২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আমন্ত্রণ জানানো হবে ১০ দেশকে

-

এ বছর অন্য আন্তর্জাতিক টুর্নামেন্টের সাথে নতুন করে যোগ হয়েছে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা ফুটবল। এপ্রিল-মে তে এই আসর মাঠে গড়ানোর কথা। তবে বাফুফের মাথায় অন্য আন্তর্জাতিক আসরের সাথে এই টুর্নামেন্টও গুরুত্ব পাচ্ছে। তা অনেকটা বেশি মাত্রায়। তাই গতকাল আসরের স্পন্সর ‘কে স্পোর্টসে’র সাথে চুক্তির পর্বও সম্পন্ন হয়েছে। বাংলাদেশসহ ছয়টি দেশকে নিয়ে হবে এই মহিলা আসর। তবে আমন্ত্রণ জানানো হবে ১০ দেশকে। এশিয়ার পাঁচ জোন থেকেই। গতকাল বাফুফে ভবনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এই তথ্য দেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।
এখন থেকে প্রতি বছরই হবে বঙ্গমাতা আন্তর্জাতিক আসর। তা বাফুফের ক্যালেন্ডারে স্থানও পাচ্ছে। প্রতি বছর বাফুফের আয়োজন এবং সহযোগিতায় হবে তিনটি আন্তর্জাতিক টুর্নামেন্ট। পুরুষদের বঙ্গবন্ধু গোল্ড কাপ ফুটবল। মহিলাদের অনূর্ধ্ব-১৯ বঙ্গমাতা ফুটবল এবং শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ। বাফুফের আয়োজনে প্রথম দুই টুর্নামেন্ট। বাকিটি চট্টগ্রাম আবাহনীর। এই তিন আন্তর্জাতিক টুর্নামেন্ট করাটা বাফুফের জন্য বড় চ্যালেঞ্জ। তা উল্লেখও করলেন বাফুফে সভাপতি। তার দেয়া তথ্য, ফিফা-এএফসির বাইরে বাংলাদেশই বছরে তিনটি এমন প্রতিযোগিতার আয়োজন করছে। আশা করি এর ধারাবাহিকতা থাকবে।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ মহিলা দল ভালো। তাই এখন হচ্ছে এই বয়সসীমার আন্তর্জাতিক ফুটবল। তবে পাঁচ-ছয় বছর পর এই আসর হবে সিনিয়র মহিলাদের নিয়ে। তত দিনে বাংলাদেশ সিনিয়র মহিলা দল ভালোপর্যায়ে যাবে। জানান বাফুফে সভাপতি। এবারের বঙ্গমাতা ফুটবল আয়োজন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গত বঙ্গবন্ধু গোল্ড কাপের ফাইনালের সময় কথা হয়েছে। বলেন সালাউদ্দিন।
সর্বশেষ বঙ্গবন্ধু গোল্ড কাপে স্পন্সর ছিলÑ কে স্পোর্টস। বঙ্গমাতার ক্ষেত্রেও তারা। মহিলাদের টুর্নামেন্ট অনূর্ধ্ব-১৯ বয়সীদের বলে এতে সুযোগ সুবিধার কোনো ঘাটতি থাকবে না। বরং বঙ্গবন্ধু গোল্ড কাপের মতোই বজায় থাকবে মান। তথ্য দেন, কে স্পোর্টসের সিইও ফাহাদ এম এ করিম। গত আসরের সফলতাই তাকে এই টুর্নামেন্ট করতে বাড়তি উৎসাহ জোগাচ্ছে। তখন অনেক প্রতিষ্ঠান স্পন্সর করতে আগ্রহী ছিল, জানান তিনি।
বাফুফে সদস্য, ফিফা কাউন্সিল মেম্বার ও বাফুফের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণের আশাবাদ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বঙ্গমাতা ফুটবল। এই প্রতিদ্বন্দ্বিতা জয় করেই চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ। দেশের মহিলা ফুটবলের উন্নয়নের জন্য এই ধরনের টুর্নামেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, বললেন তিনি।


আরো সংবাদ



premium cement