০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


নতুন দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

-

কে হবেন উসাইন বোল্ট পরবর্তী বিশ্বের দ্রুততম মানব। বোল্টের স্বদেশী কেউ যে এবার পারবে না তা আগেই ইঙ্গিত ছিল। গতকাল সেমিফাইনালে সেভিলে ওবলিকুই এবং ২০১২ লন্ডন অলিম্পিকে রৌপ্য জয়ী ইয়োহান ব্ল্যাকের ছিটকে পড়ার পর টোকিও অলিম্পিকের ১০০ মিটাররের ফাইনাল পরিণত হয় জ্যামাইকান স্প্রিন্টার শূন্য ইভেন্টে। ক্যারিবিয়ান দ্বীপ রাষ্ট্রটির কোনো স্প্রিন্টার ফাইনালে না থাকায় সবার প্রত্যাশা ছিল যুক্তরাষ্ট্রের কোনো স্প্রিন্টারই বোধহয় এ বারের অলিম্পিক গেমসে ১০০ মিটারে স্বর্ণ জিতবে। রনি বাকের এবং ফ্রেড কেরলির দিকইে ছিল স্পট লাইট। সাথে দক্ষিণ আফ্রিকার আকানি সিম্বিনেও ছিলেন সম্ভাব্য দ্রুততম মানবের তালিকায়। কিন্তু যাকে কেউ আমলেই নেয়নি সেই ইতালিয়ান মার্সেল জ্যাকবস লামন্ত সবার আগে দৌড় শেষ করলেন। আর এতেই ইতিহাস। এই প্রথম অলিম্পিক গেমসে দ্রুততম মানব হলেন ইতালির কোনো স্প্রিন্টার। ৯.৮০ সেকেন্ড সময় নেন তিনি। যুক্তরাষ্ট্র অবশ্য পেয়েছে রৌপ্য। ফ্রেড কেরলি ৯.৮৪ সেকেন্ড সময় নিয়ে গলায় তোলের রৌপ্য পদক। ব্রোঞ্জ গেছে কানাডার আন্দ্রে ডি গ্রাসের দখলে। তিনি সময় নেন ৯.৮৯ সেকেন্ড। আকানি সিম্বিনে চতুর্থ এবং রনি বাকের হন পঞ্চম।
ইতালিয়ান মা এবং মার্কিন বাবার ঘরে যুক্তরাষ্ট্রের টেক্সাসে জন্ম মার্সেল জ্যাকবসের। পরে তারা বাবা দক্ষিণ কোরিয়ায় বদলি হয়ে গেলে মায়ের হাত ধরে ইতালি চলে যান এই স্প্রিন্টার। সেখানেই ১১ বছর বয়সে অ্যাথলেটিকসে হাতে ঘড়ি। প্রথমে ছিলেন লং জাম্পার। ছিলেন এই ইভেন্টে ইতালি চ্যাম্পিয়ন। ২০১৮ সালে ১০০ মিটারে দৌড়ানো শুরু। এ বছর মে মাসে ইতালিতে অনুষ্ঠিত মিটে তিনি ৯.৯৬ সেকেন্ডে দৌড় শেষ করে গড়েন ইতালিয়ান রেকর্ড। যা ১৫০তম অ্যাথলেট হিসেবে ১০ সেকেন্ডের কমে ১০০ মিটার শেষ করা। তবে তার যে সাফল্য এবারের অলিম্পিকে স্বর্ণ জিততে বড় ভূমিকা রাখে তা হলো ইউরোপিয়ান ইনডোর চ্যাম্পিয়নশিপে ৬০ মিটারে প্রথম হয়ে। তার সেই টাইমিং ছিল বোল্টের চেয়ে কম।
কাল রাতে টোকিও অলিম্পিক স্টেডিয়ামে জ্যাকবস যখন প্রথম হয়ে দৌড় শেষ করেন তখন তাকে সবার আগে পাতাকা হাতে অভিনন্দন জানাতে ছুটে আসেন জিয়ারমার্কো তাম্বেরি। যিনি একটু আগেই কাতারের মুতাস এল বারসিমের সাথে যৌথভাবে স্বর্ণ জয় করেন হাইজাম্পে। দু’জনই ২.৩৯ মিটার লাফান। কাতারের এটি দ্বিতীয় স্বর্ণ।


আরো সংবাদ



premium cement
কটিয়াদীতে স্কুলছাত্রীকে কুপিয়ে জখম রাজশাহীতে পাথরবোঝাই ট্রাক থেকে ৫ কোটি টাকার হেরোইন উদ্ধার হিজবুল্লাহর হামলা প্রতিরোধে ব্যর্থতা স্বীকার করল ইসরাইল ব্রাহ্মণবাড়িয়ার শ্রেষ্ঠ অধ্যক্ষ মুফতি রফিকুল ইসলাম মহামারী মোকাবেলায় উচ্চ পর্যায়ের রাজনৈতিক নেতৃত্ব অপরিহার্য : প্রধানমন্ত্রী আমের বোঁটায় বিস্ময়কর মুকুল বাংলাদেশ ১০টির মতো এয়ারবাস কিনতে চায় : বিমানমন্ত্রী প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ডিম ছেড়েছে কার্প জাতীয় মাছ হজযাত্রীদের জেদ্দা, মদিনা ও মক্কার বাইরে ভ্রমণ নিষিদ্ধ : সৌদি মন্ত্রণালয় ব্রাহ্মণবাড়িয়া জামায়াত আমিরসহ ৬ নেতাকর্মীকে গ্রেফতারের নিন্দা ভালুকায় ৪০০ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

সকল