২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ফ্লামেঙ্গোকে হারালে ফিলিস্তিনিদের ক্লাব

ফ্লামেঙ্গোকে হারালে ফিলিস্তিনিদের ক্লাব - ছবি : সংগৃহীত

পুরো ফিলিস্তিন জুড়ে যখন ইসরাইলের আগ্রাসন হত্যাযজ্ঞ তখন ফিলিস্তিনের ফুটবল দলই তাদের আশার বানী শোনাচ্ছে। এবারের এশিয়ান কাপে দলটি প্রথমবারের মতো নক আউটে পৌঁছায়। বিশ্বকাপ বাছাই পর্বেও আছে ভালো অবস্থানে।

ফিলিস্তিনে ইসারাইলি দখলদারিত্ব শুরু হওয়ার পর বহু ফিলিস্তিনী দেশ ছেড়ে অন্যত্র পাড়ি জমাতে বাধ্য হয়। এরা ছড়িয়ে ছিটিয়ে আছে বিভিন্ন দেশে। দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিমের দেশ চিলিতেও ফিলিস্তিনিদের উপস্থিতি। সেই দেশে কোপা দিপোর্তিভো প্যালেস্টিনো নামে একটি ক্লাবও আছে। যাদের দখলে আছে চিলির সেরা লিগের শিরোপাও।

বুধবার (৮ মে) এই প্যালেস্টিনো বড় অঘটনের জন্ম দিয়েছে কোপা লিবার্তাদোরেসের গ্রুপ ম্যাচে। দক্ষিণ আমেরিকান ক্লাব চ্যাম্পিয়নশিপ বা কোপা লিবার্তাদোসেরে তাদের কাছে ০-১ গোলে হার ব্রাজিলের বিখ্যাত ক্লাব ফ্লামেঙ্গোর। এই ফ্লামেঙ্গোর বর্তমান কোচ ব্রাজিলের গত দুই বিশ্বকাপে দায়িত্ব পালন করা তিতে।

এই জয়ের ফলে ব্রাজিলের ক্লাবটির নক আউটে উঠা অনিশ্চিত হয়ে গেছে। অন্যদিকে গ্রুপে দ্বিতীয় স্থান নিয়ে প্যালেস্টিনো কড়া নাড়ছে দ্বিতীয় রাউন্ডে উঠার। এটি তাদের অ্যাওয়ে ম্যাচে হারের বদলা। ব্রাজিলের মাঠে ফ্লামেঙ্গোর কাছে ০-২ গোলে হেরেছিল চিলির ক্লাবটি। ৪ ম্যাচে ২ জয়ে ৬ পয়েন্ট প্যালেস্টিনোর। আগের ম্যাচে তাদের ৩-১-এ জয় ছিল কলম্বিয়ার মিলোনারিসের বিপক্ষে।
প্যালেস্টিনোর পরের দুই ম্যাচ মিলোনারিস ও অপর বলিভিয়ান ক্লাব বলিভারের বিপক্ষে। এই দুই ম্যাচে জিতলেই চলে যাবে পরের রাউন্ডে।

১৯২০ সালে চিলির ফিলিস্তিনি জনগোষ্ঠী গঠন করে এই ক্লাব। ১৯৫২ সালে চিলির ফুটবল ফেডারেশনের প্রবর্তিত পেশাদারী লিগে খেলা শুরু। ১৯৭৯ সালে কোপা লিবার্তাদোরেসে তাদের সেমিতে খেলার অভিজ্ঞতা আছে। সে বছরই তারা চিলির লিগ ও কাপে চ্যাম্পিয়ন হয়। প্রথম লিগে চ্যাম্পিয়ন হওয়া ১৯৫৫ সালে। দলটির জার্সী ফিলিস্তিনের পতাকার রঙের। যদিও চিলির ইহুদীরা তা মেনে নিতে পারছে না।


আরো সংবাদ



premium cement