৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


চট্টগ্রামে দুই চিকিৎসকের ওপর হামলায় জড়িতদের গ্রেফতারে আলটিমেটাম

-

গত ১১ এপ্রিল রাতে পটিয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক রক্তিম দাশ (২৯)-এর ওপর হামলা করে আওয়ামী লীগ ও যুবলীগের কর্মীরা। ১৪ এপ্রিল সকালে চট্টগ্রাম মেডিক্যাল সেন্টার হাসপাতালে শিশুমৃত্যুর ঘটনায় স্বজনদের হামলার শিকার হন ওই হাসপাতালের চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলু। তার মধ্যে পটিয়ায় আওয়ামী লীগ নেতাদের হামলার শিকার চিকিৎসক আইসিইউতে সঙ্কটাপন্ন অবস্থায় রয়েছেন। চিকিৎসকদের ওপর হামলায় জড়িতদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করা না হলে সর্বাত্মক কর্মবিরতি পালনের আলটিমেটাম দিয়েছে বেসরকারি চিকিৎসাপ্রতিষ্ঠান সমিতি। গতকাল দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আলটিমেটাম দেয়া হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সভাপতি ডা: মোহাম্মদ শরীফ। এ সময় আরো উপস্থিত ছিলেনÑ বেসরকারি হাসপাতাল মালিক সমিতির সাধারণ সম্পাদক ডা: লিয়াকত আলী খান, ডা: আবুল কাসেম মাসুদ, ডা: আরিফুল আমিন, ডা: রেজাউল করিম, ডা: মনিরুল ইসলাম, ডা: মনিরুজ্জামান প্রমুখ।
সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি ডা: মোহাম্মদ শরীফ বলেন, পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছেন চিকিৎসকরা। একের পর এক চিকিৎসকের ওপর হামলা ঘটনা ঘটলেও উপযুক্ত বিচার না হওয়ায় তা বেড়েই চলছে। বিচারহীনতার সংস্কৃতির কারণে এসব হামলা হচ্ছে।
লিখিত বক্তব্যে তিনি বলেন, একটা ঘটনারও যদি বিচার না হয়, অপরাধীরা যদি ছাড় পেয়ে যায়, তাহলে সন্ত্রাসীরা আরো দুঃসাহস দেখাবে। সার্বিকভাবে চিকিৎসকরা কর্মক্ষেত্রে খুবই অনিরাপদ। চিকিৎসকদের সুরক্ষায় শক্তিশালী একটা আইন হোক। চিকিৎসকদের মধ্যে যদি নিজেদের নিরাপত্তা নিয়ে উৎকণ্ঠা কাজ করে, তাহলে তাদের কাছ থেকে কখনোই ভালো সেবা আশা করা যাবে না। ফলে রোগীরা ক্ষতিগ্রস্ত হবেন, দেশের চিকিৎসাব্যবস্থা ভেঙে পড়বে।
তিনি আরো বলেন, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় জড়িতদের অনতিবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শান্তির জোর দাবি জানাচ্ছি। পটিয়া মেডিক্যাল সেন্টারের ঘটনায় আসামিদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানাচ্ছি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে হামলাকারীদের গ্রেফতার করা না হলে সর্বাত্মক কর্মবিরতির মতো কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবে।
সংবাদ সম্মেলনে বিএমএ নেতা ও স্বাচিপ চট্টগ্রামের সভাপতি ডা: শেখ শফিউল আজম বলেন, আমার নিরাত্তাহীনতায় ভুগছি। চিকিৎসকরা অনিরাপদ থাকলে চিকিৎসাসেবা ব্যাহত হবে। আমরা এমন ঘটনার নিন্দা জানাচ্ছি পাশাপাশি এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।

 


আরো সংবাদ



premium cement
বান্দরবানে উপজেলা নির্বাচনের আগ মুহূর্তে সরে দাঁড়ালেন আ’লীগের প্রার্থী যশোরে ইজিবাইকচালকের বস্তাবন্দি লাশ উদ্ধার পদত্যাগ করুন দেশের মানুষকে বাঁচান : সরকার‌কে ফারুক ‘জয়বাংলা ব্লাড স্কিম’ রাবি ছাত্রলীগের সিট দখলের নতুন কৌশল ইসরাইলি পণ্য বয়কট : মালয়েশিয়ায় কেএফসির শতাধিক আউটলেট বন্ধ গাজায় বিধ্বস্ত ভবনগুলোর নিচে চাপা পড়েছে ১০ হাজারের বেশি লাশ সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪৩.৭ ডিগ্রি বিরাজমান তাপপ্রবাহ আগামীকাল কিছু জায়গায় প্রশমিত হতে পারে পহেলা মে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইইউ ‘গাজা এখন মৃত্যু আর ভূতের শহর’

সকল