২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মাশরাফির পর কে ?

-

বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে জিম্বাবুয়ে সিরিজের পর ওয়ানডে অধিনায়ক রাখা হচ্ছে না তা মোটামুটি নিশ্চিত। সামনের বোর্ড মিটিংয়েই নতুন অধিনায়ক চূড়ান্ত হবে। তবে অধিনায়ক কাকে করা হবে তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। গতকাল বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপন মাশরাফি বিষয়ে সব খোলাসা করে দিলেও পরবর্তী অধিনায়ক নিয়ে কিছু বলেননি।
দলের অন্যতম সেরা ক্রিকেটার সাকিব আল হাসান নিষেধাজ্ঞায় দলের বাইরে। নিষিদ্ধ হওয়ার আগে সাকিব ছিলেন বাংলাদেশের টেস্ট ও টি-২০ দলের অধিনায়ক। সাকিবের পরিবর্তে দুই ফরম্যাটে দায়িত্ব সামলাচ্ছেন মুমিনুল হক ও মাহমুদুল্লাহ রিয়াদ। কিন্তু তাদের কাউকেই চূড়ান্ত দায়িত্ব দেয়নি বোর্ড। সিরিজ বাই সিরিজ দায়িত্ব দেয়া হচ্ছে। যে কারণে সবার আগ্রহের কেন্দ্রবিন্দু জিম্বাবুয়ে সিরিজের পর পাকিস্তান সফরে কে হতে যাচ্ছেন ওয়ানডে অধিনায়ক।
নিঃসন্দেহে বোর্ডের পছন্দ সাকিব। কিন্তু অক্টোবরের আগে তার ফেরার কোনো সম্ভাবনা নেই। গত ২৯ অক্টোবর সাকিব নিষিদ্ধ হন। নিষেধাজ্ঞার এক বছর শেষ হলে সাকিবকে অধিনায়ক করার ইচ্ছা। বোর্ড সভাপতি মতে, ‘ওয়ানডেতে তো সাকিব নিশ্চিতভাবেই অধিনায়ক, যদি ও ফিরে আসে। যদি আবার ফর্মে চলে আসে এবং সাকিব যেমন ছিল তেমনই থাকে তাহলে ও (সাকিব) তো মূল দাবিদার। ও তো নিষেধাজ্ঞার আগে অধিনায়কই ছিল।’
জিম্বাবুয়ে সিরিজের পর সাকিবের নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগে খুব বেশি ওয়ানডে নেই বাংলাদেশের। পাকিস্তানে একটি ওয়ানডে এবং আয়ারল্যান্ডের বিপে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। সূত্র মতে, চার ওয়ানডের জন্য অধিনায়ক হওয়ার সম্ভাবনাই এগিয়ে আছেন মাহমুদুল্লাহ রিয়াদ। সাকিবের অনুপস্থিতিতে রিয়াদ টি-২০ অধিনায়কত্ব করবেন। কোচ রাসেল ডোমিঙ্গো ইতোমধ্যে তাকে বিশ্বকাপ অধিনায়ক হিসেবে মনোনীত করেছেন। তবে অবস্থাদৃষ্টে দীর্ঘ পরিসরে কাউকেই দায়িত্ব দেবে না বোর্ড।

 


আরো সংবাদ



premium cement