, সাপোর্ট স্টাফ এবং অন্যান্য মালিক পক্ষ বায়ো-বাবলে প্রবেশ করার আগে, বিসিবি মেডিক্যাল টিম ঘন ঘন পরীক্ষা করেছে। কিছু খেলোয়াড় এবং কর্মকর্তাদের কোভিড পজিটিভ পাওয়া গেছে। তাদের আইসোলেশনে নেয়া হয়েছে। যেকোনো ঝুঁকি এড়াতে মেডিক্যাল টিম ঘন ঘন পরীক্ষা চালিয়ে যাবে। বিসিবি পরিচালক ইসমাইল হায়দার মল্লিক জানালেন, ‘মেডিক্যাল টিম আক্রান্তের খবর প্রকাশ করার আাইনি অধিকার নেই। তবে আমরা সব বিষয়ে সতর্ক।’
বিপিএলের টাইটেল স্পন্সর বিবিএস ক্যাবলস এবং পাওয়ার স্পন্সর ওয়ালটন। ২৭ দিনের প্লে অফ ও ফাইনালসহ মোট ৩৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। চ্যাম্পিয়ন দল পাবে এক কোটি টাকা এবং রানার্সআপ পাবে ৫০ লাখ টাকা। পিএসএলের একই সময়ে অনুষ্ঠিত হচ্ছে বিপিএল। তবে পিএসএলকে বাদ দিয়ে আন্দ্রে রাসেল, ফাফ ডু প্লেসিস, মঈন আলি, সুনীল নারাইন, ডোয়াইন ব্রাভো, ক্রিস গেইল এবং আরো কিছু বিদেশী তারকা খলোয়াড় আছেন, যারা বিপিএলের ব্র্যান্ড ভ্যালু। এখনো কিছু ত্রুটি রয়েছে, যার মধ্যে ডিআরএস না থাকাটা প্রধান। তবে খেলোয়াড় কিংবা কর্মকর্তারা কেউই প্রকাশ্যে উদ্বিগ্ন নন। বিপিএলের সচিব, ইসমাইল হায়দার মল্লিক জানিয়েছেন, এই বিপিএলের পর ফ্র্যাঞ্চাইজিগুলোর সাথে দীর্ঘমেয়াদি চুক্তি করবেন তারা, ‘পরবর্তী বিপিএলটি সঠিকভাবে হবে, কারণ আমরা ফ্র্যাঞ্চাইজির সাথে দীর্ঘমেয়াদি চুক্তি করব, যাতে তারাও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে এখানে আসতে পারে।’


আরো সংবাদ



premium cement