০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


বিভাগীয় শহরেও এবার ঢাবির ভর্তি পরীক্ষা হবে

মানবণ্টনে পরিবর্তন পাস মার্ক ৩২
-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (স্নাতক) ভর্তি পরীক্ষায় নম্বর বণ্টনে ফের পরিবর্তন আনা হয়েছে। এ ছাড়াও ঢাকা বিশ^বিদ্যালয় ক্যাম্পাসের পাশাপাশি বিভাগীয় শহরগুলোতেও ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক জেনারেল অ্যাডমিশন কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভার একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত ২০ অক্টোবর অনুষ্ঠিত ডিনস কমিটির বৈঠকে এসব বিষয়ে সুপারিশ করা হয়। বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামানের সভাপতিত্বে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালকরা উপস্থিত ছিলেন।
সভা সূত্র জানায়, এবার ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করেছে ভর্তি কমিটি। ভর্তি পরীক্ষায় ক, খ, গ, ঘ এবং চ এই পাঁচটি ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ (বহু নির্বাচনী প্রশ্ন) এবং ৪০ নম্বরের লিখিতসহ মোট ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া মাধ্যমিক (এসএসসি) ও উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ফলাফলের ওপর ২০ নম্বর (এর মধ্যে এসএসসিতে ১০ এবং এইচএসসিতে ১০ নম্বর) করে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। পাশাপাশি এবারের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরগুলোতেও অনুষ্ঠিত হবে।
বিগত সময়ের ধারাবাহিকতায় ২০১৯-২০ শিক্ষাবর্ষ পর্যন্ত ঢাবির ভর্তি পরীক্ষায় ২০০ নম্বর হলেও এবার পূর্ণমাণ থাকছে ১০০। গত বছর রেজাল্টের ওপর ৮০ নম্বর ছিল। এ ছাড়াও এমসিকিউতে ৭৫ নম্বর এবং লিখিত পরীক্ষায় ৪৫ নম্বর রাখা হয়।
গত ২০ অক্টোবর ডিনস কমিটির এক বৈঠকে পরীক্ষার মানবণ্টনে পরিবর্তন আনা হয়। করোনার কারণে পরীক্ষার সময় এবং নম্বর কমিয়ে নতুন সিদ্ধান্ত দেয় ডিনস কমিটি। সেখানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলের ওপর ৮০ নম্বরের পরিবর্তে ২০ নম্বর করার সিদ্ধান্ত হয়। আর এমসিকিউ নম্বর ৭৫ থেকে ৩০ এবং লিখিত পরীক্ষা ৪৫ থেকে ৫০ নম্বর করা হয়। সব মিলিয়ে ১০০ নম্বরের ওপর ভর্তি ইচ্ছুকদের মেধাক্রম তৈরির সিদ্ধান্ত নেয়া হয়।
তবে গতকালের বৈঠকে প্রশ্নের মানবণ্টনে ফের পরিবর্তন করে নতুন সিদ্ধান্ত নেয়া হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর ঢাকা বিশ^বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এমসিকিউতে ৪০ এবং লিখিত পরীক্ষার নম্বর ৪০ করার সিদ্ধান্ত হয়। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের স্কোর থেকে ২০ নম্বর নেয়ার বিষয়টি আগের মতোই রাখা হয়েছে। সভাসূত্র জানায়, এ বছর ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে শিক্ষার্থীদের জন্য পাস নম্বর রাখা হয়েছে ভর্তি পরীক্ষার মোট নম্বরের ন্যূনতম ৪০ শতাংশ। সে হিসাবে এ বছর পাস মার্ক হচ্ছে ৩২।
সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে ঢাবি বিজ্ঞান অনুষদের ডিন এবং ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক অধ্যাপক তোফায়েল আহমেদ চৌধুরী নয়া দিগন্তকে বলেন, ডিনস কমিটির সভায় এমসিকিউ এবং লিখিত পরীক্ষার মানবণ্টন যথাক্রমে ৩০ এবং ৫০ করার সিদ্ধান্ত হয়। পরে ভর্তি কমিটি সেটা পরিবর্তন করার পরামর্শ দেয়। তিনি বলেন, দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে এবারের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরেও নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এমসিকিউ, লিখিত এবং এসএসসি ও এইচএসসি ফলাফলের ওপর মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। সময় ও বিষয়ভিত্তিক প্রশ্ন ঠিক করবেন সংশ্লিষ্ট অনুষদের ডিনরা।
এ দিকে সভায় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির আসন কমানোর বিষয়ে কথা উঠলেও তা নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানায় সূত্র। তবে ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদনপ্রক্রিয়া এবং পরীক্ষার সময়সূচি যথাসময়ে জানানো হবে বলে জানানো হয়। এর আগে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোর সাথে সমন্বয় না করে বছর বছর আসন বাড়ানোর কারণে সমালোচনার মুখে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে সামনের দিনগুলোতে ভর্তি পরীক্ষায় আসন বৃদ্ধি না করলেও কমানোর কথা ভাবছে না কর্তৃপক্ষ।
ভর্তি কমিটির সভার বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বলেন, সার্বিক বিষয় বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি ইসরাইলের রাফা অভিযান : জার্মানির কড়া প্রতিক্রিয়া চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসাথে কাজ করবে সিএমপি ও চসিক

সকল