২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


গাজার উদ্দেশে সাহায্যের চালান নিয়ে জাহাজ সাইপ্রাস ছেড়েছে

- ছবি : ভয়েস অব আমেরিকা

সাইপ্রাসের কর্মকর্তারা জানিয়েছেন, গাজা ভূখণ্ডের জন্য যুক্তরাষ্ট্রের মালবাহী জাহাজ ত্রাণ সরবরাহ নিয়ে বৃহস্পতিবার সকালে সাইপ্রাস ছেড়ে গেছে।

সাইপ্রাস সরকারের মুখপাত্র ইয়ানিস আন্তোনিউ বলেছেন, ব্রিটেন, সাইপ্রাস এবং যুক্তরাষ্ট্রের সাহায্যে ভরা যুক্তরাষ্ট্রের জাহাজ সাগামোর লারনাকা বন্দর ছেড়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক প্রকৌশলীরা গাজা উপকূলে সামুদ্রিক সাহায্য সরবরাহ জাহাজ থেকে নামানোর জন্য একটি অস্থায়ী পিয়ার স্থাপনের জন্য কাজ করছেন। উপকূল থেকে সমুদ্রের প্রবল ঢেউয়ের কারণে প্রকল্পটি বিলম্বিত হয়েছে, যার ফলে নির্মাতারা ইসরাইলি বন্দর অ্যাশডোডে পিয়ারটি প্রস্তুত করতে বাধ্য হয়েছেন।

আন্তোনিউ আরো বলেন, ‘আশা করা হচ্ছে, প্রয়োজনে ফিলিস্তিনিদের জন্য সাহায্য নামাতে এবং বিতরণ করার জন্য জাহাজটি আসার সময় পাটাতনটি প্রস্তুত হবে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মার্চ মাসে পাটাতনটি নির্মাণের নির্দেশ দেন।

দাতা দেশগুলো গাজায় ত্রাণ পাঠানোর অন্য উপায় খুঁজছে। জাতিসঙ্ঘের দফতরগুলো সতর্ক করেছে যে সরবরাহে ইসরাইলের নিষেধাজ্ঞা গাজায় দুর্ভিক্ষের সৃষ্টি হয়ে পারে।

ইসরাইল মঙ্গলবার রাফাহ ক্রসিং এর গাজা অংশ দখল করে নেয়, এবং নিকটবর্তী কেরেম শালোম ক্রসিং বন্ধ করে দেয়, এতে করে তারা মানবিক গোষ্ঠীগুলোর সমালোচনার মুখে পড়ে। ইসরাইল বুধবার বলে যে তারা কেরেম শালোম পুনরায় চালু করেছে।

ইসরাইল-হামাস যুদ্ধের সূত্রপাত হয়েছিল ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে হামাসের সন্ত্রাসী হামলার মাধ্যমে, ইসরাইলি কর্মকর্তাদের মতে, এর ফলে ১২০০ জন নিহত হয় এবং প্রায় ২৫০ জন বন্দীকে বন্দী করা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের আক্রমণে ৩৪,০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

ইসরাইল হুঁশিয়ারি দিয়েছে, বন্দীদের মুক্তি নিশ্চিত করতে আলোচনা ব্যর্থ হলে রাফাহতে তাদের অভিযান ‘তীব্র’ হতে পারে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট পরিচালনার উপর গুরুত্বারোপ রাষ্ট্রদূত ড. মনিরুলের নারীর জীবনমান উন্নয়নে পাশে থাকার অঙ্গীকার জাতিসঙ্ঘের আবাসিক প্রতিনিধির রাইসির স্মরণে জাতিসঙ্ঘে এক মিনিট নীরবতা পালন ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানি বড় ভাই বিপিএলে, ছোট ভাই বিসিএলে নকল ডায়াবেটিস স্ট্রিপ ধ্বংস করতে ফার্মা সল্যুশনসকে হাইকোর্টের নির্দেশ চাটমোহর পৌর ছাত্রলীগ সভাপতি পায়েল বহিষ্কার দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ মঙ্গলবার ‘বাবে কাবা’ নামের উপহারের দামি কলমটি তোষাখানায় দিলেন পাকিস্তানের প্রধান বিচারপতি লোকসভা ভোট : রেকর্ড করল কাশ্মীরের বারামুলা বিএসটিআইকে আন্তর্জাতিক মানের করতে সরকার কাজ করছে : শিল্পমন্ত্রী

সকল