২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


‘বল এখন সম্পূর্ণভাবে’ ইসরাইলের কোর্টে : যুদ্ধবিরতি আলোচনায় হামাস

‘বল এখন সম্পূর্ণভাবে’ ইসরাইলের কোর্টে : যুদ্ধবিরতি আলোচনায় হামাস - ছবি : সংগৃহীত

গাজায় যুদ্ধবিরতি আলোচনায় অংশ নিতে তাদের প্রতিনিধি দল কাতারের উদ্দেশে কায়রো ছেড়েছে। হামাস আরো বলেছে, ‘বল এখন সম্পূর্ণরূপে ইসরাইলের কোর্টে।’

শুক্রবার (১০ মে) ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস এ কথা বলে।

জানা যায়, যুদ্ধবিরতির আলোচনায় মধ্যস্থতাকারী প্রতিনিধিদলটি কায়রো থেকে দোহায় যাত্রা করছে। দখলদার ইসরাইল যথারীতি মধ্যস্থতাকারীদের উন্থাপিত প্রস্তাব প্রত্যাখ্যান করেছে এবং বেশ কয়েকটি কেন্দ্রীয় বিষয়ে আপত্তি জানিয়েছে। গ্রুপটি অন্য ফিলিস্তিনি উপদলের কাছে এক বার্তায় বলেছে, তারা চুক্তিটি বিবেচনা করছে। সে অনুযায়ী ‘বল এখন পুরোপুরি দখলদারদের কোর্টে।

রাষ্ট্র পরিচালিত মিশরীয় আউটলেট ‘আল-কাহেরা নিউজ’ বৃহস্পতিবার জানিয়েছে, উভয় শিবিরের প্রতিনিধিরা গাজা উপত্যকায় সাত মাসের যুদ্ধে একটি যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত করার লক্ষে দুই দিনের আলোচনার পর কায়রো ছেড়েছে। একটি উচ্চপর্যায়ের মিশরীয় সূত্রের বরাত দিয়ে আউটলেট আরো জানায়, মিশর এবং কাতার ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্য মধ্যস্থতাকারীরা দুই পক্ষের দৃষ্টিভঙ্গি একসাথে কাছাকাছি আনার জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

হামাস সোমবার বলেছে, তারা মধ্যস্থতাকারীদের উন্থাপিত যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করেছে। গোষ্ঠীটি বলেছে, একটি ‘স্থায়ী যুদ্ধবিরতি’র লক্ষ্যে চুক্তিতে গাজা থেকে ইসরাইলি বাহিনী প্রত্যাহার, যুদ্ধের কারণে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের প্রত্যাবর্তন ও ইসরাইলে আটক ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে হামাসের হাতে আটক ইসরাইলী বন্দীদের মুক্তির বিষয়টিও অন্তর্ভূক্ত রয়েছে।

একই সময়ে নেতানিয়াহুর কার্যালয় প্রস্তাবটিকে ‘ইসরাইলের মূল দাবি থেকে অনেক দূরে’ বলে অভিহিত করে। তবে সরকার এখনো কায়রোতে আলোচকদের পাঠাবে বলে জানিয়েছে।

ইসরাইল দীর্ঘদিন ধরে একটি স্থায়ী যুদ্ধবিরতির বিরোধীতা করে আসছে। তারা জোর দিয়ে বলেছে, তাদেরকে অবশ্যই হামাসকে সম্পূর্ণরুপে নির্মূল করতে হবে।

সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
এক হাতে ত্রাণ, আরেক হাতে বোমা : আন্তর্জাতিক সম্প্রদায়কে যা বললেন শাইখুল আজহার গাজায় ইসরাইলি বাহিনী সর্বাত্মক যুদ্ধ করছে : ইসরাইলি কমান্ডার শূন্যের মধ্যে আর্থিক খাত, যেকোনো সময় ক্র্যাশল্যান্ডিং হতে পারে : রিজভী যশোরে এমপি নাবিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্টকে ফোনে যা বললেন পুতিন বড়াইগ্রামে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু সিটি ছাড়ার ইঙ্গিত দিলেন ক্লান্ত গার্দিওলা মিরসরাইয়ে এক রাতে ২ গরু হারিয়ে নিঃস্ব দরিদ্র কৃষক পর্যটনখাতে অবদানে অ্যাওয়ার্ড দেবে টোয়াব রাজশাহীতে পুলিশ কনস্টেবলের নামে দুদকের মামলা ফরাসি অঞ্চলে অস্থিরতা, তুরস্ক ও আজারবাইজানকে দুষছে ফ্রান্স

সকল