১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


‘গাজা এখন মৃত্যু আর ভূতের শহর’

‘গাজা এখন মৃত্যু আর ভূতের শহর’ - ছবি : আল-জাজিরা

ইসরাইলের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা এজন্য দুঃখ প্রকাশ করে গাজায় জাতিসঙ্ঘের ত্রাণ ও কর্ম সংস্থার (ইউএনআরডব্লিউএ) প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, গাজা মৃত্যু আর ভূতের শহরে পরিণত হয়েছে।

মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউএনআরডব্লিউএ প্রধান বলেছেন, গাজা শহর এক বছরেরও কম সময়ের ব্যবধানে ‘বিপর্যয়কর ও ধ্বংসস্তূপে’ পরিণত হয়েছে।

তিনি বলেন, যেটি একসময় ‘উপকূলের একটি প্রাণবন্ত শহর’ ছিল, যেখানে মানুষ তাদের দৈনন্দিন জীবনযাপন করত তা এখন ‘মৃত্যু আর ভূতের শহর’।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, আন্তর্জাতিক আদালতের একটি অস্থায়ী রায়কে লঙ্ঘন করে ইসরাইল গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ হামলায় কমপক্ষে ৩৪ হাজার ৪৮৮ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছে আরো প্রায় ৭৭ হাজার ৫৭৫ জন।

গাজার উপর ইসরাইলি এ আগ্রাসনের কারণে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সঙ্কটের মধ্যে ভূখণ্ডের প্রায় ৮৫ শতাংশ জনসংখ্যাকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে। জাতিসঙ্ঘের মতে, এ হামলায় ছিটমহলের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।
সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
শেরপুরে মোটরসাইকেল-ইজিবাইকের সংঘর্ষে নিহত ২ দিরাইয়ে হিট স্ট্রোকে মাদরাসাশিক্ষকের মৃত্যু রাজধানীর কাঁচাবাজারে চড়া দাম, হিমশিম খাচ্ছে ক্রেতারা কুলাউড়ার ট্রলি উল্টে চালক নিহত আমের দাম বাড়ার কারণ জানালেন কৃষিমন্ত্রী বান্দরবানে কেএনএফের নারী শাখার প্রধান সমন্বয়ক আকিম বম গ্রেফতার নিক্সন চৌধুরীরর বিরুদ্ধে উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ প্লে-অফের ১টি জায়গার জন্য লড়াইয়ে ৩ দল, ধোনি, কোহলি, রাহুলদের কে পাবেন টিকিট? ফরিদগঞ্জে ২৪ ঘণ্টায় ২ জনের আত্মহত্যা মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পে ৫২ হাজার কোটি টাকা খরচ হচ্ছে কেন? মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেন কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত

সকল