২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


হাইকোর্টের নির্দেশ অমান্য করে মুগদা সড়কে উচ্ছেদ অভিযানের অভিযোগ

-

হাইকোর্টের নির্দেশ অমান্য করে মুগদা সড়কে উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে বলে অভিযোগ করেছেন ভুক্তভুগীরা। মুগদা এলাকার বাসিন্দা ও আদালতে রিট পিটিশনার মাহবুবুর রহমান গতকাল জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নেতৃত্বে মুগদা-মান্ডা সড়কের দুই পাশে বাড়িঘর ও দোকানপাট উচ্ছেদ অভিযান চলছে। হাইকোর্টে রিটকারী আইনজীবী মো: মশিহুর রহমান জানান গত ২৩ এপ্রিল রাজধানীর মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। গত রোববার তা পুনঃ শুনানি করে আদালত পূর্বের আদেশ বহাল রাখেন।
তিনি জানান, সম্পূর্ণ জোরপূর্বক রিটকারীদের নিজস্ব সম্পত্তি ভাঙচুর করছে সিটি করপোরেশনের টিম। তিনি আরো বলেন, রিটকারী এলাকাবাসী সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামানকে হাইকোর্টের আদেশের কাগজ দেখালে তারা আমলে নিচ্ছেন না। আইনজীবী আরো জানান আদালত ভাঙচুরের ওপর শুধু স্থগিতাদেশ দেননি একই সাথে কেন উচ্ছেদের আগে জমির মূল্য পরিশোধ এবং ক্ষতিপূরণ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন। একই সাথে সিটি করপোরেশনে এলাকাবাসীর পক্ষে করা আবেদন নিষ্পত্তিরও নির্দেশ দিয়েছেন। এ এস এম মাহবুবুর রহমান বলেন, সিটি করপোরেশন আমাদের ব্যক্তিগত সম্পত্তি অধিগ্রহণ না করে ভাঙচুর করেছে। এমনকি আমাদের মূল্যবান জিনিসপত্র তারা নিয়ে গেছে। একটি হাউজিং কোম্পানিকে সুবিধা দিতে তারা এ কাজ করছে দাবি করে, তিনি প্রশ্ন রাখেন, জমি অধিগ্রহণ না করে ব্যক্তিগত সম্পত্তি কিভাবে তারা ভাঙচুর করে।
তিনি আরো বলেন, আমরা সড়ক প্রশস্তকরণের বিপক্ষে নই কিন্তু আমাদের জমি তো সরকারিভাবে অধিগ্রহণ করতে হবে, সম্পত্তির মূল্য দিতে হবে, ক্ষতিপূরণ দিতে হবে। এটি তো সরকারের বিধান। গায়ের জোরে ব্যক্তিগত সম্পত্তি তারা ভাঙচুর করল, আমাদের মালামাল লুট করা হলো। দেশে কি কোনো আইন নাই?

 


আরো সংবাদ



premium cement