০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


শ্রম কল্যাণ উইংকে বাংলাদেশীদের সহযোগিতার নির্দেশ মন্ত্রণালয়ের

বিদেশে কনসুলার সেবায় পরিবর্তন
-

বিশ্বে করোনাভাইরাস পরিস্থিতি দিন দিন জটিল আকার ধারণ করছে। এমন অবস্থায় ইউরোপের দেশ ইতালি, ফ্রান্স, সুইজারল্যান্ড এবং লন্ডন ছাড়াও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বসবাসকারী দিশেহারা বাংলাদেশীদের দিন কাটছে আতঙ্কের মধ্যে। জরুরি প্রয়োজনে প্রবাসীরা দূতাবাস/হাইকমিশন ও অনারারি কাউন্সিলর অফিসগুলোর হটলাইন নাম্বারে ফোন করেও সেবা পাচ্ছেন না বলে ভুক্তভোগীদের কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে।
যদিও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে মনিটরিং কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী শ্রম কল্যাণ উইংগুলোকে করোনাভাইরাস পরিস্থিতি বিষয়ে নিয়মিত আপডেট প্রদান এবং সংশ্লিষ্ট দেশে অবস্থানরত বাংলাদেশীদের চাহিদা অনুযায়ী সর্বাত্মক সহযোগিতা প্রদানের নির্দেশনা রয়েছে। মনিটরিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (মিশন ও কল্যাণ) মন্ত্রণালয়ের করোনাভাইরাস সংক্রান্ত কার্যক্রমের মূল ব্যক্তি মনোনয়ন এবং তার নেতৃত্বে বিভিন্ন অংশীজনের সমন্বয়ে একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। মিশন ও কল্যাণ অনুবিভাগ সব অংশীজনের সাথে নিয়মিত যোগাযোগ ছাড়াও বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে মনিটরিং কমিটি। এর মধ্যে প্রবাসী কল্যাণ সচিব মো: সেলিম রেজা প্রবাসী কর্মী ও তাদের পরিবারকে উদ্দেশ্য করে বিভিন্ন প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ সংবলিত খোলা চিঠি লেখার বিষয়েও মনিটরিং কমিটির সভায় সিদ্ধান্ত নেয়া হয়।
এত কিছুর পরও ইতালির পর্যটন নগরী মিলানে ঘরবন্দী বাবু নামে এক প্রবাসী দুই দিন আগে এ প্রতিবেদকের কাছে মিলানের কনসুলার অফিসের সেবা নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেছেন, আমরা এখন পরিবার নিয়ে ঘরবন্দী অবস্থায় আছি। ঘর থেকে বের হতে পারছি না। দূতাবাসের ওয়েব সাইটে একটি হটনাম্বার দেয়া রয়েছে। জরুরি প্রয়োজনে সেই নম্বরে ফোন করছি। রিং বাজছে। কিন্তু কেউ ফোন রিসিভ করছেন না। তাহলে এটা দেয়ার মানে কি?
শুধু ইতালির মিলানে নয়, এমন অভিযোগ রয়েছে মধ্যপ্রাচ্যের বেশ কিছু দূতাবাসের বিরুদ্ধেও। প্রবাসীরা তাদের কাছ থেকে সেবা পাচ্ছেন না?
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মিশন ও কল্যাণ) আহমদ মনিরুছ সালেহিনের সাথে গতকাল শুক্রবার এসব অভিযোগের বিষয়ে জানতে ফোনে যোগাযোগ করার পরও তিনি টেলিফোন ধরেননি। তার মাধ্যমে প্রবাসীদের সর্বশেষ পরিস্থিতি নিয়ে প্রতি সপ্তাহে ব্রিফ করার জন্য মনিটরিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তবে করোনাভাইরাসের কারণে প্রবাসীদের সমস্যা লাঘবে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ মিশনগুলো কনসুলার সেবায় পরিবর্তন এনেছে। কোনো কোনো মিশন তাদের কনসুলার সেবা সীমিত করার পাশাপাশি প্রবাসীদের জন্য সচেতনতামূলক কার্যক্রমও অব্যাহত রেখেছে।
প্রবাসী কল্যাণ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রগুলো থেকে গতকাল জানা যায়, বিশ্বের প্রতিটি দেশেই জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ রয়েছে। আবার কোনো কোনো দেশ অফিস আদালত বন্ধ রেখেছে। এই অবস্থায় বিদেশের মিশনগুলোও স্বাভাবিক সেবা কার্যক্রম চালাতে পারছে না। এ অবস্থায় কনসুলার সেবায় ব্যাপকভাবে পরিবর্তন আনা হচ্ছে।
গত ১৮ মার্চ থেকে লন্ডন হাইকমিশন পোস্টাল সার্ভিসের মাধ্যমে সেবা দিচ্ছে। এ ক্ষেত্রে যুক্তরাজ্যে থাকা প্রবাসী বাংলাদেশীরা পাসপোর্ট রি ইস্যু, ভিসা, এনভিআর ও অন্যান্য ডকুমেন্ট পাওয়ার জন্য আবেদন পোস্টাল সার্ভিসে করতে পারবেন।
এ দিকে গত ১৮ থেকে ৩১ মার্চ পর্যন্ত কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন সব প্রকার কনসুলার সেবা স্থগিত করেছে। তবে অতি জরুরি প্রয়োজনে অফিস চলাকালে হাইকমিশনে যোগাযোগ করে সেবা নিতে পারছেন প্রবাসীরা। সিঙ্গাপুরের বাংলাদেশ হাইকমিশন পাসপোর্ট নবায়ন সেবায় পরিবর্তন এনেছে। জরুরি প্রয়োজনে পাসপোর্ট নবায়নের আবেদন ২৩ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত ইমেইলে নেয়া হচ্ছে। এ ক্ষেত্রে সশরীরে হাইকমিশনে যেতে হবে না। এভাবে অন্যান্য দূতাবাস/হাইকমিশনের পক্ষ থেকে প্রবাসীদের সেবা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement