০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


হেলথ টিপস

তরমুজে বহু উপকার

-

গরম পড়লেই অনেকের খাওয়া-দাওয়ার ইচ্ছা কমতে শুরু করে। এ সময় ফল আর ঠাণ্ডা পানীয় বেশি খাওয়া হয়। এ সময়ে অনেকেরই পছন্দ রসালো তরমুজ। গলা ভেজাতে এমনকি শরীর ঠাণ্ডা করতে এই ফলের জুড়ি নেই। কিন্তু তরমুজ কি গরমে শুধু শরীরের আর্দ্রতা ধরে রাখার কাজই করে? তা নয়। পানির অভাব পূরণ করার পাশাপাশি শরীরে নানা খনিজের ঘাটতি মেটাতেও সাহায্য করে তরমুজ।
তরমুজে নানা ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এসব উপাদান হৃদরোগ থেকে শুরু করে ক্যানসার নিয়ন্ত্রণসহ নানা কাজে লাগে। এ ছাড়া গরমে তরমুজ খেলে আরো অনেক উপকার মেলে।
চোখের স্বাস্থ্য ভালো রাখে : চোখের স্বাস্থ্য ভালো রাখতে ভিটামিন এ খুব গুরুত্বপূর্ণ। চিকিৎসকদের মতে, এক টুকরো তরমুজ থেকে প্রায় ৯ থেকে ১১ শতাংশ ভিটামিন এ পাওয়া যায়। চোখ ভালো রাখতে প্রতি দিন ওই পরিমাণ ভিটামিন এ খেলেই যথেষ্ট।
শর্করার মাত্রা বজায় রাখে : তরমুজের গ্লাইসেমিক ইনডেক্স হল ৮০, যা এক বাটি কর্নফ্লেক্সের সমান। সে হিসেবে তরমুজে ক্যালোরির পরিমাণ যথেষ্ট কম। পুষ্টিবিদদের মতে, এই ফলের স্বাদ মিষ্টি হলেও এর গ্লাইসেমিক লোড ৫। এ কারণে এই ফল রক্তে শর্করার উপর তেমন কোনো প্রভাবই ফেলে না। এ কারণে ডায়াবেটিস রোগীরা সহজেই এই ফল খেতে পারেন।
পর্যাপ্ত লাইকোপেন : তরমুজের ভেতরের যে লালচে রঙ, তার উৎস হলো এই লাইকোপেন। এটি আসলে একটি অ্যান্টি-অক্সিড্যান্ট। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, লাইকোপেন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। কিছু ক্ষেত্রে ক্যানসার প্রতিরোধী হিসাবেও কাজ করে এই যৌগ।
হৃৎপিণ্ডের জন্য উপকারী : তরমুজে ‘সিট্রালিন’ নামে এক ধরনের অ্যামাইনো অ্যাসিড রয়েছে। এটি দেহে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে। রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে। এর ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি কমে।
পেশির জোর বাড়ায় : তরমুজে উপস্থিত পটাশিয়াম পেশির জোর বাড়ায়। শরীরচর্চার পর এক বাটি তরমুজ খেলে পেশিশক্তি বাড়ে। ইন্টারনেট।

 

 


আরো সংবাদ



premium cement
নাকফুলের পিন গেল ফুসফুসে বিপদের শঙ্কা বাড়ছে প্লাস্টিক ব্যবহারে মানিকগঞ্জে পাল্টাপাল্টি মানববন্ধন উদ্বেগে সাধারণ মানুষ হাইকোর্টের নির্দেশ অমান্য করে মুগদা সড়কে উচ্ছেদ অভিযানের অভিযোগ গরম বেশি অনুভূত হওয়ার অন্যতম কারণ ভুল নগর দর্শন : বাপা বাসমালিকদের বিশেষ সুবিধা দিতে রেলের ভাড়া বৃদ্ধি শেক্সপিয়ার, সত্যেন্দ্রনাথ ও মতিউর রহমান স্মরণে সিএনসি’র সভা অনুষ্ঠিত বাংলাদেশ বিমানবাহিনীর কমান্ড সেফটি সেমিনার অনুষ্ঠিত প্রয়োজনে শুক্রবারও স্কুল খোলা রাখা হবে : শিক্ষামন্ত্রী প্রতিহিংসার রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে : ড. মঈন খান ঢাকা সাব-এডিটরস কাউন্সিল সভাপতি মুক্তাদির সম্পাদক জাওহার

সকল