২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘হকি’ বলে ক্রিকেট!

-

অপেক্ষার পালা শেষ। প্রস্তুত ঐতিহাসিক ইডেন গার্ডেন। আজই শুরু হচ্ছে ভারত-বাংলাদেশের মধ্যকার বহুল আলোচিত গোলাপি বলের দিবা-রাত্রির টেস্টের মাঠের দ্বৈরথ। পাঁচ দিনের ফরম্যাটের লড়াইয়ে নতুন সংস্করণে দু’টি নতুন দলের পথযাত্রা সূচনা বাড়তি উচ্ছ্বাস নিয়ে উদ্ভাসিত হয়েছে ভক্তদের জন্য। তবে ইডেন টেস্টের মাঠের লড়াইয়ে পা রাখার একেবারে শেষ মুহূর্তেও দিবা-রাত্রির খেলায় শিগগিরই ভারতীয়দের নিয়মিত প্রতিনিধিত্বের সম্ভাবনা নাকচ করে দিলেন অধিনায়ক রিবাট কোহলি। উল্টো গোলাপি বলের দ্বৈরথকে তিনি লংগার ভার্সনের নতুন একটি ‘সংস্করণ’ হিসেবে উল্লেখ করেন। গতকাল বৃহস্পতিবার কলকাতায় সাংবাদিকদের ব্রিফিংয়ে দিবা-রাত্রির ম্যাচের পিঙ্ক বলকে অত্যন্ত ‘হেডি’ উল্লেখ করে ‘হকি’ বলের সাথে তুলনা করতেও দ্বিতীয়বার ভেবে দেখার পথে পা দেননি ভারতের সুপারস্টার অধিনায়ক বিরাট কোহলি।
ইডেন টেস্টে প্রস্তুতির শেষ দিনে কোহলি বলেন, গোলাপি বলের সংস্করণকে টেস্ট ফরম্যাটের একমাত্র অবলম্বন হিসেবে প্রতিষ্ঠার পরিস্থিতি উদ্ভব না ঘটলেই ভালো। এ ক্ষেত্রে সকালের সেশনের অনিশ্চয়তা ও উত্থান-পতনের স্নায়ুচাপের বাড়তি বিনোদন পুরোপুরি হারিয়ে যাবে পাঁচ দিনের খেলা থেকে। তবে এটাও ঠিক, দিবা-রাত্রির টেস্টেও জন্ম হবে নতুন ধরনের নাটকীয়তার। তবে শুধু বিনোদনকে প্রাধান্য দিয়ে টেস্ট ফরম্যাটকে বিবেচনার সুযোগ দেখি না। একটির পর একটি সেশন ব্যাটসম্যানের টিকে থাকার লড়াই ও বোলারদের উইকেট নেয়ার প্রাণান্তকর প্রচেষ্টার চিত্রনাট্যকেই পাঁচ দিনের ব্যাট-বলের দ্বৈরথ হিসেবে দেখি।
২০১৪ সালের পথচলা শুরু হয়েছে টেস্ট ক্রিকেটের নতুন সংযোজন দিবা-রাত্রির টেস্ট। তবে ক্রিকেটবিশ্বের অন্যতম নীতি-নির্ধারক হওয়ার পরও বিগত সময়ে গোলাপি বলে খেলতে রাজি হয়নি। সর্বশেষ গত বছরের মে মাসে দেশটি ফিরিয়ে দেয় অস্ট্রেলিয়ার সফরে দিবা-রাত্রির অ্যাডিলেড টেস্ট খেলার প্রস্তাব ফিরেয়ে দেয় ভারত। অনেকটা আচমকা নিজেদের অবস্থান পাল্টে একেবারে শেষ মুহূর্তে তারা বাংলাদেশকে রাজি করাতে পেরেছে সফরের দ্বিতীয় টেস্টটি গোলাপি বলে খেলতে। ভবিষ্যতের টেস্ট ফরম্যাটের বিষয়টি মাথায় রেখে দেশের মাটিতে প্রথমে গোলাপি বলে খেলার প্ল্যান বাস্তবায়নের অংশ হিসেবে কলকাতা টেস্টের আয়োজন করেছে ভারত। দিবা-রাত্রির ম্যাচকে কোনো দলের ওপর চাপিয়ে না দেয়ার আহ্বান রেখেছেন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ব্যাটসম্যান। ভক্তদের বাড়তি বিনোদনের রসদ থাকলেও কেবল দিবা-রাত্রির ম্যাচ টেস্ট ফরম্যাটের ভবিষ্যৎ নয় বলেই সাফ জানিয়ে দেন কোহলি। তিনি বলেন, ‘গোলাপি বলের অফ-স্ট্যাম্প লাইনের ডেলিভারি খুবই বিপজ্জনক হবে ব্যাটসম্যানদের জন্য। তবে ফিল্ডারদের সামনেই পিঙ্ক বল সবচেয়ে বড় হুমকি হিসেবে উদ্ভাসিত হবে। বিশেষ করে স্লিপের ফিল্ডারদের হাতে প্রচণ্ড গতিতে আঘাত হানছে। আমার মনে হয়েছে ‘হকি’ বল হাতে লেগেছে’।

 


আরো সংবাদ



premium cement