১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


বৃহস্পতিবার পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ

-

- বন্ধ-খোলার দোলাচলে শিক্ষাপ্রতিষ্ঠান
- বিভ্রান্তিতে শিক্ষার্থী অভিভাবক

আগামী বৃহস্পতিবার পর্যন্ত আবারো সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। তীব্র গরমের কারণে অনেক শিক্ষার্থী ও শিক্ষক অসুস্থ হয়ে যাচ্ছেন। ফলে গত রোববার থেকে স্কুল-কলেজ খোলা হলেও মাত্র দুই দিনের ব্যবধানেই আবারো বন্ধ ঘোষণা করা হয়েছে। এ দিকে বন্ধ আর খোলা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চলছে চোর-পুলিশ খেলা। আজ খোলা তো কাল বন্ধ, আবার কাল বন্ধ তো পরের দিন খোলা। বন্ধ খোলার এই দোলাচলে রীতিমতো বিভ্রান্তিতে রয়েছেন লাখ লাখ শিক্ষার্থী ও তাদের অভিভাবক। চলতি সপ্তাহেই স্কুল-কলেজ বন্ধ আর খোলা নিয়ে চারবার চার ধরনের সিদ্ধান্ত এসেছে সরকারের পক্ষ থেকে। আবার মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের জন্যও আলাদা আলাদা নির্দেশনা আসায় অনেক অভিভাবকের মধ্যেও বিভ্রান্তি তৈরি হয়েছে।

তীব্র গরমে ইতোমধ্যে ঘোষণা এসেছে যে আজ মঙ্গলবার থেকে দেশের ২৭ জেলায় স্কুল-কলেজ ও মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকবে। গত রোববার থেকে খোলার পর মাত্র দুই দিন ক্লাস হওয়ার পর আজ থেকে প্রাথমিক বিদ্যালয়ও বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। যদিও মাত্র একদিন খোলার থাকার পর গতকাল থেকে আবারো মাধ্যমিক পর্যায়ের স্কুল ও কলেজ বন্ধ দেয়া হয়েছে। সরকারের পক্ষ থেকেই যখন তীব্র গরমের কারণে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে এরই মধ্যে গতকাল সোমবার হাইকোর্ট থেকেও আগামী বৃহস্পতিবার পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে নির্দেশনা দেয়া হয়েছে। তবে শিক্ষামন্ত্রী আদালতের এই নির্দেশ মানতে নারাজ। তিনি প্রয়োজনে আপিল করারও ঘোষণা দিয়েছেন। গতকাল পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় যে তাপমাত্রা রেকর্ড করা হয় তা অতীতের যেকোনো সময়ের তুলনায় বেশি। ফলে তীব্র গরম ও চলমান তাপপ্রবাহের কারণে সারা দেশে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদরাসার পাঠদান আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।
এ দিকে এর আগেই দেশে চলমান তাপপ্রবাহের কারণে ঢাকাসহ দেশের ২৭টি জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আজ মঙ্গলবার বন্ধ ঘোষণা করা হয়। গতকাল সোমবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর মধ্যে রয়েছে রাজশাহী ও খুলনা বিভাগের সব জেলা, অর্থাৎ ১৮টি জেলা। ঢাকা বিভাগের ৬টি (ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জ) জেলা, রংপুর বিভাগের দু’টি (কুড়িগ্রাম ও দিনাজপুর) এবং বরিশালের একটি (পটুয়াখালী) জেলা রয়েছে।

অন্য দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রাথমিক বিদ্যালয়গুলো ২ মে (বৃহস্পতিবার) পর্যন্ত বন্ধ থাকবে। এর আগে গত রোববার ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, সারাদেশে বহমান তীব্র তাপদাহের কারণে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে সরকার। একই সাথে শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারও বন্ধ থাকবে। গতকাল বিকেলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
অপর দিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা নিয়ে আদালতের আদেশের বিষয়ে শিক্ষামন্ত্রী তার অসন্তোষের কথা জানিয়েছেন। তিনি বলেন এর আগে রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বাতিল করে আদেশ দেন হাইকোর্ট। তখনো শিক্ষামন্ত্রী বলেছিলেন, সংবিধান অনুযায়ী বিদ্যালয়গুলোর ছুটি ঘোষণা নির্বাহী এখতিয়ার। ক’দিন ছুটি থাকবে বা থাকবে না এটা একটা বিশেষায়িত বিষয়। এটা উচ্চ আদালতের এখতিয়ার নয়।

 


আরো সংবাদ



premium cement