০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

বেসামরিক লোক হত্যার বিমান হামলাকে ‘বৈধ’ বললো যুক্তরাষ্ট্র

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলা - ছবি : টিআরটি ওয়ার্ল্ড/এএফপি

২০১৯ সালের ১৮ মার্চ, সিরিয়ার বাগুজ শহরে যুক্তরাষ্ট্রের বিমান হামলাকে ‘বৈধ আত্মরক্ষামূলক’ হামলা বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

রোববার মার্কিন বাহিনীর সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান এই দাবি করেন।

বাগুজ শহরে এই বিমান হামলায় ৭০ বেসামরিক লোক নিহত হয়েছিলো বলে শনিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়।

ক্যাপ্টেন বিল আরবান জানান, ‘বৈধ আত্মরক্ষামূলক ব্যবস্থার’ অংশ হিসেবেই ওই বিমান হামলা চালানো হয়। হামলার সময় বেসামরিক লোকদের উপস্থিতি পরিহার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছিলো।

তিনি বলেন, ‘আমাদের নিজস্ব প্রমাণ অনুসারে এই হামলার বিষয়ে আমরা নিজস্ব প্রতিবেদন ও তদন্ত করেছি এবং অনিচ্ছাকৃত প্রাণহানীর জন্য পূর্ণ দায়িত্ব গ্রহণ করছি।’

ক্যাপ্টেন আরবান বলেন, নিহতদের সকলের অবস্থা মূল্যায়ন সম্ভব হয়নি। কিছু নারী ও শিশুও যুদ্ধক্ষেত্রে অস্ত্র তুলে নিয়েছিলো এবং তাই তাদের বেসামরিক হিসেবে শ্রেণীভুক্ত করা যায় না।

এর আগে সিরিয়ার দেইর আজ-জর প্রদেশের বাগুজ শহরে অতর্কিত এক মার্কিন বিমান হামলায় ৭০ বেসামরিক লোক নিহত হওয়ার তথ্য প্রকাশ করে শনিবার দ্য নিউ ইয়র্ক টাইমসে এক প্রতিবেদন প্রকাশ করা হয়।

উগ্রবাদী সংগঠন আইএসের সাথে লড়াইয়ের শেষ পর্যায়ে এই হামলার পর ঘটনাস্থলে ধ্বংসস্তুপ বুলডোজারের সাহায্যে মার্কিন নেতৃত্বের কোয়ালিশন বাহিনী মাটির সাথে মিশিয়ে দেয় এবং ঘটনার সংশ্লিষ্ট সব প্রতিবেদন ও নথিপত্র গোপন করা হয় বলে নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ


premium cement
দুই পরিবর্তন নিয়ে ফিল্ডিংয়ে বাংলাদেশ পারিবারিক আদালত আইনের খসড়া-২০২২ অনুমোদন বিমানবন্দরে যাত্রীদের দুর্ভোগের অভিযোগ শুনলেন পররাষ্ট্রমন্ত্রী বেতনভাতা পরিশোধ না করলে কালো তালিকাভুক্ত করার দাবি ডিইউজের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার ৯ উইকেটের জয় টাইগার্সের তিন দেশের সাথে বাফুফের যোগাযোগ ২৮৬ গুণ বেশি বেতন নিয়ে লাপাত্তা কর্মী অনলাইনের গরু পছন্দ না হলে ফেরতের ব্যবস্থা থাকবে : প্রাণিসম্পদমন্ত্রী কাশ্মীরে আটক লস্করের ২ সদস্য বিজেপির আইটি কর্মকর্তা : পুলিশ সুদানে নিরাপত্তা বাহিনীর নির্দেশ অমান্য করে শত শত বিক্ষোভকারী রাস্তায়

সকল