২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

এস এ গেমসে খেলবে না মহিলা ফুটবল দল!

-

সর্বশেষ সিনিয়র মহিলা সাফের সেমিফাইনালিস্ট। ২০১৬ মহিলা সাফের রানার্সাাপ দল। এ ছাড়া অনূর্ধ্ব-১৮ মহিলা সাফের বর্তমান চ্যাম্পিয়ন। পরপর দুই এস এ গেমসের ব্রোঞ্জ পদক জয়ী তারা। এবারও তাদের পদক জেতার উজ্জ্বল সম্ভবনা। অপক্ষেকৃত কম বয়সী ফুটবলারদের নিয়ে দারুন খেলে অনূর্ধ্ব-১৫ মহিলা সাফে ফাইনালে ভারতের কাছে হার টাইব্রেকারে। মহিলা ফুটবলে এই যখন দারুন দারুন সব খবর আসছে তখনই বাফুফের সিদ্ধান্ত, ডিসেম্বরের এস এ গেমস ফুটবলে অংশ নেবে না বাংলাদেশ মহিলা ফুটবল দল।
কেন এই সিদ্ধন্ত। এই ক্ষেত্রে উদ্ভট এবং খোঁড়াযুক্তি বাফুফের। এস এ গেমসে বাংলাদেশ মহিলা ফুটবল দলের ভালো করার সসম্ভাবনা নেই। তাই দলটিকে না পাঠানোর পক্ষে মত দেন। গত পরশুই এই হাস্যকর সিদ্ধান্ত। বাফুফে সেক্রেটারি অবশ্য এখনই চূড়ান্ত করে ফেললেনÑ না ডিসেম্বরের এস এ গেমসে দল না পাঠানোর সিদ্ধান্তকে। জানান , আরো এক সপ্তাহ পর এই বিষয়ে সিদ্ধান্ত। তা ইতিবাচকই হবে।
জানা গেছে, বাফুফের কাছে এখন জাতীয় দল গঠনের চেয়ে অনূর্ধ্ব-১৮/১৯ দলকেই প্রস্তুত কারটা বেশি গুরুত্ব পাচ্ছে। এই অনূর্ধ্ব-১৮/১৯ দলই দুই বছর পর জাতীয় দলকে পোক্ত করবে।
এই নীতিতে চলেই লম্বা সময় অনূর্ধ্ব-১৯ মহিলা দল গঠন করা হয়নি। তখন শুধু অনূর্ধ্ব-১৬ দল নিয়েই ব্যস্ত ছিল বাফুফে। ২০১১ সালের পর গত বছর অনূর্ধ্ব-১৯ দল গঠন করা হয় এএফসি আসরের জন্য। সেখানে তাদের তাজিকিস্তানের বিপক্ষে জয় মনিকা চাকমার হ্যাটট্রিকে। এটাই এই বয়স শ্রেণীতে মহিলা দলের প্রথম জয়। এবারের মার্চের মহিলা সাফে বাংলাদেশ দল স্রেফই গোলরক্ষক রুপনা চাকমার ভুলে গ্রুপে নেপাল এবং সেমিতে ভারতের কাছে হারে। সেই দলেরই খেলার কথা ছিল কাঠমান্ডু- পোখরা এস এ গেমসে। তাদের এবারও পদক জেতার কথা। কিন্তু বাফুফের ভুল সিদ্ধান্তে তা সম্ভবত আর হচ্ছে না। এস এ গেমস ফুটবলে বাংলাদেশ মহিলা দল যে খেলবে না তা নিশ্চিত করলেন বাফুফের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরনও। এর বেশি আর বললেন না তিনি।
তবে মহিলা ফুটবলের ক্রমবিকাশমান ধারা এবং মহিলা সিনিয়র মহিলা ফুটবলারদের ভবিষ্যতের স্বার্থে এস এ গেমস ফুটবলে তাদের অংশ নেয়া উচিত। মন্তব্য ফুটবল সংশ্লিষ্টদের। এমনিতেই খেলা নেই মহিলা ফুটবলে। তার উপর এই না খেলার নীতির ফলে কোনো লাভই হবে না ক্ষতি ছাড়া। ২০১৬ সালে ভুটানের কাছে হারের পর পুরুষ দলের ১৭ মাস আন্তর্জাতিক ফুটবলের বাইরে থাকার জের এখনো টানতে হচ্ছে দেশের ফুটবলকে। র্যাংকিং ১৮৭ তে । এর নেপথ্য সেই না খেলার ফলেই।

 


আরো সংবাদ



premium cement