১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ইসরাইলের রাফা অভিযান : জার্মানির কড়া প্রতিক্রিয়া

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক - ছবি : রয়টার্স

ইসরাইল দক্ষিণ গাজার রাফা শহরে ট্যাঙ্কের বহর পাঠানোর পর কড়া প্রতিক্রিয়া জানিয়েছে জার্মানি। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এক এক্সবার্তায় বলেছেন, ইসরাইলের জন্য রাফায় অভিযান পরিচালনা উচিৎ নয়।

আল জাজিরার খবরে বলা হয়েছে, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আরো বলেছেন, ‘রাফায় এক দশমিক ৫ মিলিয়ন মানুষ রয়েছে। তারা শুধু বাতাসেই বিলীন হয়ে যাবে, এমনটি হতে পারে না।’ এ সময় রাফায় বড় কোনো অভিযানের ব্যাপারে তিনি ইসরাইলকে সতর্ক করেন।

তিনি আরো বলেন, এক মিলিয়ন মানুষ কেবল বাতাসে বিলীন হয়ে যেতে পারে না। তাদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। মানবিক সহায়তার প্রয়োজনে রাফা ও কেরেম শালোম সীমান্ত ক্রসিংও অবিলম্বে খুলে দিতে হবে।

এদিকে, জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গাজা যুদ্ধে জড়িত সকল পক্ষকে যুদ্ধবিরতি চুক্তি সম্পন্ন করতে এবং সাত মাস যুদ্ধের পর আরো মৃত্যু ও ধ্বংস ঠেকাতে সম্ভাব্য সবকিছু করার আহ্বান জানিয়েছেন।

আন্তোনিও গুতেরেস বলেন, ‘আমি উভয় পক্ষকে বলছি, রাজনৈতিক সাহস দেখানো এবং রক্তপাত বন্ধ করুন। বন্দীদের মুক্ত করা ও এখনো বিস্ফোরণের ঝুঁকিতে থাকা অঞ্চলটিকে স্থিতিশীল করতে সহায়তা করুন। সেজন্য পরস্পর একটি চুক্তিতে সম্মত হন। এ বিষয়ে আমি আমার আহ্বান পুনর্ব্যক্ত করছি।’

হামাস যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হওয়ার পর জাতিসঙ্ঘ এমন মন্তব্য করেন। তবে হামাসের যুদ্ধবিরতিতে সম্মতির খবরে ইসরাইল বলেছে, তারা ওই প্রস্তাবে সম্মত হয়নি। এর পরিবর্তে পূর্ব রাফায় স্থল আক্রমণ শুরু করেছে।

গুতেরেস বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ সুযোগ। এটি হাতছাড়া করা ঠিক হবে না।’ এ সময় তিনি রাফায় ইসরাইলের সামরিক অভিযানে বিরক্ত ও ব্যথিত বলেও মন্তব্য করেন।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
কিরগিজস্তানের পরিস্থিতি শান্ত হলেও উদ্বেগজনক সারা দেশে টানা ৩ দিন বৃষ্টির পূর্বাভাস দাগনভূঞায় অগ্নিদগ্ধ পরিবারের মাঝে জামায়াতের উদ্যোগে গৃহ নির্মাণ উদ্বোধন ২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এখনো নিখোঁজ প্রেসিডেন্ট রাইসি : অনুসন্ধানে ৪০ দল ৫ দফা দাবিতে সারাদেশে পল্লী বিদ্যুৎ সমিতির স্মারকলিপি গাজীপুরে কারখানার ছাদ থেকে পড়ে পোশাক শ্রমিকের মৃত্যু ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করুন : বাইডেনকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বগুড়ায় তীব্র লোড শেডিং, ২২ শিক্ষার্থী শ্রেণিকক্ষে অসুস্থ গণ-অর্থায়নের মাধ্যমে যেভাবে এভারেস্টের চূড়ায় বাবর আলী ৩২ দিনে ৮ বার বাড়ল স্বর্ণের দাম

সকল