২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জোড়া গোল দিয়েও জরিমানা

-

ম্যাচে তারই হয়ে যাওয়ার কথা ছিল নায়ক। পেতে পারতেন এবারের লিগে নিজের দ্বিতীয় হ্যাটট্রিক। অথচ খেলা শেষে জিততে না পারার জন্য দায়ী করা হলো তাকেও। তিনি মুক্তিযোদ্ধার আইভোরিকোস্টের স্ট্রাইকার বাল্লো ফামোসা। কাল রহমতগঞ্জের বিপক্ষে তার জোড়া গোলেই ২০ মিনিটে ২ গোলে এগিয়ে যাওয়া দলটির। কিন্তু ৯ মিনিটে পেনাল্টি মিস করায় তার ওপর চটেছেন কোচ আবদুল কাইয়ুম সেন্টু। জরিমানাও করা হয়েছে পাঁচ হাজার টাকা।
তা পেনাল্টি মিস করতে পারেন যে কেউ; কিন্তু বাল্লো ফামোসার অপরাধ তিনি দলের চেইন অব কমান্ড ভঙ্গ করেছেন। কোচের নির্দেশ ছিল পেনাল্টি পেলে তা মারবেন জাপানি কাতো; কিন্তু ফামোসা নিজে থেকে শট নিয়ে মিস করেন। তাই অর্থদণ্ড। জানান কোচ সেন্টু। সেন্টুর মতে, কাতো এবং ফামোসা দুইজনই ভালো পেনাল্টি মারে; কিন্তু নির্দেশ তো ছিল প্রথম পেনাল্টি মারবে কাতো। ফামোসা সেই আদেশ অমান্য করেছে।
এ দিকে লাল কার্ড পাওয়ায় জরিমানা করা হয়েছে কাতোকেও। তাকে দশ হাজার টাকা অর্থ দণ্ড দিতে হবে। ম্যাচ শেষে তাকে এটা জানিয়ে দেন কোচ। উল্লেখ্য, কাতোর লাল কার্ডই ম্যাচে নিয়ন্ত্রণ হারাতে বাধ্য করে মুক্তিযোদ্ধাকে।
আইভোরিকোস্টোর মুসলিম ফুটবলার ফামোসা কাল ড্রয়ের জন্য দায়ী করেন কাতোর লাল কার্ডকে। বলেন, ‘কাতো মাথা গরম করে লাল কার্ড না পেলে আমরাই জয়ী হতাম।’ নিজের পেনাল্টি মিস সম্পর্কে বলেন, ‘ওই মিসই আমার মধ্যে জেদ বাড়িয়ে দিয়েছে আরো ভালো করার। তাই এর পরেই করেছি জোড়া গোল।’ স্বদেশী দিদিয়ে দ্রগবার আদর্শে বড় হওয়া ফামোসা আগে খেলেছেন লাওস এবং থাইল্যান্ড লিগে। দুই মওসুমে লাওসের টয়োটা এফসির হয়ে করেছেন ১২ ও ৮ গোল। এই ক্লাবের হয়ে এএফসি কাপের প্রতিনিধিত্বও করেছেন। থাই লিগে তার গোল সংখ্যা ১৮। বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্বে ১২-১৩টি গোল করার টার্গেট আইভোরিকোস্টের অনূর্ধ্ব-১৬ জাতীয় দলের ক্যাম্পে কয়েকবার ডাক পাওয়া ফামোসার। স্বপ্ন দেখেন জাতীয় দলে খেলার।


আরো সংবাদ



premium cement