২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইকুয়েডরের বিপক্ষে পূর্ণ শক্তির আর্জেন্টিনা

বার্সেলোনা চুক্তি নবায়ন না করায় মেসি যখন ক্লাবহীন তখনই আর্জেন্টিনার রোজারিওতে তার শৈশবের স্কুলের সামনে স্থাপিত ম্যুরালটি উদ্বোধন হয়েছে গতকাল: এএফপি -

ফুটবলকে কিছু দেয়ার বাদ রাখেননি লিওনেল মেসি। ফুটবলও মেসিকে দিয়েছে অনেক কিছু। চীনের দুঃখ যদি হোয়াংহো হয়, তাহলে মেসির দুঃখ জাতীয় দলের শিরোপা। আরো একবার প্রচেষ্টা সেই দুঃখ ঘুচানোর। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে গোয়ানিয়া এস্তাদিও অলিম্পিকো পেদ্রো লুদোভিকোয় আগামীকাল সকাল ৭টায় আর্জেন্টিনার বিপক্ষে লড়বে ইকুয়েডর। এর আগে আরেক ম্যাচে এস্তাদিও নেসিওনাল ডি ব্রাসিলিয়ায় ভোর ৪টায় মুখোমুখি হবে উরুগুয়ে কলম্বিয়া।
ময়দানে নামার আগে আর্জেন্টাইন শিবিরে এসেছে সুসংবাদ। চোটাক্রান্ত ক্রিশ্চিয়ান রোমেরো ও অ্যাঞ্জেল ডি মারিয়া ফিরছেন ম্যাচটিতে। আক্রমণ ও রক্ষণে এ দু’জন লিওনেল স্কালোনির অন্যতম হাতিয়ার। গ্রুপ পর্বে বলভিয়ার বিপক্ষে ৪-১ গোলে জয় তোলা ম্যাচে ছিলেন না তারা। তবে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের আগে আর্জেন্টাইন টিম সূত্রে থেকে জানা যায়, দুই তারকা ফিট। তারা খেলতে পারবেন পরের ম্যাচে। গ্রুপ পর্বে চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে উঠে ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অপর দিকে ইকুয়েডর ‘বি’ গ্রুপের এমন একদল যারা, কোনো ম্যাচ না জিতেও গ্রুপের চতুর্থ দল হিসেবে কোয়ার্টারে! গ্রুপ পর্বে চার ম্যাচের মধ্যে তিন ম্যাচ ড্র করেছে তারা, কলম্বিয়ার সাথে একটি ম্যাচ হারে।
শেষ ম্যাচে নেইমার বিহীন ব্রাজিলের বিপক্ষে ১-১ গোলে ড্র করে বেশ চাঙ্গা অবস্থায় রয়েছে ইকুয়েডর। অন্য দিকে বলিভিয়াকে ৪-১ গোলে হারিয়ে আর্জেন্টিনার খেলোয়াড়রাও রয়েছে খোশ মেজাজে। সাম্প্রতিক সময়ে ছন্দে থাকলেও দু’দলের অতীত পরিসংখ্যান কিন্তু আর্জেন্টিনার পক্ষেই কথা বলছে।
আন্তর্জাতিক ফুটবলে এখন পর্যন্ত ৩৬ বার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও ইকুয়েডর। এর মধ্যে ২১ ম্যাচেই জিতেছে আর্জেন্টিনা, মাত্র পাঁচবার জিতেছে ইকুয়েডর। বাকি ১০টি ম্যাচ ড্র হয়েছে।
দু’দলের মধ্যকার সর্বশেষ তিন লড়াইয়ে জিতেছে আর্জেন্টিনাই। এর মধ্যে একটিতে জিতেছে ৬-১ ব্যবধানে। ১৯৪২ সালে কোপা আমেরিকায় ইকুয়েডরকে ১২-০ গোলের ব্যবধানে হারিয়েছিল আলবিসেলেস্তে।
আর্জেন্টিনা দলের প্রাণভোমরা লিওনেল মেসি রয়েছেন দারুণ ছন্দে। শেষ ম্যাচে বলিভিয়ার বিপক্ষে জোড়া গোলের সাথে একটি অ্যাসিস্টও করেছেন। এবারের কোপায় তিন গোল করে রয়েছেন টপ স্কোরার হয়ে। দুই গোল করা পাপু গোমেজও আছেন ছন্দে। ডি পল-ডি মারিয়ারাতো আছেনই। সব মিলিয়ে দুর্দান্ত টিম আর্জেন্টিনা।
অপর দিকে আয়র্টন প্রেসিয়াদো জোড়া গোল করে অবদান রেখেছেন ইকুয়েডরের হয়ে। মেন্দেজ, পালাসিওস ও ভ্যারেন্সিয়াদের নিয়ে দলটিও আত্মবিশ্বাসী।


আরো সংবাদ



premium cement