২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চতুর্থ রাউন্ডে শারাপোভা

-

বর্তমান চ্যাম্পিয়ন ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকিকে হারিয়ে এ বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে মহিলা এককে বড় অঘটনের জন্ম দিলেন রাশিয়ার হার্টথ্রুব ৩০তম বাছাই মারিয়া শারাপোভা। এই পরাজয়ে তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিলেন ওজনিয়াকি। সেই সাথে চতুর্থ রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করলেন শারাপোভা।
রোমানিয়ার সিমোনা হালেপকে হারিয়ে গত আসরে শিরোপা জিতেছিলেন ওজনিয়াকি। এ বছরও শিরোপা জয়ের অন্যতম দাবিদার ছিলেন তৃতীয় বাছাই ওজনিয়াকি। টুর্নামেন্টে দারুণ শুরুও করেন তিনি। কিন্তু তৃতীয় রাউন্ডে এসে থেমে গেলেন ওজনিয়াকি।
শারাপোভার বিপক্ষে ফেবারিট হিসেবেই শুরু করেছিলেন ওজনিয়াকি। কিন্তু প্রথম সেটে ওজনিয়াকিকে সতর্ক বার্তা দেন শারাপোভা। ৬-৪ গেমে প্রথম সেট জিতেন শারাপোভা। তবে দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান ওজনিয়াকি। ৬-৪ গেমে দ্বিতীয় সেট জিতে ম্যাচে সমতা আনেন ওজনিয়াকি। ফলে তৃতীয় ও শেষ সেটটি ওজনিয়াকি ও শারাপোভার সামনে মহাগুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। আর সেখানে জয় তুলে নেন শারাপোভা। ৬-৩ গেমে সেটটি জিতে চতুর্থ রাউন্ডে ওঠেন শারাপোভা। ২ ঘণ্টা ২৪ মিনিট কোর্টে ঘাম ঝরিয়ে জয় তুলে নেন শারাপোভা।
ম্যাচ শেষে বেশ উচ্ছ্বসিত শারাপোভা বলেন, ‘গেল বছর আমি খুব বেশি ম্যাচ খেলিনি। বিশেষভাবে বিশ্বের শীর্ষ খেলোয়াড়দের বিপক্ষে ম্যাচ খেলা হয়নি। তাই এ ম্যাচটি আমার জন্য কঠিনই ছিল। চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছিলাম। ভালো খেলার ইচ্ছা ছিল। জিততে পেরে খুবই ভালো লাগছে। পরের রাউন্ডে ভালো খেলতে আত্মবিশ্বাস দেবে এ জয়।’
ম্যাচ হেরে হতাশ ওজনিয়াকি বলেন, ‘এমন জয় শারাপোভার প্রাপ্য। তবে আমি সত্যিই খারাপ খেলেছি। আমি হতাশ নিজের পারফরম্যান্সে।’
এ দিকে সহজ জয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন তৃতীয় বাছাই জার্মানির অ্যাঞ্জেলিক কারবার। অস্ট্রেলিয়ার অবাছাই কিরম্বালি বিরেলকে ৫৮ মিনিটের মধ্যে ৬-১ ও ৬-০ গেমে হারিয়ে দেন কারবার।
এ দিকে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন নাদাল ও ফেদেরার। সরাসরি জয় পেয়ে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন টেনিসে পুরুষ এককের চতুর্থ রাউন্ডে উঠেছেন দ্বিতীয় বাছাই স্পেনের রাফায়েল নাদাল ও তৃতীয় বাছাই সুইজারল্যান্ডের রজার ফেদেরার।
তৃতীয় রাউন্ডে নাদালের প্রতিপক্ষ ছিলেন ২৭তম বাছাই অস্ট্রেলিয়ার অ্যালেক্স ডি মিনাউর। ৬-১ গেমে প্রথম সেট জিতে নেন নাদাল। এরপর পরের সেট দু’টি জিততেও কোনো বেগ পেতে হয়নি নাদালকে। ৬-২ ও ৬-৪ গেমে পরের দু’টি সেট জিতে নেন তিনি। সমাপ্তি ঘটে ২ ঘণ্টা ২২ মিনিটের লড়াই। ম্যাচ জয়ের পর নাদাল বলেন, ‘বেশ সহজেই জিতেছি। বেশ কিছু ভুল শুধরেও নিয়েছি। পরের ম্যাচগুলোতে এমন পারফরম্যান্স আশা করি আমি।’
নাদালের মতো সহজ জয়ে চতুর্থ রাউন্ডে নাম লিখিয়েছেন ফেদেরার। অবাছাই যুক্তরাষ্ট্রের টেইলর হ্যারি ফ্রিৎকে ৬-২, ৭-৫ ও ৬-২ গেমে হারিয়ে দেন ফেদেরার। সহজে জিতলেও নিজের পারফরম্যান্সে খুশি নন ফেদেরার। তিনি বলেন, ‘আরো ভালো টেনিস খেলতে পারলে ভালো লাগত।’


আরো সংবাদ



premium cement