২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সাকিব ফিরছেন এতেই স্বস্তি!

২২ এপ্রিল থেকে অনুশীলনের প্লান
চমৎকার এক ভঙ্গিতে রান নিতে ব্যস্ত সাকিব হফাইল ছবি -

৮ ফেব্রুয়ারি ২০১৯। মিরপুর শেরেবাংলায় বিপিএলের ফাইনাল ম্যাচটা খেলার পর আর একটি ম্যাচ খেলেছেন বিশ্বের অন্যতম সেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। সেটা আইপিএলে ২৪ মার্চ ২০১৯। এর মধ্যে আঙুলের ইনজুরির কারণে তার কেটেছে দীর্ঘ সময়। রিকভারি করে নিউজিল্যান্ড সফরে যাবেন। সেটাও হলো না। ওয়ানডের পর টেস্ট সিরিজে তো তিনিই অধিনায়ক। সেখানেও আর যোগ দেয়া হয়নি। পরিশেষে গন্তব্যস্থল আইপিএল। সেখানেও কলকাতায় অনুষ্ঠিত প্রথম ম্যাচে সানরাইজার্সের হয়ে কেকেআরের বিপক্ষে খেলে ব্যাটিং করার সুযোগ হয়নি। বল হাতেও সুবিধা করতে পারেননি। ৩.৪-০-৪২-১। এমন পারফরম্যান্সের ওপর আর আস্থা রাখতে পারেনি সানরাইজার্স। তা ছাড়া ওই ম্যাচে তো হেরেই গিয়েছিল। পরে দলটির প্রতিটা ম্যাচে মুখ মলিন করে সাইড লাইনে! সাকিব তো ড্রেসিংরুমে বসে থাকার খেলোয়াড় না। এরপরও ড্রেসিংরুমের কষ্টটা তার হজম করতে হয়েছে। শুধু কী সাকিবই ওই কষ্ট হজম করেছেন? মোটেও না। প্রতিটা টসের পর গোটা বাংলাদেশজুড়েই যেন সানরাইজার্সের খেলোয়াড় তালিকায় চোখ। নাম নেই? ওহ। একটি আওয়াজ যেন সবার মন থেকে বেরিয়ে আসছে একসাথে। কিছু তো করার নেই। যে দলটি খেলোয়াড় নামান। তাদেরও প্লান দলটি ম্যাচটাতে জিতেই ফিরুক। যেকোনো কারণেই হোক, সাকিবের চেয়ে বেটার একজনই সেখানে খেলানো হয়েছে। সাকিব হয়তো তার ইনজুরির জন্যই সেভাবে পারফর্ম করে কোচিং স্টাফকে সন্তুষ্টে ব্যর্থ। কিন্তু তাই বলে ম্যাচের পর ম্যাচ ড্রপ? বিষয়টা অতিষ্ঠ হওয়ার মতোই। বিসিবিও বিষয়টা সময়মত অনুধাবন করে সাকিবকে দেশে ফিরে আসার চিঠি দিয়ে দিয়েছেন। অনেকটা এমন- যথেষ্ট হয়েছে এবার ফিরে আসো! সাকিবও ফিরছেন।
আগামী ২২ এপ্রিল থেকে শুরু হবে বাংলাদেশ জাতীয় দলের আয়ারল্যান্ড ও বিশ্বকাপ সফরের দলের অনুশীলন। ২৩ তারিখ থেকেই সাকিবকে পেয়ে যাবেন সবাই প্রত্যাশাটা এখন এমন।
গত ১৬ এপ্রিল শুরু বিশ্বকাপের দল ঘোষণা হয়। সেখানে যথারীতি মাশরাফির ডেপুটি এ অলরাউন্ডার। ফলে সাকিব ফিরলেই এখন স্বস্তি। সতীর্থরাও আনন্দিত। অনুশীলন ক্যাম্পেও বাড়বে প্রাণচঞ্চলতা! দেশে দলের সাথে অনুশীলন করার পাশাপাশি দলের সাথে আয়ারল্যান্ড সফরে যাক এটাই এখন সবার প্রত্যাশা। কারণ সাকিব মানেই বাংলাদেশের স্বস্তি। সাকিব স্কোয়াডে থাকলে নির্ভাবনা। যিনি একের মধ্যে ৩। তিনি দলের বাইরে থাকুক কে চান?
সাকিব ফিরে আসার খবরটা প্রথম বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনই দিয়েছেন। এরপর ক্রিকেট অপারেসন্সের চেয়ারম্যান ও পরিচালক আকরাম খান জানিয়েছেন, তাকে চিঠি পাঠানো হচ্ছে। বিসিবি চাইলে ক্লাব তাকে ছেড়ে দিতে বাধ্য। ফলে সাকিবকে পেতে আর সমস্যা নেই। সাকিব নিউজিল্যান্ড সফরে থাকলে ওভাবে টানা হারতো বাংলাদেশে সেটা এখনো অনেকে বিশ্বাস করেন না। যার অসাধারণ পারফরম্যান্সে দেশের মাটিতে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়। তার আগেও ওয়েস্টইন্ডিজকে ওয়েস্টইন্ডিজের মাটিতে হারানো। জিম্বাবুয়ের বিপক্ষে জয়। টানা তিন সিরিজ জয়ের সফলতা। সে দলটি নিউজিল্যান্ডে গিয়ে অসহায় আত্মসমার্পণ করবে। একটি ম্যাচেও জিতবে না এটা অনেকে বিশ্বাস করতে চায় না।
সাকিব ফিরছেন, এটাই এখন বড় কথা। এবং দলের সাথে থেকে আয়ারল্যান্ডে ৬ টুর্নামেন্ট খেলে নিজের দীর্ঘ গ্যাপের দুর্বলতা দূর করে বিশ্বকাপের মঞ্চে সাকিব নিজে এবং দলকেও ভালো একটা রেজাল্ট উপহার দেবে মাশরাফি, তামিমদের নিয়ে এ প্রত্যাশায় এখন থেকেই আশায় বুক বেঁধে ক্রিকেটামোদীরা সেটা এখন থেকেই।


আরো সংবাদ



premium cement