২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান

তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান - নয়া দিগন্ত

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার শাহজাহান খান এমপি বলেছেন, দেশে সড়ক দুর্ঘটনা কমাতে আমরা সরকারের কাছে ১১১টি সুপারিশ দিয়েছি। এগুলো বাস্তবায়ন করতে পারলে সড়ক দুর্ঘটনা কমে যাবে। তবে সড়ক দুর্ঘটনা বন্ধ হয়ে যাবে- এটা যারা মনে করেন, তারা আহম্মকের স্বর্গে বাস করেন। উন্নত দেশেও দুর্ঘটনা ঘটে। তবে অন্যান্য দেশের তুলনায় দুর্ঘটনায় আমরা মধ্যস্তরে আছি।

শুক্রবার (১০ মে) দুপুরে ফরিদপুর পৌর বাস টার্মিনালে ফরিদপুর মোটর ওয়ার্কার্স ইউনিয়নের ত্রি-বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে শাহজাহান খান একথা বলেন।

'দুর্ঘটনা ঘটলেই যেন বলা না হয় এটা বেপরোয়া গতির কারণে ঘটেছে' মন্তব্য করে শাহজাহান খান বলেন, দুর্ঘটনা ঘটলেই সাংবাদিক বন্ধুরা বলে দেন যে বেপরোয়া গতির কারণে দুর্ঘটনা ঘটেছে। তারা (সাংবাদিক) কী গবেষণা করে দেখেছেন যে দুর্ঘটনা কেন ঘটেছে?

তিনি বলেন, শিবচরে যে গাড়িটির দুর্ঘটনা ঘটল, সেটা নিয়ে বলে দেয়া হলো- বেপরোয়া গতির কারণে দুর্ঘটনা ঘটেছে। কিন্তু অনুসন্ধানে জানা গেল, ওই গাড়িটির সামনের চাকা বিস্ফোরিত হয়েছিল। সুতরাং আমি সাংবাদিকদের অনুরোধ করব, দুর্ঘটনা ঘটলেই যেন তারা না লিখেন যে এটি বেপরোয়া গতির কারণে ঘটেছে। তিনি বলেন, প্রথমেই এমন মন্তব্য করা ক্ষতিকর। এতে মানুষের মাঝে উত্তেজনার সৃষ্টি করে।

এর পাশাপাশি শাহজাহান খান পরিবহন চালক ও মালিক সমিতির প্রতি অনুরোধ করে বলেন, আমরা যদি দুর্ঘটনা ও চাঁদাবাজি বন্ধ করতে না পারি, সামনে আমাদের অনেক বিপদ হবে। সুতরাং কোনো ড্রাইভারের কারণে যেন দুর্ঘটনা না ঘটে।

শাহজাহান খান বলেন, আগে দুর্ঘটনায় পড়লে হাইকোর্টে মামলা হলে কোটি কোটি টাকা জরিমানা করা হতো। এই পরিস্থিতিতে পরিবহন মালিক সমিতি উদ্বিগ্ন হয়ে উঠলে ২০১৯ সালের ২২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বক্তব্যের পরে পরে আর কোনো মোটা অংকের জরিমানা করা হয়নি। এভাবে প্রধানমন্ত্রী নানাভাবে আমাদের পাশে ছিলেন।

সভায় বক্তব্যে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা উসমান আলী অত্যাবশ্যকীয় পরিষেবা আইন না করার দাবি জানান। তিনি বলেন, আজ অত্যাবশ্যকীয় পরিষেবা আইন খড়গ হিসেবে শ্রমিকদের ওপর চাপিয়ে দেয়া হচ্ছে। শ্রমিকদের সুরক্ষায় কোনো আইন নেই, কিন্তু শ্রমিকদের দাবিয়ে রাখার জন্য এই আইন সংসদে নিয়ে আসা হয়েছে। যতক্ষণ পর্যন্ত শ্রমিক সুরক্ষা আইন না হবে ততক্ষণ এই আইন পাশ করতে দেয়া হবে না।

তিনি সমগ্র পরিবহন বন্ধ করে দেয়ার হুমকি দিয়ে বলেন, সংসদে নতুন করে এই আইন তোলা হলে সেদিন থেকেই গাড়ির চাকা বন্ধ হয়ে যাবে, একটি গাড়ির চাকাও ঘুরবে না।

সভায় ফরিদপুর মটর ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি জুবায়ের জাকিরের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফ, ফরিদপুর জেলা মোটর ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম মো: নাসির প্রমুখ।
এর আগে সংগঠনটির ২০১৮ থেকে ২০২৪ সাল পর্যন্ত আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করেন সংগঠনটির কোষাধ্যক্ষ কাজী আরিফুজ্জামান শাহাদৎ।

পরে এই সংগঠনের মাধ্যমে নিহত ও আহত পরিবহন চালক ও শ্রমিকদের ১৮৭টি পরিবারের মাঝে ২৫ হাজার টাকা করে চেক ও নগদ ২৫ হাজার টাকা করে দেয়া হয়।

সভায় আগামী ৪৫ থেকে ৯০ দিনের মধ্যে ফরিদপুর জেলা মোটর শ্রমিক ইউনিয়ন (১০৫৫) এর নির্বাচন সম্পন্নের জন্য মনতোষ কুমার দাস সাহাকে প্রধান নির্বাচন কমিশনার, মোহাম্মদ নুরুল ইসলামকে সদস্য সচিব, মনোজিৎ কুমার ও সুজন কুমার বিশ্বাসকে সহকারী নির্বাচন কমিশনার এবং মুক্তার হোসেনকে প্রিজাইডিং অফিসার করে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়।


আরো সংবাদ



premium cement